পেটের চর্বি কমাতে পারে ৭টি খাবার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেটের চর্বি বা মেদ অনেকেরই সমস্যার কারণ। বিশেষ করে চল্লিশের উপরে যাদের বয়স তাদেরেএই সমস্যা বেশি দেখা দেয়। পেটের চর্বি কমাতে পারে ৭টি খাবার।

পেটের চর্বি কমাতে হলে আপনাকে কয়েকটি খাবারে অভ্যস্থ হতে হবে। তাছাড়া পরিমিত খাদ্যাভ্যাস এবং নিয়মিত ব্যায়াম করতে হবে পেটের চর্বি কমাতে। শুধু ব্যায়াম নয় খাদ্য তালিকায় যোগ করুন ভিটামিন এবং পানি সম্বলিত সেইসব খাবার। যা দ্রুতই কমাবে আপনার পেটের চর্বি। এগুলো শুধুমাত্র পেটের চর্বিই কমাবে না, হজমেও সাহায্য করবে।

পেঁপে

মানব দেহে হজমে সহায়ক অন্যতম সেরা ফল হলো পেঁপে। এটি পাপাইন নামক এনজাইম সরবরাহ করে থাকে। যা দ্রুতই খাদ্য হজমে সহায়ক ও পেটের চর্বি হ্রাসে কাজ করে থাকে।

টমেটো

টমেটো হচ্ছে পেটের চর্বি কমানোর সবচেয়ে আদর্শ খাদ্য। এটি শুধু সুস্বাদুই নয়, এতে রয়েছে প্রচুর অ্যান্ডি অক্সিডেন্টও। দেহের পানির প্রবাহ নিয়ন্ত্রণ করে লেপটিনের ভারসাম্য বজায় রাখে এই টমেটো। যে কারণে ক্ষুধা নিয়ন্ত্রণ সহজ হয় ও মেটাবলিজম হ্রাস পায়।

মাশরুম

মাশরুম এমন একটি খাদ্য যা দীর্ঘসময় ক্ষুধার অনুভূতি সৃষ্টি হতে দেয় না। এছাড়া আঁশযুক্ত এই খাদ্যটি পেটের চর্বি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

জলপাইয়ের তেল

ওজন কমালেই দেহে অতিরিক্ত জমে থাকা চর্বির উৎপাত থেকে মুক্তি মিলবে বলে অনেকে মনে করেন। এটি সম্পূর্ণ ভুল একটি ধারণা। জলপাইয়ের তেলে রয়েছে ওলিক এসিড, যা অতিরিক্ত চর্বি কমাতে বিশেষভাবে সাহায্য করে। এছাড়াও জলপাই তেলে বিদ্যমান ম্যানুস্যাচুয়েটেড ফ্যাট রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণেও বিশেষ কাজ করে।

তরমুজ

যদিও তরমুজ সব সময় বাজারে পাওয়া যায় না। তবে তরমুজে রয়েছে ৯১ শতাংশ পানি। এটি শরীরে জমে থাকা অতিরিক্ত পানি বের করতে সহায়তা করে। শরীরে জমে থাকা এই অতিরিক্ত ফ্লুইড পেটের চর্বি জমতে সাহায্য করে থাকে। এই অতিরিক্ত পানি শরীর হতে বের করতে চাইলে একমাত্র সহায়ক ফল হলো এই তরমুজ। এছাড়াও পানির একটি বড় উৎস হলো তরমুজ।

কলা

মোটা হয়ে যাওয়া ভয়ে অনেকেই কলা খেতে ভয় পান। কিন্তু আসল কথা হলো কলাতে রয়েছে প্রচুর পটাসিয়াম, যা শরীরের পানি প্রবাহ ঠিক রাখতে সাহায্য করে। এছাড়াও আঁশযুক্ত এই ফলটি দীর্ঘসময় ক্ষুধা নিয়ন্ত্রণ করে। যে কারণে কমবে পেটের চর্বি। তাই কলা খাওয়া উচিৎ।

কাঠ বাদাম

পারডিউ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, প্রচুর ক্যালরি সম্বলিত কাঠবাদাম পেটের চর্বি কমাতে সহায়ক বলে প্রমাণিত হয়েছে। এছাড়াও কাঠবাদামে রয়েছে ভিটামিন ই, যা ত্বকের জন্য বিশেষ উপকারি। কাঠবাদামে রয়েছে আঁশ ও আমিষ। আঁশ সমৃদ্ধ এই খাবারটি পাকস্থলির জন্য বেশ উপকারি।

This post was last modified on জানুয়ারী ২০, ২০২০ 3:47 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ঘড়ির কাঁটা ধরে খাবার খাওয়াটা জরুরি: কোন খাবার কখন খেলে পাবেন সুফল?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘড়ির কাঁটা ধরে খাওয়ার বিষয়টি সম্পর্কে পুষ্টিবিদরা জানিয়েছেন, শুধু ডায়েট…

% দিন আগে

এবার চীনও ইলন মাস্কের স্টারলিংকের আদলে স্যাটেলাইট নেটওয়ার্ক তৈরি করতে যাচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পুরো বিশ্বই প্রযুক্তির উৎকর্ষে আবর্তিত হচ্ছে। বিশেষ করে স্যাটেলাইট…

% দিন আগে

‘ওম্যান অব দ্য ইয়ার’ দক্ষিণী তারকা সামান্থা রুথ প্রভু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ওম্যান অব দ্য ইয়ার’ এবার ভারতীয় সিনেমায় বিশেষ অবদানের জন্য…

% দিন আগে

ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু…

% দিন আগে

ট্রেনের দরজায় ঝুলে কেরামতি: রিল বানাতে গিয়ে লোহার স্তম্ভে বাড়ি খেলেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চলন্ত ট্রেনের পাদানিতে দাঁড়িয়ে রয়েছেন এক তরুণী। পাদানিতে দাঁড়িয়ে ট্রেনের…

% দিন আগে

এই খাড়া পাহাড়গুলো দেখতে কেমন লাগছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৬ আশ্বিন ১৪৩১…

% দিন আগে