শুধু চা-পানি খেয়েই ৩৫ বছর পার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন কথা শুনে যে কেও বিস্মিত হতে পারেন। কিন্তু ঘটনাটি আসলেও সত্য। এক মহিলা শুধু চা-পানি খেয়েই পার করেছেন ৩৫ বছর!

বাঙালিদের কাছে ভাতের মর্জাদা অনেক। তাদের ভাত ছাড়া চলবে কি করে? কিন্তু ভারতের এক মহিলা ভাত না খেয়ে শুধু চা-পানি খেয়ে পার করে দিয়েছেন জীবনের ৩৫টি বছর।

ভারতের পশ্চিমবঙ্গের হুগলি জেলার গোঘাটের বাসিন্দা অনিমা চক্রবর্তী। স্রেফ চা, পানি আর হরলিক্স খেয়েই দিব্যি জীবন কাটিয়ে দিচ্ছেন ষাটোর্ধ এই নারী। সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, শেষ ৩৫ বছর চা-পানি আর হরলিক্স ছাড়া কিছুই খাননি অনিমা চক্রবর্তী।

Related Post

তবে অনিমা চক্রবর্তীর জীবনকাহিনী একটু ব্যতিক্রমও বটে। ৪৫ বছর আগে স্বামীর সংসারে আসার পর হতেই দারিদ্র্য তাকে পিছু ছাড়েনি। অনিমা চক্রবর্তীর স্বামী গোপাল চক্রবর্তী ছিলেন একজন পুরোহিত। বিভিন্ন যজমানের বাড়িতে পূজা-অর্চনা করে কোনো মতে চলতো তাদের সংসার।

অনিমা চক্রবর্তীর স্বামীর কাজে সাহায্য করার জন্য, একসময় তাঁর নিজের গ্রাম হতে প্রায় দেড় কিলোমিটার দূরবর্তী পাণ্ডুগ্রামে একটি বাড়িতে রাঁধুনির কাজ নেন। তবে তাতেও সংসারে সচ্ছলতা ফিরে না আসার কারণে দিনের বাকি অবসরে এলাকায় বাড়িতে বাড়িতে গিয়ে মুড়ি ভাজার কাজ করেন অনিমা চক্রবর্তী। হাড়ভাঙা এমন পরিশ্রমের কাজ করতে গিয়ে অনিমার খাওয়া-দাওয়া অনিয়মিত হয়ে যায়। এমন দিনও গেছে, যেদিন তিনি নিজে সম্পূর্ণ আনাহারে থেকেও পরিবারের মুখে অন্ন তুলে দিয়েছেন। এমন অবস্থায় যেদিন খাবার জুটেছে, ঠিক সেদিন হয়তো আধপেটা খেয়েছেন। এমনও সময় আছে টানা ৫ দিন কিছুই খেতে পারেননি তিনি। যে কারণে অনিমা হঠাৎ একদিন অসুস্থ হয়ে পড়েন।

ভাত, মুড়ি, রুটি যাই খান, তাতেই বমি হয়ে যায়। চিকিৎসকের কাছে গেলে পরীক্ষা-নিরীক্ষা করে জানিয়ে দিলেন, পেটে গ্যাস্ট্রিক আলসার হয়েছে। এই রোগের চিকিৎসার সামর্থ্য তার ছিল না। যে কারণে বাধ্য হয়ে ভারি খাবার খাওয়া ছেড়ে দিয়ে শুধু তরল জাতীয় খাবার খেতে শুরু করেন অনিমা। এভাবে একসময় সেরে ওঠেন তিনি।

এরপর কেটে গেছে দীর্ঘ ৩৫টি বছর। এতগুলো বছর ধরে দিনে একবার হরলিক্স, দুই কাপ চা, গ্লুকোজ বা পানি খেয়েই কেটেছে তার জীবন। এভাবেই অনিমা চক্রবর্তী ৩৫ বছর পার করেছেন শুধু চা-পানি খেয়ে।

This post was last modified on জুলাই ২১, ২০১৮ 10:31 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে