শুধু দুই পায়ের ওজন ৬২ কেজি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একবার চিন্তা করুন শুধুমাত্র দুই পায়ের ওজন যদি হয় ৬২ কেজি! তাহলে তার পুরো দেহটির ওজন কতো হতে পারে?

two feet 62 kg of weight

সংবাদ মাধ্যমে প্রকাশিত এক খবরে বলা হয়, ৩৮ বছর বয়সী ক্লেয়ার টিকলের দুই পায়ের ওজন ৬২ কেজি। অনেকেই প্রশ্ন করতে পারেন যে, যদি পায়ের ওজন এতো হয় তাহলে পুরো শরীরের ওজন না কতো? কিন্তু না তার পায়ের স্বাস্থ্য এমন ফুলে ফেপে ক্ষণে ক্ষণে বৃদ্ধি পেয়ে এমন অবস্থা দাঁড়িয়েছে।

ক্লেয়ার টিকলের যখন বয়স মাত্র ১৬ বছর তখন থেকেই তিনি লক্ষ্য করেন যে শরীরের তুলনায় তার পা দুটো একটু বেশীই স্বাস্থ্যবান মনে হচ্ছে। বিষয়টি চিকিৎসককে জানানোর পর চিকিৎসক বলেন, অবশ্যই তাকে ডায়েট করতে হবে। বেশি খাদ্য গ্রহণের কারণেই এমনটি হচ্ছে। আর তাই তাকে খাদ্য গ্রহণ কমাতে হবে। মেনে চলতে হবে ডায়েটের সকল নিয়ম-কানুন।

two feet 62 kg of weight-2

ক্লেয়ার টিকলে এরপর হতে ডায়েট শুরু করেন। কিন্তু তাতেও কোনো কাজ হয়নি। তিনি দেখেন, ডায়েটের কারণে শরীরের ওজন কমলেও পায়ের কোনো রকম পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে না। বরং পা দুটো আগের মতোই মোটা হওয়া বেড়েই চলেছে। ব্যাপারটি চিকিৎসককে জানালে তিনি আবারও সেই ডায়াটের পরামর্শই দেন। চিকিৎসক এও বলেন, হয়তো আপনার ডায়েট সঠিকভাবে করা হচ্ছে না। আর তাই অতিরিক্ত ওজনেরই প্রভাব পড়ছে আপনার পায়ে।

আর এভাবেই কেটে যায় ১৬টি বছর। অবশেষে টিকল ৩২ বছর বয়সে নিছক কৌতুহলের বশে পায়ের ডায়াগনসিস করান। আর তখন তিনি জানতে পারেন তার পা দুটো লিপোডিমা রোগে আক্রান্ত। এই রোগটি শরীরের যে অংশে হয় সেখানকার টিস্যু ক্রমাগত শুধুই বাড়তে থাকে ও তার আশে-পাশে প্রচুর চর্বি জমা হতে থাকে। যে কারণে ক্রমেই হৃষ্টপুষ্ট হতে শুরু করে শরীরের ওই অংশটি অর্থাৎ পা দুটি। আর সে কারণেই তার পা’দুটোর এমন অবস্থা।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, ৬ বছর বয়সী একটি ছেলে রয়েছে ক্লেয়ার টিকলের। টিকল দু:খ করে বলেন, আমি অন্য দশজন মায়ের মতো ছেলেকে নিয়ে বাগানে হাটতে পারি না, পারি না সাইকেল চালাতে। বেশি হাটলে পা’দুটো ভীষণ ব্যাথা করে। তবুও তাকে চলতে হচ্ছে।

Advertisements
Loading...