‘স্ট্যাচু অব লিবার্টি’ নাকি আরব নারী মূর্তির অনুকরণ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবীজোড়া নানা খবরের মধ্যে এবার নতুন খবর হলো নিউ ইয়র্কের বিখ্যাত ‘স্ট্যাচু অব লিবার্টি’ নাকি আরব এক নারী মূর্তির অনুকরণ!

‘স্ট্যাচু অব লিবার্টি’ নিউ ইয়র্কের গণতন্ত্র ও মুক্তির প্রতীক সেটি আমাদের জানা। সম্প্রতি এই ‘স্ট্যাচু অব লিবার্টি’র মূর্তিটি আরব নারী মূর্তির অনুকরণে নির্মিত হয়েছে বলে চাঞ্চল্যকর এক তথ্য প্রকাশিত হওয়ায় বিষয়টি নিয়ে বিশ্বজুড়ে ঝড় বয়ে যাচ্ছে।

সংবাদ মাধ্যমগুলো তাদের খবরে বলেছে, প্রথমে নাকি মিসরের একটি প্রকল্পের জন্য একজন আরব নারীর ভাস্কর্য তৈরি করা হয়। পরবর্তীতে ‘স্ট্যাচু অব লিবার্টি’ ফরাসি ভাস্করের ডিজাইন করা ওই আরব নারী মূর্তির অনুকরণে নির্মিত হয়। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্য বেরিয়ে এসেছে বলে দাবি করা হয়েছে। ওই সংবাদ মাধ্যমকে এ তথ্য দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

এএফপির প্রতিবেদনের উদ্বৃত করে খবরে বলা হয়, যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া এবং অন্যান্য মুসলিম প্রধান দেশ হতে যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশ নিয়ে উত্তপ্ত এক বিতর্কের মধ্যে গবেষকরা এমন একটি চমকপ্রদ তথ্য আবিষ্কার করেছেন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল পার্ক সার্ভিসের উদ্বৃত করে সংবাদ মাধ্যমে জানানো হয়, ফরাসি ভাস্কর ফ্রেডেরিক অগাস্টি বার্থোলদি ১৮৫৫-১৮৫৬ সাল পর্যন্ত মিসর সফর করেন। সেখানে তিনি বিশাল আকৃতির সরকারি স্মৃতিস্তম্ভ এবং প্রস্তরে খোদাই ভাস্কর্য নির্মাণ করেছিলেন।

১৮৬৯ সালে মিসরীয় সরকার সুয়েজ খালের জন্য একটি লাইট হাউস নির্মাণের কথা ভাবছিল, এই বার্থোলদি তখন একটি বিশাল নারী মূর্তির ডিজাইন করেন। ঢোলা জামা পরা ওই মূর্তিটির হাতে একটি মশাল ধরা ছিল। এই মূর্তির নাম দেওয়া হয়, ‘মিসর এশিয়ার জন্য আলো নিয়ে এসেছে।’ তিনি নাকি ‘ঘোমটা দেওয়া এক কৃষাণী’কে দেখে এই মূর্তির ডিজাইনটি করেন।

জানা যায়, ১৮৭০ সালে বার্থোলদি পূর্ববর্তী মূর্তির অনুকরণেই এই ‘স্ট্যাচু অব লিবার্টি’ নির্মাণ করেন। এরপর ১৮৮৬ সালে মূর্তিটি উন্মোচিত হয়। ন্যাশনাল গার্ড নিউইয়র্কের ‘স্ট্যাচু অব লিবার্টি’ ওই মূর্তিটির পাহারার দায়িত্বে নিয়োজিত রয়েছে। এভাবেই বেরিয়ে এসেছে ‘স্ট্যাচু অব লিবার্টি’র আদি কাহিনী। তবে এসব কাহিনী উঠে আসার পর বিশ্বজুড়ে শুরু হয়েছে নানা আলোচনা। যার শেষ কি হয় তা কারও জানা নেই।

This post was last modified on জুন ৮, ২০২০ 2:39 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে