৩ ঘণ্টায় যেখানে দিন শেষ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিন-রাত হয় ২৪ ঘণ্টায়। সেখানে দিন অন্তত ১০ থেকে ১২ ঘণ্টা হয়ে থাকে। কিন্তু এমন একটি স্থান রয়েছে যেখানে ৩ ঘণ্টায় হয় দিন শেষ!

3 hours to finish the day

আমরা সবাই জানি, ২৪ ঘণ্টায় দিন ও রাত হয়। তবে আমাদের দেশে কখনও দিন বড় হয় আবার কখনওবা রাত বড় হয়। শীতের সময় রাত বড় হয়ে হয়, আবার দিন ছোট হয়ে যায়। তবে এমন একটি গ্রাম রয়েছে যেখানে মাত্র তিন ঘণ্টায় দিন শেষ হয়ে রাত্রি হয়ে যায়!

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, এটি হলো রাশিয়ার একটি গ্রাম। সেখানে শীতকালে মাইনাস ৬৭.৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বজায় থাকে। ওই গ্রামটির নাম অইমিয়াকন। সেই গ্রামে এতো ঠাণ্ডা পড়ার পরও সেখানকার মানুষ সারাদিন কম্বলের নিচে পড়ে থাকে না। সেখানে বিদ্যালয়, পোস্ট অফিস, ব্যাংক, এয়ারপোর্ট সব কিছুই রয়েছে। তবে সেগুলো শুধু গ্রীষ্মকালে চালু থাকে। হাড় কাঁপানো শীতের মধ্যেও সেখানে মানুষ জীবিত থাকেন আবার কাজের মধ্যে ব্যস্ত থাকেন।

ইন্ডিয়া টাইম্‌স এর খবরে বলা হয়, সেখানে তাদের বেঁচে থাকার জন্য অ্যালকোহল পান করতে হয়। শীতের সময় বাজারে শুধু মাছ এবং মাংস পাওয়া যায়। সেখানে পথঘাট, পাহাড়-পর্বত, গুহা সবকিছু বরফে ঢেকে থাকে। গাছ-পালাও বরফে-পাথরে পরিণত হয়। যেদিকে তাকানো যায় শুধুই বরফ। এই গ্রামে আলোর দেখা পাওয়া যায় মাত্র তিন ঘণ্টার জন্য। বাকি পুরো সময় বরফের অন্ধকারে আচ্ছাদিত থাকে।

Advertisements
Loading...