নতুন সফটওয়্যার: পাচার হওয়া শিশুদের উদ্ধার করতে সাহায্য করবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন এক সফটওয়্যার যেটি পাচার হওয়া শিশুদের উদ্ধার করতে সাহায্য করবে! দক্ষিণ এশিয়ার দাতব্য সংস্থাগুলো পাচার হওয়া শিশুদের উদ্ধার করে দেশে ফেরত আনতে নতুন সফটওয়্যার তৈরি করেছে।

সংবাদ মাধ্যম অনলাইন দ্য সিডনি মর্নিং হেরাল্ড খবরে জানা যায়, বাংলাদেশ, ভারত এবং নেপালের ১০টি দাতব্য সংস্থা এমনই একটি ডাটাবেজ তৈরি করেছে। বিশেষ করে বাংলাদেশ এবং নেপালের মতো দেশ হতে যেসব শিশুকে ভারতে পাচার করা হয়েছে কিংবা যাদেরকে জোর করে দাসত্বে ব্যবহার করা হচ্ছে, সেসব শিশুকে উদ্ধারের জন্য এমন পদক্ষেপ নেওয়া হবে।

সংবাদে বলা হয়, ক্রমবর্ধমান মানবপাচারে দক্ষিণ এশিয়ায় ভারত কেন্দ্রীয় স্থান। বিশ্বে যতো মানুষ পাচার হয় সে হিসেবে মানব পাচারের দিক দিয়ে ভারত দ্বিতীয়। এসব শিশুকে উদ্ধারে পদক্ষেপ নেওয়া দাতব্য সংস্থাগুলো বলছে, উদ্ধারের পর শিশুদের তার দেশে ফেরত পাঠানো তাদের কাছে বড় চ্যালেঞ্জ। এক্ষেত্রে কয়েক বছরও সময় লাগতে পারে।

Related Post

সংস্থাটি বলছে, পাচার হওয়া শিশুর পরিচয় এবং তার জন্মস্থান সনাক্ত করার ক্ষেত্রে আন্তর্জাতিক সমন্বয়ের অভাব রয়েছে। এজন্য যে সফটওয়্যার বানানো হয়েছে তাতে পাচার হওয়া শিশুর নাম, ছবি এবং জন্মস্থান থাকবে। এই ডাটাবেজ দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বিনিময় করা হবে বলে জানানো হয়েছে।

এই ডাটাবেজটি তৈরি করেছে প্লান ইন্ডিয়া এবং বাংলাদেশী সামাজিক প্রতিষ্ঠান ডিনেট মিসিং চাইল্ড এলার্ট। যখন এই ডাটাবেজে উদ্ধার হওয়া শিশুর তথ্য যুক্ত করা থাকবে তখন ওই শিশু যে দেশে জন্মেছে সেই দেশের এজেন্সিগুলো তখন দ্রুততার সঙ্গে সতর্ক হবে। বাংলাদেশ, ভারত এবং নেপালের ১০টি দাতব্য সংস্থা এই প্রকল্পটির সঙ্গে জড়িত।

প্লান ইন্ডিয়ার প্রকল্প বাস্তবায়ন পরিচালক মোহাম্মদ আসিফ বলেছেন, আমরা দেখেছি উদ্ধার হওয়া ব্যক্তিকে নিজ দেশে ফেরত পাঠাতে ৩ বছর সময় লেগে গেছে। এতো লম্বা সময় তাকে আটক থাকতে হয় আশ্রয় শিবিরে। ভারতের পূর্বাঞ্চলীয় শহর শিলিগুঁড়িতে মানব পাচার বিরোধী একটি সম্মেলনে তিনি এসব তথ্য দিয়েছেন। এই নতুন সফটওয়্যার- এর মাধ্যমে পাচার হওয়া শিশুদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো সহজতর হবে।

This post was last modified on ডিসেম্বর ২৮, ২০২২ 11:56 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

পাসওয়ার্ডে এই ছোট্ট পরিবর্তন আনলে কখনও হ্যাক হবে না অ্যাকাউন্ট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনলাইনে যে কোনো অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য প্রয়োজন হয় পাসওয়ার্ড।…

% দিন আগে

ওটিটিতে আসছে মস্কোজয়ী সিনেমা ‘আদিম’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে জায়গা নিয়ে আলোচনায়…

% দিন আগে

টাইটানিকের সবচেয়ে ধনী যাত্রীর সেই স্বর্ণের পকেট ঘড়িটি রেকর্ড দাম ১৬ কোটি টাকায় বিক্রি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আটলান্টিক মহাসাগরে ডুবে ধ্বংস হয়ে যাওয়া ঐতিহাসিক টাইটানিক জাহাজ ট্রাজেডির…

% দিন আগে

আজ মহান মে দিবস: শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার দিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ১লা মে, মহান মে দিবস। বঞ্চনা, নির্যাতন ও বৈষম্যের…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের এক চিরাচরিত দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ১ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

অফিসে এসি না থাকলে গরমে সারাদিন পরিশ্রম করে সুস্থ থাকবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক অফিসেই এসির ব্যবস্থা থাকে না। এসি না থাকলেও কাজ…

% দিন আগে