কানের সংক্রমণ সারাবে স্মার্টফোন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্মার্টফোনের যুগ আসার পর অনেকেই বলে থাকেন ঘণ্টার পর ঘণ্টা কথা বলার কারণে নাকি মানুষের কানের সমস্যা দেখা দিতে পারে। কিন্তু এবার এর বিপরিত কথা শোনা গেলো। কানের সংক্রমণ সারাবে স্মার্টফোন!

সম্প্রতি এক গবেষণার ফলাফলে বলা হয়েছে, এখন হতে কানের সংক্রমণও সারিয়ে তুলবে স্মার্টফোন! সুইডেনের উমিয়া বিশ্ববিদ্যালয় ও দক্ষিণ আফ্রিকার ইউনিভার্সিটি অব প্রিটোরিয়ার একদল গবেষক এমন দাবি করেছেন। এই গবেষণাপত্রটি ইবিওমেডিসিন জার্নালে প্রকাশিত হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, গবেষকরা অটোস্কোপ নামে একটি ইমেজ প্রসেসিং প্রযুক্তি আবিষ্কার করতে সমর্থ হয়েছেন। এই প্রযুক্তির মাধ্যমে সংক্রমিত কানের পর্দার ছবি তোলা যাবে। আর সেই ছবি স্মার্টফোনের মাধ্যমে আপলোড করা হবে ক্লাউডে। সেই ছবি দেখে চিকিৎসকরা রোগীর কানের অবস্থা পর্যালোচনা করতে পারবেন। এই প্রচেষ্টা বিশেষ করে গরিব দেশগুলোর ক্ষেত্রে খুবই কার্যকরী হবে বলে গবেষকরা মনে করছেন।

Related Post

গবেষকদের বরাত দিয়ে পিটিআইয়ের এক খবরে বলা হয়েছে, কানের সংক্রমণ (ওটিটিস মিডিয়া) সারাবে এই স্মার্টফোন। প্রতিবছর সারাবিশ্বে প্রায় ১০০ কোটির মতো শিশু এই রোগে আক্রান্ত হয়ে থাকে। সুইডেনের উমিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক ক্লড লরেন্ট বলেছেন যে, ‘বিশ্বে অনেক উন্নয়নশীল দেশে উপযুক্ত স্বাস্থ্য কর্মীদের অভাবে কানের সংক্রমণ প্রায়ই ভালোভাবে রোগ নির্ণয় করতে পারে না কিংবা এসব রোগ ধরাও পড়ে না। রোগ নির্ণয় না হলে কানের ক্ষতি হতে পারে, এমনকি এই রোগ জীবনের ক্ষেত্রে আশঙ্কাও তৈরি হতে পারে।

এই পদ্ধতিতে একটি কর্ণ বীক্ষণ যন্ত্র, সাধারণত যা কানের পরীক্ষার জন্য ব্যবহার করা হয়ে থাকে, তা দিয়ে বিশ্লেষণ করা যেতে পারে। একটি ডিজিটাল স্মার্টফোনের সঙ্গে সংযুক্ত কর্ণ বীক্ষণ যন্ত্র নিয়ে চিত্র, একটি আর্কাইভের ইমেজের সঙ্গে তুলনা করা হয়।

এই পদ্ধতিতে পরীক্ষা করে দেখা গেছে, শতকরা ৮০ দশমিক ৬ শতাংশ পরীক্ষা সঠিক হয়েছে। ভিডিও-কর্ণ বীক্ষণ যন্ত্র দিয়ে সাইট ইমেজ পরীক্ষায় ৭৮ শতাংশ ৭ শতাংশ সঠিক পাওয়া গেছে। তাই স্মার্টফোনের মাধ্যমে কানের চিকিৎসায় অভূতপূর্ব উন্নতি ঘটবে বলে গবেষকরা মনে করছেন।

This post was last modified on জুন ২৩, ২০২২ 1:57 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

চকোলেট খেলেই অ্যালার্জি! কোন কোন উপসর্গ দেখা দেয়?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চকোলেট থেকেও কী অ্যালার্জি হতে পারে? শুনলে সত্যিই অবাক লাগে।…

% দিন আগে

কী কারণে কোটি কোটি জিমেইল বন্ধ করার সিদ্ধান্ত নিলো গুগল?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিমেইল বর্তমান বিশ্বে জীবনের একটি গুরত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে সেটি…

% দিন আগে

হঠাৎ করে চুল পড়ার পরিমাণ বেড়ে গেলে এর পিছনে কী ডায়েটের কোনও ভূমিকা রয়েছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হঠাৎ করে চুল পড়ার পরিমাণ বেড়ে গেলো। এই বিষয়ে পুষ্টিবিদরা…

% দিন আগে

ভাইজান সালমান খানের নতুন ছবি ‘সিকান্দার’ এর এক গানে ২০০ নৃত্যশিল্পী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড ভাইজান সালমান খানের নতুন ছবি ‘সিকান্দার’ ২০২৫ সালের ঈদে…

% দিন আগে

আবারও ইসরায়েলি হামলায় গাজায় ৪৮ ফিলিস্তিনি নিহত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় আরও…

% দিন আগে

কর্মহীন পুত্রের অত্যাচারে বাধ্য হয়ে ৫৫ বছর বয়সী বৃদ্ধা টোটোর হ্যান্ডল ধরলেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৃদ্ধার পুত্র কর্মহীন। টাকার জন্য সব সময় অশান্তি করে, মারধরও…

% দিন আগে