জরুরি প্রয়োজনে চিকিৎসা সেবা দেবে ‘Rx71 Health’ অ্যাপ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্বাস্থ্য সচেতনতা ও রোগ সম্পর্কে সাধারণ ধারণা এবং জরুরি প্রয়োজনে চিকিৎসা সেবা দিতে আরএক্স ৭১ লিমিটেডে তৈরি করেছে ‘আরএক্স ৭১ হেলথ’ নামে একটি অ্যাপ্লিকেশন।


আরএক্স ৭১ লিমিটেডের গতকাল (বুধবার) প্রদত্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নতুন এই অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

সম্প্রতি গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) ঢাকার আয়োজনে রাজধানীর ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) মোবাইল প্রযুক্তি নিয়ে ‘মোবিকন ২০১৬’ সম্মেলনে শীর্ষস্থান দখল করেছে অ্যাপটি।

আরএক্স ৭১ লিমিটেডের প্রধান নির্বাহী নিজাম উদ্দিন বলেন, দেশের মানুষকে স্বাস্থ্য সচেতন করতে, রোগ সম্পর্কে সাধারণ ধারনা দিতে এবং জরুরি মুহূর্তে কোন চিকিৎ​সকের কাছে যেতে হবে সে বিষয়ক দরকারি তথ্য এই সেবাটির মধ্যেই রয়েছে। বিগত দুই বছর গবেষণা করে এই সেবাটি চালু করা হয়েছে। এই সেবাটিকে আমরা বলছি স্বাস্থ্য-সেবায় ৩৬০ ডিগ্রি সলিউশন।

Related Post

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, বাংলায় আর এক্স ৭১ এর ওয়েবসাইটের (https://rx71.co) ৫টি সেবা পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে।

শারীরিক এবং মানসিক লক্ষণের ভিত্তিতে নিজের রোগ নিজেই নির্ণয় করার সুবিধা নিয়ে তৈরি হয়েছে এই রোগ নির্ণয় সার্ভিস। এতে যে তথ্যভান্ডার ও অ্যালগোরিদমের ব্যবহার করা হয়েছে তাতে সম্ভাব্য রোগ সম্বন্ধে বিস্তারিত জানা যাবে এবং কোন চিকিৎসকের কাছে যেতে হবে সে বিষয়েও পরামর্শ পাওয়া যাবে।

নিজাম উদ্দিন আরও বলেন, স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে ৯৭৯টি রোগ এবং লক্ষণ সম্পর্কে বিস্তারিত ডাটাবেজ নিয়ে তৈরি করা হয়েছে স্বাস্থ্য জ্ঞানমডিউল। প্রত্যেকটি রোগের বর্ণনা, লক্ষণ, কারণ, সাধারণ জিজ্ঞাসা, হেলথ টিপস, অ্যানিমেটেড ভিডিওসহ আরও তথ্য রয়েছে এই বিভাগটিতে।

তিনশর বেশি  দেশী খাদ্যের পুষ্টিগুন সম্পর্কে বিস্তারিত নিয়ে তৈরি হয়েছে খাদ্য ও পুষ্টি বিভাগটি এবং নিজের ডায়েট প্ল্যান নিজেই তৈরি করা যাবে এই সেবাটির মাধ্যমে। ডায়েট প্ল্যান সিস্টেমটি একটি ইনটেলিজেন্ট সিস্টেম।

সাড়ে সাত হাজারের বেশি ডাক্তারের ছবি, ডিগ্রী এবং ভিজিটিং কার্ডের স্ক্যানড কপি নিয়ে তৈরি করা হয়েছে আমাদের ডাক্তার ডিরেক্টরি বিভাগ।

এখান থেকে আপনার চিকিৎসার জন্য উপযুক্ত ডাক্তার খুঁজে নিতে পারেন খুব সহজে। ডাক্তারদের রেটিং করার মাধ্যমে খুব সহজেই সবচেয়ে ভাল ডাক্তার খুঁজে পেতে পারেন আমাদের এই বিভাগ থেকে। ৭০০টিরও বেশি ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারের বিস্তারিত তথ্য পাওয়া যাবে হসপিটাল ডিরেক্টরি বিভাগে।

আরএক্স ৭১ লিমিটেডের প্রধান নির্বাহী নিজাম বলেন, অ্যাপটির মাধ্যমে শিগগিরই ​চিকিৎসকের অ্যাপয়মেন্ট বা সাক্ষাৎ​কারের সেবা চালু করা হবে। এ ছাড়া দেশের হাসপাতাল গুলোকে অটোমেশনের জন্য হসপিটাল ম্যানেজমেন্ট সিস্টেম নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি । মানুষকে সহজে তথ্য পৌঁছে দিতে ব্যবহারবান্ধব ওয়েবসাইট, অ্যাপ ও হাসপাতাল ম্যানেজমেন্ট সিস্টেমের মধ্যে সমন্বয় রাখার কাজটিও করছে আরএক্স ৭১।

অ্যাপসটির ডাউনলোড লিংক:

https://play.google.com/store/apps/details?id=co.rx71.health&hl=en

বিস্তারিত জানা যাবে প্রতিষ্ঠানটির ওয়েবসাইট ( https://rx71.co) ও
ফেসবুক পেজ (https://www.facebook.com/rx71.org)থেকে।

This post was last modified on জুন ২১, ২০২২ 4:56 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে