বিমানবন্দরে আর এ্যারাইভাল কার্ড পূরণ করতে হবে না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আগে বিদেশ থেকে ফিরে বিমানবন্দরে এ্যারাইভাল কার্ড পূরণ করার মতো ঝামেলা পোহাতে হতো। তবে এখন থেকে বিমানবন্দরে আর এ্যারাইভাল কার্ড পূরণ করতে হবে না!

এই এ্যারাইভাল কার্ডকে সংক্ষেপে বলা হয় ‘ইডি’ (এম্বারকেশন-ডিসএম্বারকেশন) কার্ড। ইতিমধ্যে এই সিদ্ধান্তের বাস্তবায়নও শুরু হয়েছে। বিদেশ ফেরত বাংলাদেশী নাগরিকদের এই এ্যারাইভাল কার্ড পূরণ করতে হচ্ছে না।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইমিগ্রেশন বিভাগে কর্মরত এএসপি মো: মুকিত হাসান এ বিষয়ে সংবাদ মাধ্যমকে জানান, অনেক সময় একই সঙ্গে বেশ কয়েকটি বিমান ল্যান্ড করলে ইমিগ্রেশন বিভাগের উপর এক ধরণের চাপ সৃষ্টি হয়, সে সময় যাত্রীদের লাইনও দীর্ঘ হতে থাকে। সে সময় এ্যারাইভাল কার্ড পূরণ করাটাকে এক ধরণের ভোগান্তিই মনে করে থাকেন যাত্রীরা।

Related Post

তিনি আরও বলেন, ‘ইমিগ্রেশন বিভাগের ডিআইজিসহ সংশ্লিষ্ট বিভাগগুলোর উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এয়ারলাইন্সগুলোর সঙ্গে বৈঠক করে এই সিদ্ধান্ত নিয়েছেন। তাছাড়া এই কার্ড কিংবা ফরম পূরণ করা নিয়ে বিমানবন্দরের মধ্যে তৃতীয় পক্ষ ব্যবসা খুলে বসেছিল।

তিনি বলেছেন, এ্যারাইভাল কার্ড পূরণ করা বন্ধ হয়ে যাওয়ার কারণে যাত্রীরা স্বস্তি পাবেন। তাছাড়া আমরাও চাচ্ছি না হাতে-কলমে লেখার একটা পুরনো পদ্ধতি এখনও বহাল থাকুক।’

এএসপি মুকিত হাসান আরও বলেন, বিমানবন্দরে বর্তমানে অনেক কিছুই ডিজিটাল হয়ে গেছে। যাত্রীরা যখন দেশ ত্যাগ করেন তখনই তাদের নামসহ সকল তথ্য সংরক্ষণ করা হয়। তাই তারা যখন আবার দেশে ফেরেন তখনও আবার সেই ঝামেলাটা যাত্রীদের দিতে চায় না কর্তৃপক্ষ।

তিনি বলেন, ‘আসলে যাত্রীরা বর্তমানে অনেকটাই রিলিফ পাচ্ছে। বিশেষ করে এখন যে হজ্ব যাত্রীরা ফিরবেন, তাদের জন্য ইমিগ্রেশন পার হওয়ায় তুলনামূলকভাবে অনেক কম সময় লাগবে। হাজিরা হজ্ব করে ফেরার সময় নিজেদের লাগেজ, পাসপোর্ট সামলিয়ে আবার এ্যারাইভাল কার্ড পূরণ করাটা বেশ ঝক্কি-ঝামেলার বিষয় হয়ে যায়। এই পদ্ধতি চালুর কারণে এখন থেকে আর সেটি হবে না।’

This post was last modified on আগস্ট ১৪, ২০১৬ 6:28 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে