সাভার ট্র্যাজেডি ॥ উদ্ধার অভিযান শেষ ॥ নিখোঁজ ৫৫৬

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ভয়াবহতম সেই সাভার ট্র্যাজেডির উদ্ধার অভিযান শেষ হয়েছে। গত মাসের ২৪ তারিখের ঘটে যাওয়া দুর্ঘটনায় আড়াই হাজার মানুষকে জীবিত উদ্ধার এবং ১১২৭ লাশ উদ্ধার করা হয়েছে। এখনও ৫৫৬ জন নিখোঁজ রয়েছে।

গতকাল ১৩ মে সাভারের রানা প্লাজার দুর্ঘটনার উদ্ধার কাজ সমাপ্ত ঘোষণা করেছে সেনাবাহিনী। উদ্ধারকাজে নিয়োজিত সেনাবাহিনীর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আনুষ্ঠানিকভাবে স্থানীয় প্রশসনের কাছে দায়িত্ব অর্পণ করেছে। গত ২০ দিন ধরে এখানে সেনাবাহিনীর তদারকিতে উদ্ধার কাজ চলছিল।

গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএর খসড়া তালিকা অনুযায়ী, রানা প্লাজায় থাকা পাঁচটি পোশাক কারখানায় অন্তত চার হাজার ১০৯ জন শ্রমিক কর্মরত ছিলেন। তাঁদের সেই হিসাবও চূড়ান্ত নয়। সংগঠনের নেতারা বলেছেন, যাচাই-বাছাই করে এ তালিকা হালনাগাদ করা হবে। খসড়া তালিকা অনুযায়ী, গতকাল পর্যন্ত অন্তত ৫৫৬ জনের হদিস মেলেনি।

সেনাবাহিনী ও জেলা প্রশাসনের নিয়ন্ত্রণ কেন্দ্রের তথ্য অনুযায়ী, উদ্ধারকাজ শেষ হওয়া পর্যন্ত জীবিত ও মৃত মিলিয়ে উদ্ধার করা হয়েছে তিন হাজার ৫৫৩ জনকে। এর মধ্যে লাশ মিলেছে এক হাজার ১২৭টি। জীবিত উদ্ধার করা হয়েছে দুই হাজার ৪৩৮ জনকে। লাশ হস্তান্তর করা হয়েছে ৮৩৪টি। বেওয়ারিশ হিসেবে দাফন করা হয়েছে ২৬৭টি মরদেহ। দুটি হাসপাতাল মর্গে আছে ২৪ জনের লাশ। এরমধ্যে চিকিৎসা অবস্থায় মারা গেছে ১২ জন।

গতকাল সন্ধ্যায় সেনাবাহিনীর উদ্ধারকারী দল ভারী যন্ত্রের সহায়তায় ভবনটির ধ্বংসস্তূপের নিচে পৌঁছায় এবং সেখানে তল্লাশি চালায়। তবে ওই বেইসমেন্ট অংশে কোনো মরদেহের সন্ধান মেলেনি। এরপর উদ্ধার অভিযানের সমাপ্তি ঘোষণা করা হয়। আজ মঙ্গলবার সকাল ৬টায় ঢাকা জেলা প্রশাসনকে রানা প্লাজার ধ্বংসাবশেষ বুঝিয়ে দেবে তারা। এরপর দুপুর পৌনে ১টায় দোয়া মাহফিল শেষে ঘটনাস্থল ত্যাগ করবে তারা। গতকাল সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

২ জন উদ্ধার কর্মীর মৃত্যু

Related Post

ইজাজ উদ্দিন কায়কোবাদ নামে একজন উদ্ধারকর্মী কুষ্টিয়ার সাহানাকে উদ্ধারের ৫ম দিন বাঁচাতে গিয়ে শরীরে আগুন লেগে আহত হন। পরে তাকে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে নেওয়া হলে সেখানে তার মৃত্যু ঘটে। তাকে দেশে এনে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়। অপর দিকে রহস্যজনকভাবে বাবু নামে একজন উদ্ধারকর্মী মারা যায়।

এখনও নিখোঁজ শ্রমিকদের খোঁজে স্বজনরা

গতকাল বিকেলে বিদ্যালয় মাঠে মাইকে ঘোষণা দিয়ে জানিয়ে দেওয়া হয়, সন্ধ্যা ৬টায় সেখানে স্থাপিত জেলা প্রশাসনের নিয়ন্ত্রণ কেন্দ্র বন্ধ করে দেওয়া হবে। নিখোঁজ শ্রমিকদের স্বজনদের আজ মঙ্গলবার সকালে উপজেলা পরিষদে যোগাযোগ করতে হবে। এ ঘোষণার পরও মাঠ ছাড়েনি স্বজনরা।

This post was last modified on মে ১৪, ২০১৩ 3:22 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এই ছবির মধ্যে লুকিয়ে রয়েছে একটি হরিণ: আপনি কী খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই জঙ্গলের মধ্যে নদী রয়েছে। রয়েছে সার দেওয়া গাছ। চারপাশে…

% দিন আগে

পাহাড়-পর্বতের এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ১৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ৩১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সন্তানের শরীরচর্চা নিয়ে চিন্তিত না হয়ে জিম, যোগাসন ও আর যা শেখানো যেতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পড়াশোনার জন্য দিনের বেশির ভাগ সময় কম্পিউটারে চোখ রাখতে…

% দিন আগে

ডিবিএইচের ময়মনসিংহ শাখা উদ্বোধন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের গৃহঋণ প্রদানকারী স্পেশালিষ্ট আর্থিক প্রতিষ্ঠান ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি সম্প্রতি…

% দিন আগে

পাবলিক প্রকিউরমেন্টে সমান সুযোগের জন্য অন্যায্য ধারাগুলো সরান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রবিবার (১২ মে) সেমিনারে বক্তারা বলেন, সরকারকে পাবলিক প্রকিউরমেন্ট প্রক্রিয়ায়…

% দিন আগে

তাহসান দীর্ঘ ৮ বছর পর আবারও নতুন করে গাইলেন ‘কে তুমি’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৮ বছর পূর্বে ‘কে তুমি’ শিরোনামে একটি গান গেয়েছিলেন জনপ্রিয়…

% দিন আগে