কালো মুরগির কালো ডিম: এক মুরগির দাম ৩ লাখ টাকা! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মুরগির রং কি হয় তা আমাদের সকলের জানা। তবে এবার শোনা গেলো কালো মুরগির কথা। যার ডিমও কালো! আবার এক মুরগির দাম ৩ লাখ!

আমরা সাধারণত দেখে থাকি সাদা, খয়েরি, লালচে, কালো ছোপ ছোপ অথবা হলদেটে রংয়ের হয়ে থাকে মুরগি। তবে আজকের ছবির এই আয়াম সেমানি নামের এই মুরগিটি একেবারে কালো মুরগি। মুরগিটির গোটা শরীর কালো! দুনিয়ায় যেহেতু অনেক কিছুই কালো আর মুরগি কালো হতে পারে না! পুরো পৃথিবী জুড়ে একমাত্র ইন্দোনেশিয়াতেই পাওয়া যায় এই আয়াম সেমানি মুরগি অর্থাৎ কালো মুরগি।

এই মুরগির গায়ের সব কিছু রং কালো। গায়ের পালক কালো, চামড়া কালো, ঠোঁট, নখ, ঝুঁটি, মুখ, জিভ, এমনকি শরীরের ভিতরের মাংসও কালো! এই মুরগির অঙ্গ-প্রত্যঙ্গ এমনকি হাড় পর্যন্তও কালো! শুধু কালো নয়, একেবারে কুঁচকুচে কালো।

জানা যায়, ইন্দোনেশিয়ায় এই মুরগি অনেক ধার্মিক কারণেও ব্যবহার করা হয়ে থাকে। পরবর্তীকালে হল্যান্ড ও চেক প্রজাতন্ত্র ও স্লোভাকিয়াতেও এই ধরনের মুরগির জন্ম দেওয়া হচ্ছে হাইব্রিড করে। তবে ভারতের মধ্য প্রদেশেও এর হাইব্রিড করা হয়। সেখানে এটির নাম করকনাথ চিকেন।

এই আয়াম সেমানি ডিম দেয় কী রংয়ের, আবার রক্তের রংটাই বা কী? শুনলে আপনিও থমকে যাবেন। কেবলমাত্র এর রক্তটা লাল। তবে বেশ গাঢ় লাল। কালচে লাল কিংবা খয়েরি ধাঁচেরও বলা যায়। ডিমগুলো বেশ কালো ধরনের। একটু বাদামি ধাঁচের। ইন্দোনেশিয়ার স্থানীয় ভাষায় আয়াম শব্দের অর্থ হলো মুরগি। সেমানি শব্দের অর্থ হলো কালো।

ইন্দোনেশিয়ার জাভায় এই মুরগি পরীক্ষা করে বিজ্ঞানীরা জানতে পেরেছেন, আয়াম সেমানিরা এই পৃথিবীতে অন্তত ৯শ’ বছর পূর্ব হতে রয়েছে। অনেক গল্প রয়েছে এই মুরগিকে নিয়ে। সেখানকার মানুষ বিশ্বাস করে মানুষের জীবনে এই মুরগি সৌভাগ্য এনে দেয় । আয়াম সেমানির মাংসতে এতো বেশি পরিমাণ আয়রন থাকে, যা অন্য কোনো মাংসে নাকি কখনই থাকে না। গর্ভবতী মহিলারা এই মুরগির মাংস খেলে, তাঁদের শরীর ভালো থাকে। সুস্থভাবে সন্তানের জন্ম দিতে পারেন তাঁরা। এতে করে তাঁদের সন্তানও বুদ্ধিমান এবং শক্তিমান হয়!

আয়াম সেমানিকে বিশ্বের সবথেকে দামি মুরগি হিসেবে ধরা হয়! জানা যায়, আমেরিকাতে ১৫ বছর আগেও সচরাচর কোথাও এই মুরগি যদি পাওয়া যেতো তাহলে তার দাম নিদেনপক্ষে হতো আড়াই হাজার ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ২ লাখ টাকার মতো। তবে বর্তমানে একটি আয়াম সেমানি মুরগির দাম ৩ লাখ টাকা!

দেখুন ভিডিও

This post was last modified on সেপ্টেম্বর ২২, ২০১৬ 11:15 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে