ভালোবাসা তাদের জীবনি শক্তি: পৃথক হতে চায় না শিবনাথ-শিবরাম!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কখনও পৃথক হতে চায় না শিবনাথ-শিবরাম। হেসে-খেলে দিন কাটাচ্ছে শিবনাথ-শিবরাম, তাদের মধ্যেকার ভালোবাসা তাদের জীবনি শক্তি।

শরীরের মাঝামাঝি তাদের জোড়া লাগানো। মাথা ও পা দুটি করে হলেও হাত চারখানা। এভাবেই দীর্ঘ এক যুগ (১২ বছর) ধরে হেসে খেলে দিব্যি বেঁচে আছে এই দুই ভাই। খাওয়া দাওয়া হতে শুরু করে সব কাজই তারা একসঙ্গে করে।

সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো, এমন অবস্থাতেই তারা সাইকেল চালিয়ে স্কুলে যায়! চাইলে যেকোনো সময় অস্ত্রোপচার করে পৃথক হয়ে যেতে পারে জমজ ভাই শিবনাথ এবং শিবরাম। তবে তারা কখনও তা চায় না।

Related Post

তারা জানিয়েছেন, ‌আমরা কখনও পৃথক হতে চাই না। এভাবেই একসঙ্গে জীবনের শেষদিন পর্যন্ত থাকতে চাই। বুড়োও হতে চাই ঠিক এভাবেই। শিবনাথ সাহ্ ও শিবরাম সাহর জন্ম মধ্য ভারতের রায়পুর হতে একশ’ কিলোমিটার দূরে, বালোদাবাজার লাভান নামক গ্রামে।

কোমর হতে জোড়া লাগানো অবস্থায়ই জন্ম নেয় এই দুই ভাই। তখন থেকেই গ্রামের সকলে এদেরকে দেবতা হিসেবে গণ্য করে। তবে দিনমজুর বাবা রাজ কুমার এবং মা শ্রীমতি সন্তানদের এমন অবস্থা দেখে চিন্তায় পড়ে যান। দিনের পর দিন তারা হাসপাতালে ছুটতে থাকেন।

একসময় এক চিকিৎসক তাদের জানিয়েছিলেন, এখন যেহেতু তারা খুব ছোট, তাই তাদের পৃথক করতে গেলে ঝুঁকিতে পড়তে হবে। তবে ১২ বছর বয়সে হলে তা সম্ভব হবে। তারপর হতেই বাবা-মায়ের অপেক্ষার পালা শুরু হয়। তবে যখন শিবনাথ-শিবরাম একসঙ্গে সব কাজ করে- তখন সে দৃশ্য তারা দেখে খুব খুশি হন। তারপরও যেনো দুশ্চিন্তা পিছু ছাড়ে না তাদের।

৫ কন্যা ও ২ পুত্রের জনক রাজ কুমার সংবাদ মাধ্যমকে বলেন, সবাই আমার সন্তানদের এই অবস্থা দেখে মজা পায়। তবে কেবল আমিই জানি আমার সন্তানদের কতো সমস্যায় পড়তে হয়। বৃষ্টির সময় তাদের হাটতে অনেক কষ্ট হয়। যখন একজন হাঁটতে চায়, তখন অন্যজন বসে পড়ে। তবে এসব বিষয় নিয়ে দু’ভাই কখনও ঝগড়া করে না।

কখনও যদি শিবনাথ বলে খেলবে, তখন শিবরামও রাজী হয়। ধীরে ধীরে যখন শিবনাথ-শিবরাম বড় হলো তখন চিকিৎসকদের পরামর্শ মতো তারা হাঁটা-চলা এবং কাজ করতে শিখতে থাকে। তারা নিজের কাজগুলো সব সময় নিজেরাই করে। খাওয়া, গোসল, জামা-কাপড় পর্যন্ত নিজেরা একাই পরে। তারা একজন আরেকজনকে চুল আচড়ে দেয়।

স্থানীয় একজন চিকিৎসক জানান, শিবনাথ-শিবরাম পুরোপুরি সুস্থ। তাদের মস্তিস্ক, ফুসফুস, হৃৎপিন্ড দুটি হলেও পাকস্থলী একটি। তারা চাইলেই পৃথক হতে পারে। তবে তারা কখনও একজন আরেকজনকে ছাড়তে চায় না।

This post was last modified on সেপ্টেম্বর ২৮, ২০১৬ 3:19 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে