যুক্তরাষ্ট্রে ভোট পুনর্গণনার চ্যালেঞ্জ করছেন গ্রিন পার্টির নেতা জিল স্টেইন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রে ৮ নভেম্বর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে গুরুত্বপূর্ণ তিন অঙ্গরাজ্যের ফলাফলের বিরুদ্ধে চ্যালেঞ্জ জানানোর প্রস্তুতি নিতে চলেছেন গ্রিন পার্টির নেতা জিল স্টেইন।

ইতিমধ্যে ভোট পুনর্গণনার আবেদনের জন্য তহবিল সংগ্রহের কাজও শুরু করেছেন গ্রিন পার্টির নেতা জিল স্টেইন। তহবিলে ইতিমধ্যে উইসকনসিনে আবেদন করার মতো যথেষ্ট অর্থও সংগ্রহ হয়েছে। বুধবার, জিল স্টেইনের প্রচারণা শিবির এই খবরটি নিশ্চিত করেছে বলে জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।

প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প সত্যিই কী চ্যালেঞ্জের মুখে পড়ছেন? তিনি হোয়াইট হাউজের দায়িত্ব নেওয়ার পূর্বেই গুরুত্বপূর্ণ কমপক্ষে তিনটি সুইং স্টেটের ভোট পুনরায় গণনার আহ্বান জানিয়েছেন গ্রিন পার্টি হতে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতাকারী জিল স্টেইন। প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প তার প্রশাসনযন্ত্রে কাদের রাখবেন তা নিয়ে ব্যস্ত যখন সময় কাটাচ্ছেন, ঠিক তখন তার প্রেসিডেন্সিকে চ্যালেঞ্জ জানানোর এমন অবস্থানে চলে গিয়েছেন গ্রিন পার্টির নেতা জিল স্টেইন।

Related Post

ইতিপূর্বে বিভিন্ন মহল হতে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের তীব্র প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনকে এমন চ্যালেঞ্জ জানানোর আহ্বান জানানো হয়। এ খবর দিয়েছে লন্ডনের অনলাইন নিউজ পোর্টাল এক্সপ্রেস। সর্বশেষ শীর্ষ স্থানীয় কয়েকজন কম্পিউটার বিজ্ঞানীও একই আহ্বান জানিয়েছেন হিলারিকে।

হিলারি ক্লিনটন যেহেতু ট্রাম্পের চেয়ে প্রায় ২০ লাখ ভোট বেশি পেয়েছেন সেজন্য পপুলার ভোটের ভিত্তিতে প্রেসিডেন্ট নির্বাচন করার জন্য ইলেক্টোরাল কলেজ ভোটের প্রতিনিধিদের নিকটে আবেদন জানানো হয়েছে। এমন আবেদনে স্বাক্ষর করেছেন ৪৪ লাখের বেশি মানুষ। সর্বশেষ গ্রিন পার্টির জিল স্টেইন ঘোষণা করলেন, তিনি সুইং স্টেট উইসকনসিন, মিশিগান এবং পেনসিলভ্যানিয়ায় ভোট পুনরায় গণনার আহ্বান জানিয়েছেন।

জেল স্টেইন সংবাদ মাধ্যমকে বলেছেন, এবারের নির্বাচন ছিলো বিভক্তি সৃষ্টিকারী, বেদনাদায়ক। এই নির্বাচনে বিদেশী এজেন্টরা দলীয় ডাটাবেজ হ্যাক করেছে। ব্যক্তিগত ইমেইল সার্ভারও হ্যাক করেছে। সুনির্দিষ্ট কিছু রাজ্যের ভোটার ডাটাবেজ হ্যাক করা হয়। এতে অনেক মার্কিনি বিস্মিত এই ভেবে যে, আমাদের নির্বাচন কি বিশ্বাসযোগ্য হয়েছে? সে জন্যই প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ব্যক্তিকে দায়িত্ব দেওয়ার পূর্বে অপ্রত্যাশিত নির্বাচনী ফলাফল নতুন করে তদন্ত করা উচিত। নতুন করে ভোট গণনা করা দরকার। আমরা নির্বাচনী ব্যবস্থায় আস্থা রাখতে চাই। আমরা চাই তিনটি রাজ্যেই ভোট পুনরায় গণনা করা হোক। যদি আমরা কমপক্ষে দুটি রাজ্যে ভোট গণনার জন্য প্রয়োজনীয় অর্থ সংগ্রহ করতে পারি, তাহলে আমরা দুটি রাজ্যের ভোটই গণনা করতে বলবো। যদি একটির জন্য প্রয়োজনীয় অর্থ সংগ্রহ হয় তাহলে আমরা একটি রাজ্যের জন্যই এই আহ্বান জানােবো।

উল্লেখ্য যে, উইসকনসিনে হিলারি ক্লিনটন শতকরা ৭ ভাগ ভোট কম পেয়েছেন। সেখানে ভোট নেওয়া হয় ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে। ৬৯ বছর বয়সী হিলারি সেখানে ২৭ হাজার ভোটে হেরে যান। অপরদিকে পেনসিলভ্যানিয়াতে গত ৫টি প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী বিজয়ী হলেও এবার সেখানে বিজয়ী হয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তবে মিশিগানে ফলাফল ঘোষণা না হলেও ধারণা করা হচ্ছে অল্প ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন তিনি। উইসকনসিনে ভোট পুনরায় গণনার আবেদন করার শেষ সময় শুক্রবার। দ্রুত সময় ফুরিয়ে যাচ্ছে। হিলারিকে সিদ্ধান্ত নিতে হবে তিনি হোয়াইট হাউজের স্বপ্ন এখনও দেখেন কি-না। পেনসিলভ্যানিয়াতে এই সময় শেষ হচ্ছে সোমবার। আর মিশিগানে সময় শেষ হবে আগামী বুধবার।

This post was last modified on নভেম্বর ২৪, ২০১৬ 9:00 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

আইফোনের বিক্রি ১০ শতাংশ কমে গিয়ে আয়ে বড় পতন অ্যাপলের

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের খ্যাতিমান প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের স্মার্টফোন আইফোনের বিক্রি চলতি বছরের…

% দিন আগে

এবার কন্যা সন্তানের মা হলেন পরীমণি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরীমণি প্রথমবারের মতো তিনি পুত্র সন্তানের মা হন ২০২২ সালের…

% দিন আগে

মার্কিন যুক্তরাষ্ট্র অস্ত্র সরবরাহ বন্ধ করলে ইসরায়েল একাই লড়বে: নেতানিয়াহু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইসরায়েল রাফায় হামলা চালালে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ…

% দিন আগে

ছবির দু’টি মধ্যে লুকিয়ে রয়েছে ৩টি অমিল: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলা হয়েছে থাকে এই ধরনের ধাঁধার সমাধান করার অভ্যাস আমাদের…

% দিন আগে

অসম্ভব সুন্দর এক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ১১ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

নিয়মিত ৮ ঘণ্টা ঘুমিয়েও চোখের তলায় কালি পড়ছে! কারণ কী?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিয়মিত ৮ ঘণ্টা ঘুমিয়েও চোখের তলায় কালি পড়ছে! এর কারণ…

% দিন আগে