তরুণীকে ধরিয়ে দিতে ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা আইএস -এর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জোয়ানা পালানি নামে ছবির এই তরুণীকে ধরিয়ে দিতে ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছে জঙ্গী সংগঠন আইএস!

জোয়ানা পালানির বয়স ২৩ বছর। তিনি ডেনমার্কে বসবাস করা এক কুর্দি তরুণী। ২০১৪ সালে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা ছেড়ে দিয়ে তিনি কুর্দিদের পক্ষ নিয়ে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিপক্ষে লড়াইয়ে যোগ দেন। এতেই চটে যায় আইএস। সম্প্রতি আইএস এই তরুণীর মাথার দাম ঘোষণা করেছে ১০ লাখ ডলার!

দ্য ইনডিপেনডেন্টের বরাত দিয়ে পিটিআইয়ের এক খবরে বলা হয়, বর্তমানে জোয়ানা ডেনমার্কে রয়েছেন। নিষেধাজ্ঞা উপেক্ষা করে সিরিয়া এবং ইরাক অঞ্চলে গিয়ে আইএসের বিরুদ্ধে যুদ্ধ করার অভিযোগে তার বিচার চলছে। অভিযোগ প্রমাণিত হলে জোয়ানার দুই বছরের কারাদণ্ড হতে পারে।

Related Post

কুর্দিদের পক্ষে লড়াই করে এই তরুণী ডেনমার্কে ফেরার পর সামাজিক যোগাযোগমাধ্যম এবং প্রকাশ্যে নানা হুমকি পাচ্ছেন। এই হুমকির তালিকায় সর্বশেষ যুক্ত হয়েছে আইএস। আইএস তাদের সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন নিজস্ব ওয়েবসাইটে জোয়ানাকে হত্যার জন্য ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করা হয়েছে।

হুমকির জবাবে জোয়ানা তার ফেসবুক পেজে লিখেছেন, ‘আইএসের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য যে বাহিনীকে ডেনমার্ক প্রশিক্ষণ দিয়েছে এবং সহযোগিতা করেছে, সেই বাহিনীর হয়ে যুদ্ধ করে কেনোই বা হুমকির মুখে পড়তে হবে আমাকে?’

ফেসবুক স্ট্যাটাসে জোয়ানা বলেন, তিনি ডেনমার্কের একজন নারী হিসেবে গণতন্ত্র, নারী অধিকার বিষয়ে ইউরোপের যে দর্শন শিখে বড় হয়েছেন, তাতে অনুপ্রাণিত হয়ে কুর্দিদের পক্ষ নিয়ে লড়েছেন।

উল্লেখ্য, জোয়ানার পরিবারের আদি বাড়ি ইরানের কুর্দিস্তানে। প্রথম উপসাগরীয় যুদ্ধের সময় ইরাকের রামাদির এক শরণার্থীশিবিরে জোয়ানার জন্ম। পরে জোয়ানার পরিবার ডেনমার্কে আশ্রয় চাইলে তাদের আশ্রয় দেওয়া হয়। ২০১৪ সালে কুর্দি বাহিনীর পক্ষে লড়তে যাওয়ার আগে জোয়ানা ডেনমার্কের একটি বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানে পড়াশোনা করতেন। জোয়ানা আইএসের বিপক্ষে লড়তে ডেনমার্ক ছাড়েন।

This post was last modified on ডিসেম্বর ২১, ২০১৬ 12:40 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে