এমন এক শহর যেখানে শুধু কঙ্কাল আর কঙ্কাল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন এক শহরের খোঁজ পাওয়া গেছে যে শহরে শুধু কঙ্কাল আর কঙ্কাল! এই শহরে দাঁড়িয়ে আছে শুধু কঙ্কাল আর কঙ্কাল!

এই শহরে শুধু কঙ্কালরা দাঁড়িয়ে আছে। একটির পর আরেকটি, সারিবদ্ধভাবে। এই শহরে কোনো মানুষ নেই, শব্দ নেই। কেবলমাত্র সুনসান এক নীরবতা। যেনো এক প্রকাণ্ড শূন্যতা পুরো শহরের কোলাহলকে একেবারে গিলে খেয়েছে!

সত্যিই এক ব্যতিক্রমি শহর এটি। এই শহরেই একসময় ছিলো ঘন জনবসতি। ছিলো বাজার, শিক্ষা প্রতিষ্ঠান, খেলার মাঠ, ছিলো হাসপাতাল। এখানে আরও ছিলো সিনেমা হল, কোলাহলকারী যানবাহন। আধুনিক জীবনের সব সুযোগ-সুবিধাই ছিলো এই শহরে। এলাকাবাসীদের মধ্যে আনন্দ ছিলো, উল্লাস ছিলো। এখানে ছিলো মানুষে মানুষে ভ্রাতৃত্ব, বন্ধুত্ব, সামাজিকতা সর্বোপরি এক শান্তিময় জীবন।

Related Post

কিন্তু একদিন কিছু দৈত্য এলো এই শহরে। এখানকার সব মানুষের শান্তি তারা কেড়ে নিলো। মানুষদের হত্যা করতে লাগলো দৈত্যরা! নারী, শিশু, বৃদ্ধ কেওই রেহায় পেলো না মৃত্যুর হাত হতে। যারা বাঁচলো প্রাণ ভয়ে ছুটে পালালো অন্য শহরে। দৈত্যরা লণ্ডভণ্ড করে দিলো গোটা শহরটিকে। সেই দিনটি ছিলো ২০১১ সালের ১৫ মার্চ। এই শহরটি হলো সিরিয়ার হোমস।

আরব বসন্তের হাওয়া ভূমধ্যসাগর পেরিয়ে যখন সিরিয়া এলো, সঙ্গে নিয়ে এলো পারস্পরিক বিদ্বেষ, ঘৃণা, দেশীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র। সিরিয়ার রাজনৈতিক ফায়দা‍লোটা গোষ্ঠী পরস্পর বিভক্ত হতে থাকলো। শুরু হলো গোলাগুলি, বোমা হামলা, বিমান হামলার মতো ভয়ংকর সব দৈত্যদের পদচারণা। অর্থাৎ এক লোমহর্ষক গৃহযুদ্ধ শুরু হলো। যুদ্ধে দেশটির অনেক ঐতিহ্যবাহী শহর ধ্বংসস্তুপে পরিণত হলো। সেসব শহরের একটি হলো এই হোমস।

আপনি যদি কখনও হোমসের ধুলোময় ও অধিকাংশ পরিত্যক্ত শহরের মধ্যদিয়ে হাঁটেন, তাহলে আপনার মনে হবে আপনি হয়তো ভীতিকর কোনো এক কঙ্কালের শহরের ভেতর দিয়ে হেঁটে যাচ্ছেন!

বর্তমানে শহরের অধিকাংশ ভবনই শূন্যগর্ভ। যেনো একেকটা কঙ্কাল মুখ হাঁ করে দাঁড়িয়ে রয়েছে। মানুষের কঙ্কালের মতোই এসব ভবনের জানালা নেই, দরজা নেই, বুলেট-বোমার হাত হতে অক্ষত নেই কোনো কিছুই। কতোটা ঘৃণা, কতোটা বিদ্বেষ এই ধ্বংস ডেকে আনতে পারে তাহলে একবার ভাবুন!

হোমসের সর্বত্র যেনো যুদ্ধের ক্ষতচিহ্ন। গুলির আঘাতই এখানকার ভবনগুলোকে সহ্য করতে হয়েছে দিনের পর দিন। একে বুলেট হতে ক্ষেপণাস্ত্র কোনো কিছুই বাদ যায়নি। মনে হয় সৃষ্টিকর্তার মায়াবর্জিত এই শহরের ওপর ভয়ানক এক শাস্তির খগড় নেমে এসেছে এই শহরে। এক কথায় এক অভিশপ্ত শহর!

This post was last modified on ডিসেম্বর ২১, ২০১৬ 1:46 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে