বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকায় বাংলাদেশের সালমান এফ রহমান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রথমবারের মতো কোনও বাংলাদেশী হিসেবে সালমান এফ রহমান বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় চলে এসেছেন।

জানা গেছে, বেইজিংভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান হুরুন গ্লোবাল একটি তালিকা প্রকাশ করেছে। ওই তালিকায় বিশ্বের ২২৫৭ জন ধনকুবেরের মধ্যে সালমান এফ রহমান রয়েছেন ১৬৮৫ নম্বরে। প্রকাশিত তালিকা অনুযায়ী, সালমান এফ রহমানের সম্পদের পরিমাণ দেখানো হয়েছে ১৩০ কোটি ডলার।

বেক্সিমকো গ্রুপের কর্ণধার সালমান এফ রহমান ৯০-এর দশকে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের পাশাপাশি রাজনীতিতেও সক্রিয় হন। সালমান এফ রহমান বর্তমানে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালন করছেন।

Related Post

গত মঙ্গলবার প্রকাশিত হুরুন গ্লোবাল-এর ওই তালিকায় রয়েছে বিশ্বের ৬৮টি দেশের শীর্ষ ধনী ব্যক্তিরা। ওই তালিকার শীর্ষ তিনজনই মার্কিন যুক্তরাষ্ট্রের। মাইক্রোসফটের প্রধান বিল গেটসও এ বছর বিশ্বের সবচেয়ে ধনী হিসেবে তালিকার শীর্ষে স্থান করে নিয়েছেন। তাঁর সম্পদের পরিমাণ ৮ হাজার ১০০ কোটি ডলার বলে ওই তালিকায় উল্লেখ রয়েছে।
বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও রয়েছেন তাদের ওই তালিকায়। ডোনাল্ড ট্রাম্পের অবস্থান ৩৯৫ নম্বরে। ট্রাম্পের সম্পদের পরিমাণ ৪৫০ কোটি ডলার বলে উল্লেখ করা হয়েছে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, হুরুন গ্লোবাল রিচ লিস্ট ২০১৭ তে ধনী দেশের তালিকায় শীর্ষ ২০-এর মধ্যে স্থান করে নিয়েছে সংযুক্ত আরব আমিরাত। তাদের অবস্থান ১৯। গতবছর আরব আমিরাতের ১৬ জন ধনকুবের ছিলেন এই তালিকায়। এবার সেটি বেড়ে হয়েছে ২১। জিসিসিভুক্ত আর কোনও দেশ শীর্ষ ২০-এ স্থান করতে পারেনি।

জানা গেছে, ১১ জন ভারতীয় ধনকুবের এ বছর তাদের অবস্থান খুইয়েছেন। গতবছর ভারতের অবস্থান ছিল তৃতীয় স্থানে। তবে চলতি বছরের তালিকায় সেই অবস্থান থেকে ছিটকে চতুর্থ স্থানে রয়েছে ভারত।

অপরদিকে ৬০৯ জন ধনকুবেরকে নিয়ে তালিকার শীর্ষে রয়েছে চীন। দুই নম্বর অবস্থানে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রের রয়েছে ৫৫২ জন ধনকুবের। এ বছর ভারতের ১০০ জন ধনকুবেরের নাম রয়েছে ওই তালিকায়।

ওই সংগঠন হুরুন গ্লোবাল-এর ওয়েবসাইটে এ বিষয়ে বলা হয়, ওই তালিকার দুই-তৃতীয়াংশ ব্যক্তিই নিজের চেষ্টায় মালিক হয়েছেন অগাধ সম্পদের। অার এক-তৃতীংশ ধনকুবের মূলত পারিবারিক সূত্রে সম্পদ লাভ করেছেন।

উল্লেখ্য, গত ৬ বছর যাবত হুরুন গ্লোবাল বিশ্বের ধনকুবেরদের তালিকা প্রকাশ করে আসছে। আর এবারই কোনো বাংলাদেশী এই তালিকায় স্থান পেলেন। সালমান এফ রহমান বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি বেক্সিমকো প্রতিষ্ঠা করেন ১৯৭২ সালে। প্রতিষ্ঠাতা সালমান এফ রহমান বর্তমানে বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান।

This post was last modified on মার্চ ১০, ২০১৭ 10:47 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ভক্তকে দু’লাখের ঘড়ি উপহার: ধনকুবেরের কীর্তির ভিডিও হলো ভাইরাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের সংস্থার সদর দফতরে ডেকে এক ভক্তের হাতে দামি উপহার…

% দিন আগে

সকাল বেলায় পাহাড় দেখতে কিন্তু ভালোই লাগে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৭ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

ঘড়ির কাঁটা ধরে খাবার খাওয়াটা জরুরি: কোন খাবার কখন খেলে পাবেন সুফল?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘড়ির কাঁটা ধরে খাওয়ার বিষয়টি সম্পর্কে পুষ্টিবিদরা জানিয়েছেন, শুধু ডায়েট…

% দিন আগে

এবার চীনও ইলন মাস্কের স্টারলিংকের আদলে স্যাটেলাইট নেটওয়ার্ক তৈরি করতে যাচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পুরো বিশ্বই প্রযুক্তির উৎকর্ষে আবর্তিত হচ্ছে। বিশেষ করে স্যাটেলাইট…

% দিন আগে

‘ওম্যান অব দ্য ইয়ার’ দক্ষিণী তারকা সামান্থা রুথ প্রভু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ওম্যান অব দ্য ইয়ার’ এবার ভারতীয় সিনেমায় বিশেষ অবদানের জন্য…

% দিন আগে

ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু…

% দিন আগে