ব্যাকটেরিয়া কী সমুদ্রের গভীরে টাইটানিককে বিলিন করে দেবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বখ্যাত টাইটানিক নিয়ে যেনো গবেষণার শেষ নেই। গবেষকরা বলেছেন সমুদ্রের গভীরে বিলীন হতে চলেছে টাইটানিক! সামুদ্রিক ব্যাকটেরিয়া কুরে কুরে খাচ্ছে টাইটানিকের কঙ্কাল।

শত বছর আগের সমুদ্রে ডুবে যাওয়া টাইটানিক নিয়ে যেনো গবেষণার শেষ নেই। টাইটানিকের বর্তমান অবস্থা সম্পর্কেও নানা খবরা খবর প্রকাশিত হয়ে থাকে বিভিন্ন সময়। এবার এমনই একটি খবর বেরিয়েছে যে, সমুদ্রের গভীরে পড়ে থাকা টাইটানিক ক্রমেই বিলিন হতে চলেছে। গবেষকরা বলেছেন যে, সামুদ্রিক ব্যাকটেরিয়া কুরে কুরে খাচ্ছে টাইটানিকের পড়ে থাকা কঙ্কাল। গবেষকরা বলছেন, আগামী বছর ২০ এর মধ্যেই পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে যাবে টাইটানিক!

নীল সমুদ্রের বুক চিরে পড়ে রয়েছে পৃথিবীর অন্যতম সেরা বিলাসবহুল জাহাজ টাইটানিক। যাত্রী সংখ্যা ছিলো ২২২৪। কিন্তু সেই যাত্রাই যে শেষ যাত্রা হবে সেদিন কিন্তু কেও ভাবেননি! সেই ভয়াবহ দুর্ঘটনার কাহিনী এখন সকলের হৃদয়ে গাঁথা। কারণ সিনেমায় উঠে এসেছে টাইটানিকের নানা গল্প। হিমশৈলের চূড়ায় ধাক্কা লেগে জাহাজের পাটাতন ফুটো হয়ে আস্তে আস্তে ডুবে যায় এই বিশাল জাহাজটি। ধীরে ধীরে ঘটে এর সলিল সমাধি। অতলান্তিকের গাঢ় নীল শীতল পানির নিচে আজও ঘুমিয়ে রয়েছে টাইটানিকের সেই কঙ্কাল।

Related Post

বিজ্ঞানীরা বলছেন যে, আর মাত্র বছর বিশেষ হয়তো অপেক্ষা করতে হবে। এরপর সমুদ্রের নিচে ঘুমিয়ে থাকা এই টাইটানিক হারিয়ে যাবে। পর্যাপ্ত আলোর অভাব, পানির নীচে তীব্র চাপে ক্ষয়ে যাচ্ছে লোহার পাতও। পানির তলায় তৈরি হওয়া ব্যাকটেরিয়ায় জং পড়ে ক্ষয়ে যাচ্ছে টাইটানিকের সব লোহা। ২০১০ সালে প্রথম এই ব্যাকটেরিয়া নজরে আসে বিজ্ঞানীদের। ডালহৌসি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের প্রথম নজরে আসে বিষয়টি। টাইটানিককে কুরে কুরে খাচ্ছে হ্যালোমোনাস টাইটানই নামে ব্যাকটেরিয়া। নিকষ কালো পানির তীব্র চাপ সহ্য করেও এই ব্যাকটেরিয়া নাকি বেঁচে থাকতে পারে।

উল্লেখ্য, ১৯১২ সালে ২২২৪ যাত্রী নিয়ে ইংল্যান্ড হতে যাত্রা শুরু করেছিল এই বিশাল জাহাজ টাইটানিক। তখন কেও কল্পনাও করতে পারেনি কী পরিণতিটাই না অপেক্ষা করছে পৃথিবীর সবথেকে বিলাসবহুল জাহাজটির জন্য! ইতিহাসের এক লোমহর্ষক জাহাজ ডুবির ঘটনা সেদি ঘটেছিল।
বরফের পাহাড়ের সঙ্গে ধাক্কা খেয়ে বিশাল এই জাহাজটি ডুবে যায়। সেই থেকে গভীর সমুদ্রের তলদেশে ঘুমিয়ে রয়েছে কত স্বপ্ন। প্রেম, ভালোবাসার ইতিহাসও রয়েছে বহু। তবে সেটি আর কতদিন? টাইটানিকের কঙ্কালে যে ব্যাকটেরিয়ার সামুদ্রিক বাসা বেঁধেছে। ঘুমিয়ে থাকার সব স্বপ্নই শেষ করে দেওয়ার কাজ শুরু করেছে সামুদ্রিক এই ব্যাকটেরিয়া নামক ঘুণপোকারা। আসলেও কী বিলিন হয়ে যাবে শত বছর আগের সেই ঐতিহাসিক টাইটানিক? এই প্রশ্ন এখন সকলের মনেই দানা বেঁধেছে।

This post was last modified on এপ্রিল ৫, ২০১৭ 10:34 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে