বর্ষায় সুস্থ থাকতে মেনে চলুন ৭টি বিষয়

এই সময় সর্দি-জ্বর, ডেঙ্গু ও কলেরাসহ নানা ধরনের রোগ হতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্ষাকাল আসন্ন। মাঝে-মধ্যেই মেঘ হচ্ছে। আবার বৃষ্টিও হচ্ছে। এমন আবহাওয়ার কারণে শরীর অসুস্থ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

বর্ষার সময় পুরোপুরি শরীর সুস্থ রাখার জন্য কিছুটা সাবধানতা মেনে চলা উচিত। কারণ অসাবধানতাবশত এই সময়ে সর্দি-জ্বর, ডেঙ্গু ও কলেরাসহ নানা ধরনের রোগ হতে পারে। আপনাকে বর্ষায় সুস্থ রাখবে এমন কিছু বিষয় নিয়ে লেখা হল আজ।

বর্ষার সরঞ্জাম সাথে রাখুন

যখনই বাইরে বের হবেন সাথে ছাতা বা রেইনকোট রাখুন। বৃষ্টির সময় বাইরে বের না হওয়াই ভালো। কোনো প্রয়োজনে বাইরে বের হতে হলে বর্ষার সরঞ্জাম ছাড়া বের হবেন না।

ভিজে গেলে স্নান করুন

বর্ষায় ভিজে গেলে অনেকেই স্নান করেন না। এই সময় স্নান না করা শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। কারণ বর্ষার পানির মাধ্যমে শরীরে নানা ধরনের ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে।

ঘরবাড়ি পরিচ্ছন্ন রাখুন

বর্ষার সময় ঘরবাড়িতে পোকামাকড় ও জীবাণুর সংখ্যা বৃদ্ধি পায়। তাই এই সময় বাড়িঘর পরিচ্ছন্ন রাখা একান্ত প্রয়োজনীয়।

গরম পানীয় পান করুন

বাড়িতে ফিরে গোসল সেরে এক গ্লাস গরম পানীয় পান করতে পারেন। পানীয় হিসেবে স্যুপ, দুধ বা অন্য কিছু পান করুন। স্বাস্থ্যকর গরম পানীয় শরীর উষ্ণ রাখার পাশাপাশি বিভিন্ন জীবাণুর ইনফেকশন থেকে আপনাকে সুরক্ষা যোগাতে সাহায্য করবে।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান

ভিটামিন সি সাধারণ সর্দি-জ্বর প্রতিরোধ করে। তাই বর্ষার সময় সর্দি-জ্বর এড়াতে বেশি পরিমাণে কমলালেবু, পেয়ারা ও অন্যান্য ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে পারেন।

পানি পান করুন

শরীর সুস্থ রাখতে বেশি পরিমাণে পানি পান করুন। পানি শরীর থেকে বিভিন্ন ক্ষতিকর উপাদান বের করে দিতে সাহায্য করে। তাই পর্যাপ্ত পানি পানের অভ্যাস থাকলে বিভিন্ন রোগ থেকে সুরক্ষিত থাকা যায় বর্ষাকালে।

খাদ্যের ব্যাপারে সচেতন হোন

বর্ষার সময় খাদ্য গ্রহণের ব্যাপারে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। এ সময় বাইরের খাবার না খাওয়াই ভালো। কারণ বর্ষাকালে পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাবে এসব খাবারে বিভিন্ন জীবাণু থাকতে পারে।

Advertisements
Loading...