একজিমা রোধে করণীয় ৫টি বিষয়

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ একজিমা এমন একটি রোগ যার ফলে ত্বকের কিছু অংশ শুষ্ক ও লাল হয়ে যায় এবং সেখানে চুলকানী দেখা দেয়। সম্পূর্ণ রূপে দূর করা সম্ভব না হলেও কিছু ব্যাপারে সচেতন হয়ে আপনি এটি অনেকাংশে নিয়ন্ত্রণ করতে পারবেন।

এমন কিছু কিছু বিষয় রয়েছে যেগুলির কারণে আপনার একজিমার মাত্রা বৃদ্ধি পেতে পারে। এই বিষয়গুলিকে আপনার চিহ্নিত করে যতোটা সম্ভব এড়িয়ে চলতে হবে। একজিমার প্রকোপ বৃদ্ধি করে এমন কিছু বিষয় নিচে উল্লেখ করা হল-

ধূলাবালি

আপনার একজিমা থাকলে ধূলাবালি যতোটা সম্ভব এড়িয়ে চলতে হবে। গবেষণায় দেখা গেছে, ধূলাবালির সংস্পর্শের কারণে একজিমার মাত্রা বৃদ্ধি যায়। তাই আপনার ঘর ও আসবাবপত্র ধূলাবালিমুক্ত রাখতে নিয়মিত পরিষ্কার করুন।

ডিটারজেন্ট

একজিমায় আক্রান্ত ব্যক্তিদের ডিটারজেন্ট ব্যবহারের ব্যাপারেও সাবধান হতে হবে। তাই এমন ডিটারজেন্ট ব্যবহার করুন যা সুগন্ধীমুক্ত এবং যার “পিএইচ” নিউট্রাল। এছাড়া ডিটারজেন্ট দিয়ে কাপড় কাচার সময় হাতে গ্লাভস পরে নিতে পারেন।

গরম আবহাওয়া

গরম আবহাওয়ায় অনেকেরই একজিমার সমস্যা বৃদ্ধি পায়। এই সমস্যা থাকলে গরমকালে আপনাকে বিশেষভাবে সাবধান থাকতে হবে। গরম এড়ানোর জন্য যতোটা সম্ভব ঘরের ভিতর থাকার চেষ্টা করুন। এছাড়া শরীরে যেনো বেশি ঘাম না হয় সে ব্যাপারে সচেতন থাকুন। কারণ ঘামের কারণে একজিমার সমস্যা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকে।

গরম পানি

গরম পানির সংস্পর্শ একজিমার সমস্যা বাড়িয়ে দিতে পারে। তাই গরম পানিতে স্নান করা থেকে বিরত থাকুন। যদি একান্ত প্রয়োজন হয়, তাহলে উষ্ণ পানিতে অল্প সময়ের জন্য স্নান করতে পারেন। কিন্তু দীর্ঘ সময় ধরে স্নান করা একেবারেই উচিত হবে না।

খাবার

কিছু কিছু খাবার গ্রহণ করলে আপনার একজিমার সমস্যা বেড়ে যেতে পারে। ভিন্ন ভিন্ন ব্যক্তির ক্ষেত্রে ভিন্ন ভিন্ন খাবার এই সমস্যা সৃষ্টি করে। মূলত খাদ্যে অ্যালার্জির কারণে এমন হয়ে থাকে। তাই কোন কোন খাবারে আপনার অ্যালার্জি আছে সেগুলি চিহ্নিত করে এড়িয়ে চলুন।

This post was last modified on জুন ১২, ২০২৩ 12:07 অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক

Recent Posts

পৃথিবীতে এমন ৫টি দেশ রয়েছে যেখানে ২৪ ঘণ্টাই দিনের আলো থাকে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি বিশ্বের প্রায় জায়গাতেই ১২ ঘণ্টার দিন, ১২ ঘণ্টার…

% দিন আগে

সত্যিই এক অসাধারণ প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ খৃস্টাব্দ, ২ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে

গবেষণা যা বলছে: বরফপানিতে গোসল করা কী আদৌ ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরফপানিতে গোসল করা কী আদৌ ভালো? কেও কেও বলেন, শরীরে…

% দিন আগে

ওজন ঝরাতে লেবু পানিতে দ্রুত উপকার পেতে সঙ্গে মেশাতে হবে আরও কয়েকটি উপাদান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাধারণ লেবুতে থাকা ফাইবারের কারণেই পেটভার হয়ে থাকে। অন্য কিছু…

% দিন আগে

সন্তানের হাতে যেসব সেটিংস বদলে দেবেন স্মার্টফোন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজকাল ৮ থেকে ৮০ সবার হাতেই স্মার্টফোন। এর সুবিধা যেমন…

% দিন আগে

জোভান-তিশার নতুন নাটক ‘কাপল অব দ্য ক্যাম্পাস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান প্রজন্মের তারকা ফারহান আহমেদ জোভান এবং তানজিন তিশা জুটি…

% দিন আগে