আবারও উত্তপ্ত আফগানিস্তান: কাবুলে ৬ মাসে বোমা হামলায় নিহত দেড় হাজার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আবারও উত্তপ্ত হয়ে উঠেছে আফগানিস্তান। দেশটির রাজধানী কাবুলে গত ৬ মাসে বোমা হামলায় অন্তত দেড় হাজার নিহত হয়েছে। আফগানিস্তানে জাতিসংঘের সহায়তা মিশনের (ইউএনএএমএ) এক রিপোর্টে এই তথ্য দেওয়া হয়েছে।

তালেবান ইস্যুতে আফগানিস্তান বিগত বছরগুলোতে চরম এক ভীতিকর পরিস্থিতিতে উপনিত হয়। দেশটির ওপর চলতে থাকে এক অমানবিক হামলা। একদিকে যৌথবাহিনী অপরদিকে তালেবানদের আক্রমণ। সব মিলিয়ে দেশটি পরিণত হয় এক বিধ্বস্ত নগরীতে। কয়েক বছরের মধ্যে দেশটির অর্থনীতি ভেঙ্গে পড়ে। এরপর তালেবানদের উপস্থিতি কমে আসে। যৌথবাহিনীও তাদের কর্মকাণ্ড গুটিয়ে নিতে থাকে। সব কিছু যেনো স্বাভাবিক হয়ে আসে। কিন্তু গত ৬ মাসে পরিস্থিতি আবারও ভয়াবহ আকার ধারণ করে। সেখানে ঘটছে বারংবার হামলার ঘটনা।

চলতি বছরের জানুয়ারি হতে প্রথম ৬ মাসে আফগানিস্তানের রাজধানী কাবুলে বোমা হামলার ঘটনায় ১ হাজার ৬৬২ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও সাড়ে ৩ হাজার মানুষ। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এই খবর দিয়েছে।

Related Post

আফগানিস্তানে জাতিসংঘের সহায়তা মিশনের (ইউএনএএমএ) এক রিপোর্টে উঠে এসেছে এসব তথ্য। সংস্থাটি আফগানিস্তানে ২০০৯ সাল হতে বেসামরিক হতাহতের ডকুমেন্ট প্রকাশ করে আসছে।

কাবুলে গত মে মাসেও একটি ভয়াবহ হামলার ঘটনা ঘটে। একটি ট্রাক বোমা বিস্ফোরণের ঘটনায় রাজধানী কাবুলে দেড় শতাধিকের বেশি মানুষ নিহত হন।

ইউএনএএমএ বলেছে, ওই হামলায় ৯২ বেসামরিক ব্যক্তি প্রাণ হারিয়েছেন। ২০০১ সাল হতে দেশটিতে যেসব হামলার ঘটনা ঘটেছে তার মধ্যে ভয়াবহ হামলাগুলোর একটি ছিল ওই ট্রাক বোমা বিস্ফোরণের ঘটনা।

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, চলতি বছরের প্রথম ৬ মাসে আফগানিস্তানের ৩৪ প্রদেশের প্রায় অর্ধেক প্রদেশে বেসামরিক ব্যক্তির নিহতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এই হার অন্যান্য বছরের তুলনায় অনেক বেশি।

বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বিভিন্ন রাষ্ট্র যখন মরণপণ প্রচেষ্টা অব্যাহত রেখেছেন, ঠিক তখন আফগানিস্তানের হামলার ঘটনা বিশ্ববাসীকে উদ্বিগ্ন করে তুলেছে। বিশ্বের শান্তিপ্রিয় মানুষের প্রত্যাশা আফগানিস্তান সন্ত্রাসমুক্ত একটি রাষ্ট্র হিসেবে আবারও উঠে দাঁড়াবে। শান্তির সুবাতাস বইবে এই মুসলিম রাষ্ট্রটিতে সেটিই আমাদের সকলের প্রত্যাশা।

This post was last modified on জুলাই ২৫, ২০১৭ 9:56 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে