নিউইয়র্ক সিটিতে নাকি মানুষ ও ইঁদুরের সংখ্যা সমান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন কথা শুনে যে কেও আশ্চর্য হবেন সেটিই স্বাভাবিক। বিশ্বের একটি খ্যাতিমান রাষ্ট্র এবং সেই রাষ্ট্রের আবার মূল সিটি সেখানে নাকি মানুষ ও ইঁদুরের সংখ্যা সমানে সমান!

এমন ঘটনা যে কারও কাছেই অবিশ্বাস্য মনে হলেও ঘটনাটি সত্য। নিউইয়র্ক সিটিতে ইঁদুর ও মানুষের সংখ্যা নাকি সমান। এই সংখ্যা হলো ৮০ লাখ। ম্যানহাটানের ব্যস্ততম সাবওয়েতেও এইসব ইঁদুরের ওৎপাত নজরে আসে।

গার্বেজ ক্যানের ভেতরে স্বল্প সময়েই ইঁদুর বাসা বাঁধছে আবার বাচ্চা দিচ্ছে। সিটির অধিকাংশ পুরনো ভবনেই ইঁদুরের অস্তিত্ব পাওয়া যাবে। কিছু কিছু ইঁদুরের আকৃতি বিড়ালের মতোই।

Related Post

সিটির স্বাস্থ্যকর্মীরাও প্রতিনিয়ত ইঁদুর আবিস্কার করছেন বিভিন্ন রেস্টুরেন্টে। এক কথায় বহুজাতিক এই সিটির অধিবাসীদের জীবন অতীষ্ঠ করে তুলছে এইসব ইঁদুররা। সম্প্রতি ছারপোকার বিরুদ্ধে সিটি প্রশাসন যুদ্ধ ঘোষণা করে। ইঁদুর নিধনের জন্যে বিশেষ একটি প্রকল্পে ৩২ মিলিয়ন ডলার ব্যয়ের কথা বলেছেন স্থানীয় সিটি মেয়র বিল ডি ব্লাসিয়ো।

জানা গেছে, নিউইয়র্ক সিটির হটলাইনে নাগরিকরা ইঁদুরের ব্যাপারে ২০১৫ সালে ১৭ হাজার ২০০টি অভিযোগ প্রেরণ করেছেন। এর আগের বছর এ সংখ্যা ছিল ১২ হাজার ৬০০টি। কিছু কিছু স্থানে ইঁদুরের উপদ্রব সবচেয়ে বেশি। সেটি চিহ্নিত করা হয়েছে ওইসব অভিযোগপত্রে।

সিটি মেয়রের সরকারি বাসভবনের সামনে অবস্থিত পাবলিক পার্কে ইঁদুরের বসতি রয়েছে বলেও মেয়র নিজেই প্রকাশ্যে তা স্বীকার করেছেন। ২০১৩ সালের নির্বাচনে বিল ডি ব্লাসিয়োর কাছে পরাজিত যোসেফ জে লোহটা বলেছেন যে, অন্য যে কোনো সময়ের থেকে বর্তমানে সিটির পার্ক, সাবওয়ে এবং এ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ে ইঁদুরের উৎপাত অনেক বেশি। মেয়র জানিয়েছেন, অন্ততপক্ষে ৭০ ভাগ ইঁদুর মেরে ফেলার পরিকল্পনা করা হয়েছে ।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ব্রঙ্কসের গ্র্যান্ড কংকোর্স, ব্রুকলীনের বেডফোর্ড-স্টাইভ্যাসেন্ট ও ডাউন-টাউন ম্যানহাটানে ইঁদুরের উৎপাদন কারখানা হিসেবে অধিক পরিচিত! এসব স্থানকে প্রকল্পের টার্গেট হিসেবে বিবেচনা করা হচ্ছে।

This post was last modified on এপ্রিল ১, ২০১৮ 3:51 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

পাসওয়ার্ডে এই ছোট্ট পরিবর্তন আনলে কখনও হ্যাক হবে না অ্যাকাউন্ট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনলাইনে যে কোনো অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য প্রয়োজন হয় পাসওয়ার্ড।…

% দিন আগে

ওটিটিতে আসছে মস্কোজয়ী সিনেমা ‘আদিম’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে জায়গা নিয়ে আলোচনায়…

% দিন আগে

টাইটানিকের সবচেয়ে ধনী যাত্রীর সেই স্বর্ণের পকেট ঘড়িটি রেকর্ড দাম ১৬ কোটি টাকায় বিক্রি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আটলান্টিক মহাসাগরে ডুবে ধ্বংস হয়ে যাওয়া ঐতিহাসিক টাইটানিক জাহাজ ট্রাজেডির…

% দিন আগে

আজ মহান মে দিবস: শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার দিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ১লা মে, মহান মে দিবস। বঞ্চনা, নির্যাতন ও বৈষম্যের…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের এক চিরাচরিত দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ১ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

অফিসে এসি না থাকলে গরমে সারাদিন পরিশ্রম করে সুস্থ থাকবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক অফিসেই এসির ব্যবস্থা থাকে না। এসি না থাকলেও কাজ…

% দিন আগে