বেকারত্বের হার বাড়ছে সৌদি আরবে: বিদেশী শ্রমিকদের ওপর ধার্য করা হচ্ছে নতুন ফি ও নানা বিধি-নিষেধ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের বিভিন্ন দেশ বিশেষ করে বাংলাদেশের প্রচুর শ্রমিক রয়েছে সৌদি আরবে। সেখানে কাজের চাহিদা রয়েছে বলেই বিশ্বের বিভিন্ন দেশ থেকে শ্রমিক আমদানি করে সৌদি আরব। কিন্তু সাম্প্রতিক সময় দেখা যাচ্ছে শ্রমিক ছাঁটাইয়ের মতো ঘটনা। সে কারণে বেকারত্বের হার বাড়ছে সৌদি আরবে!

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, এ বছরের প্রথম চার মাসে সৌদি আরবে বেকারত্বের হার বেড়ে ১২ দশমিক ৭ শতাংশে গিয়ে দাঁড়িয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে তেলের দাম পড়ে যাওয়াসহ নানাবিধ কারণে সৌদি আরবে বেকারত্বের হার বাড়ছে বলে মনে করা হচ্ছে।

এ সপ্তাহে সৌদি সরকারের এক প্রতিবেদনে সর্বশেষ বেকারত্বের এই হার দেখানো হয়েছে। তাতে বলা হয়েছে, নাগরিকদের জন্য নতুন চাকরির সুযোগ সৃষ্টি ও অর্থনৈতিক প্রবৃদ্ধির নিম্নগামিতা ঠেকাতে ক্রমবর্ধমান বেকারত্ব রিয়াদের জন্য বড় ধরনের একটি চ্যালেঞ্জ হিসেবেই দেখা হচ্ছে। গত বছর একই সময়ের চেয়ে এ বছর এই হার পুরো এক শতাংশ বেশি বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

Related Post

ইতিপূর্বে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান তেলবিহীন অর্থনীতি গড়ে তুলতে ও অর্থনৈতিক কাঠামো নতুন করে সাজাতে ভিশন-২০৩০ ঘোষণা করেন। কিন্তু এভাবে বেকারত্বের হার বেড়ে চললে সেই ভিশন অর্জন কতোটুকু সম্ভব হবে- তা নিয়ে যথেষ্ট সংশয়ে রয়েছেন দেশটির নীতি নির্ধারকরা। তারা বিষয়টি নিয়ে ভাবছেন এবং এটি সমাধানের পথ খুঁজে বের করার জন্য চেষ্টা চালাচ্ছেন।

দেশটির সরকারি বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি জানিয়েছেন, বর্তমানে দেশটির ৯ লাখ ৬ হাজার ৫৫২ জন সক্ষম নাগরিক কর্মহীন অবস্থায় রয়েছেন। এদের মধ্যে নারী ২ লাখ ১৯ হাজার ও পুরুষ ৬ লাখ ৮৭ হাজার ৫০০ জন। ভিশন-২০৩০ এর টার্গেট অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে বেকারত্বের হার কমিয়ে ৭ শতাংশে নিয়ে আসার পরিকল্পনা রয়েছে। তাছাড়াও অর্জন করতে হবে আরও অনেকগুলো লক্ষ্য।

এ বিষয়ে সংবাদ মাধ্যমকে আবুধাবি কমার্শিয়াল ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ মনিকা মালিক বলেছেন, ‘বোঝা যাচ্ছে, সৌদি আরব নতুন কোনো চাকরির সৃষ্টি করতে পারছে না। সংস্কার কর্মসূচি বাস্তবায়নের ক্ষেত্রে কাজের সুযোগ সৃষ্টিই দেশটির জন্য এখন সবচেয়ে বড় একটি চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। অত্যন্ত কঠোরভাবে এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে।’

উল্লেখ্য, বর্তমানে সৌদি আরবে ১১ লাখ বিদেশী শ্রমিক কর্মরত রয়েছে। এদের ওপর নির্ভরশীলতা আরও কমিয়ে আনতে চাইছে দেশটির নীতি নির্ধারকরা। সৌদি নাগরিকদের জন্য কর্মসংস্থান নিশ্চিত করার জন্য ।

This post was last modified on এপ্রিল ১, ২০১৮ 12:01 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

রক্তে শর্করা বেড়ে গেলে পাকা আম খাবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি পাকা আম খেলে রক্ষে শর্করার মাত্রা বেড়ে যায়।…

% দিন আগে

আপনার স্মার্টফোন আগুনের মতো গরম হচ্ছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গ্রীষ্মে শুধুমাত্র শরীরই নয়, গরম হচ্ছে আমাদের স্মার্টফোনটিও। ফোন…

% দিন আগে

দেশে ফিরেই মোনালিসা অভিনয়ে ফেরার কথা জানালেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক সময় ছোট পর্দার ব্যস্ত মুখ হিসেবে পরিচিত ছিলেন মোজেজা…

% দিন আগে

এই ছবির মধ্যে লুকিয়ে রয়েছে একটি হরিণ: আপনি কী খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই জঙ্গলের মধ্যে নদী রয়েছে। রয়েছে সার দেওয়া গাছ। চারপাশে…

% দিন আগে

পাহাড়-পর্বতের এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ১৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ৩১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সন্তানের শরীরচর্চা নিয়ে চিন্তিত না হয়ে জিম, যোগাসন ও আর যা শেখানো যেতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পড়াশোনার জন্য দিনের বেশির ভাগ সময় কম্পিউটারে চোখ রাখতে…

% দিন আগে