জুয়েলারি পোশাকের উপর দিয়ে ঘুরে বেড়াবে- এমন এক পোশাক আবিষ্কার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার এমন এক পোশাক আবিষ্কার করা হয়েছে যার উপর দিয়ে ঘুরে বেড়াবে জুয়েলারি! গত বছর এমআইটি ও স্ট্যানফোর্ডের বিজ্ঞানীরা একটি নতুন ধরনের রোবট তৈরি করেছিলেন, যেটি আপনার পোশাকের ওপর ম্যাগনেট ব্যবহার করে স্ক্রল করতে পারে। এবার সেই প্রযুক্তি ব্যবহার করে আধুনিক ফ্যাশনের পোষাক চলে আসছে খুব শীঘ্রই!

পোশাক নিয়ে বিজ্ঞানীদের যেনো গবেষণার শেষ নেই। একজন ডিজাইনার যেভাবে পোশাককে আধুনিক করার চেষ্টা করেন ঠিক সেইভাবে এবার বিজ্ঞানীরাও আদা-জল খেয়ে লেগেছেন। গত বছর এমআইটি ও স্ট্যানফোর্ডের বিজ্ঞানীরা একটি নতুন ধরনের রোবট তৈরি করেছিলেন, যেটি আপনার পোশাকের ওপর ম্যাগনেট ব্যবহার করে স্ক্রল করতে পারে। এবার সেই প্রযুক্তি ব্যবহার করে আধুনিক ফ্যাশনের পোষাক চলে আসছে খুব শীঘ্রই। যে পোশাক উপর দিয়ে ঘুরে বেড়াবে জুয়েলারি!

জানা গেছে, ক্ষুদ্র রোবটগুলো পোশাকে বর্তমানে জীবন্ত জুয়েলারি হিসেবেই কাজ করবে। এটি এমন জুয়েলারি যা পোশাকের ওপর চলাফেরাও করতে পারবে। পোশাকের প্যাটার্ন পরিবর্তন করতে পারবে ও স্টিচিংও করতে পারবে। নতুন এই প্রকল্পটির নাম হলো ‘কিনো’।

Related Post

আবিষ্কৃত এই রোবটগুলো কেবল নান্দনিক উদ্দেশ্যেই কাজ করে না, এতে সেন্সরও রয়েছে, যা পরিবেশগত অবস্থা বুঝে স্ক্রয়ংক্রিয়ভাবে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সক্ষম। গবেষকরা একটি রেইনকোটের সঙ্গে রোবটগুলো যুক্ত করার পর দেখেছেন, তাপমাত্রা বৃদ্ধির বিষয়টি রোবটগুলো স্বয়ংক্রিয়ভাবে উপলব্ধি করতে পেরে রেইনকোটের হুড খুলে দিতে সক্ষম হয়েছে।

‘কিনো’ প্রকল্পটির নির্মাতাদের ধারণা, অদূর ভবিষ্যতে পোশাকে থাকা এই রোবট মোবাইলের মাইক্রোফোন ও স্পিকার হিসেবেও ব্যবহার করা যাবে। যে কারণে পরিধানযোগ্য রোবটগুলো ব্যক্তিগত সহকারী হিসেবে কাজ করবে।

এ বিষয়ে প্রকল্পটির অন্যতম সদস্য সিনডি হিন-লিউ কাও বলেছেন, ‘আমরা মনে করি ভবিষ্যতে এগুলোর নিজস্ব মস্তিষ্কও থাকবে, তারা আপনার অভ্যাসগুলো শিখবে, আপনার পেশাদার শৈলী শিখবে, সেইসঙ্গে নান্দনিকতার ও ব্যক্তিগত সহকারীর সেবাও দেবে।’

This post was last modified on আগস্ট ২৮, ২০১৭ 12:48 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে