তেহরানে রয়েছে বিশ্বের সবচেয়ে বড় লাইব্রেরি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানকে যে চোখে দেখা হয়ে থাকে, এবার তার বেশ ব্যতিক্রম বলেই প্রমাণিত হয়েছে। কারণ তেহরানে নির্মিত হয়েছে বিশ্বের সবচেয়ে বড় লাইব্রেরি! এই বিশাল লাইব্রেরিটি মোট এক লাখ ১০ হাজার বর্গমিটারের বিশাল জায়গা নিয়ে নির্মিত হয়েছে।

ইরানের রাজধানী তেহরানে নির্মিত হয়েছে এই তেহরান বুক গার্ডেন নামে বিশাল লাইব্রেরিটি। এই লাইব্রেরিটিকে বিশ্বের সবচেয়ে বড় লাইব্রেরি হিসেবে বিবেচনা করা হচ্ছে। তেহরানের উত্তর-পূর্বাঞ্চলীয় আব্বাসাবাদ হিলস-এ নির্মিত হয়েছে এই বিশাল লাইব্রেরি। লাইব্রেরিটিতে বইয়ের দৃষ্টি আকর্ষক প্রদর্শনীর সঙ্গে রয়েছে একটি আর্ট গ্যালারি ও ১০টির মতো থিয়েটার এবং অ্যাম্ফিথিয়েটার।

এই লাইব্রেরিতে শিশুদের জন্য নির্ধারিত করা রয়েছে একটি বিশেষ সেকশন। যেখানে শিশুদের জন্য রয়েছে তাদের পাঠোপযোগী বই। নিউজ উইকের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুধু শিশুদের জন্যই রয়েছে ৪ লাখ বইয়ের বিশাল সংগ্রহ!

Related Post

তেহরানের এই লাইব্রেরিতে রয়েছে মুভি থিয়েটার, সায়েন্স হল, ক্লাসরুম, রয়েছে একটি রেস্টুরেন্ট ও একটি প্রার্থনাঘরও। মনোরম পরিবেশে পড়ার জন্য লাইব্রেরির ছাদে রয়েছে একটি সবুজ পার্ক।

এ বছরের জুলাইয়ে উদ্বোধন করতে গিয়ে তেহরানের মেয়র মোহাম্মদ বাকার ক্বালীবাফ বলেন, এই লাইব্রেরি আমাদের দেশের জন্য একটি বড় সাংস্কৃতিক আয়োজন। এই সাংস্কৃতিক এবং শিক্ষামূলক সুযোগ গ্রহণ করে শিশুরা যথাযথভাবে বেড়ে উঠবে বলে আমরা মনে করি।

তেহরান বুক গার্ডেন প্রতিষ্ঠার প্রথম প্রস্তাব আসে ২০০৪ সালে। তেহরান আন্তর্জাতিক বইমেলার আকাশচুম্বি জনপ্রিয়তার কারণে এই প্রস্তাবটি আসে। বিভিন্ন বই বাজেয়াপ্ত এবং নিষিদ্ধ করা নিয়ে ইরানকে ইতিপূর্বে সমালোনার শিকার হতে হয়েছে। সম্প্রতি ইরানের দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন আসছে বলেই মনে হচ্ছে, যার প্রমাণ এই বিশাল আকারের লাইব্রেরি স্থাপন।

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনী ২০১৫ সালের তেহরান আন্তর্জাতিক বইমেলাতে শীর্ষ প্রকাশকদের সঙ্গে কথা বলেন। তখনই ইঙ্গিত স্পষ্ট হয়েছিল যে, ইসলামিক রিপাবলিকে প্রকাশনার যে বিধি-বিধান রয়েছে তা শিথিল হতে চলেছে। দ্য ফাইন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে এ কারণে হাসান রুহানীর সরকারের ব্যাপক প্রশংসাও করা হয়েছে।

জানা গেছে, গিনেজ বিশ্ব রেকর্ড অনুযায়ী, ১৯৯৯ সালের পর হতে বিশ্বের সবচেয়ে বড় লাইব্রেরি হচ্ছে নিউইয়র্ক শহরের ফিফথ এভিনিউয়ের বার্নেস এন্ড নোবেল। এটি প্রায় এক লাখ ৫৪ হাজার স্কয়ার ফিট জায়গা নিয়ে প্রতিষ্ঠিত হয়েছে। যেখানে ১২ মাইল দীর্ঘ জায়গা জুড়ে বই রাখার জন্য ব্যবহৃত সেলফও রয়েছে। যুক্তরাষ্ট্রের এই লাইব্রেরি হতে তেহরান বুক গার্ডেন প্রায় তিনগুণ বড়। তাই এটিই বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় লাইব্রেরি হিসেবে ধরা হচ্ছে।

This post was last modified on সেপ্টেম্বর ৭, ২০১৭ 10:14 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

হামাসকে সাত দিনের সময় দিলো ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিম্মি চুক্তিতে রাজি হতে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে মাত্র সাত…

% দিন আগে

আলাদিনের আশ্চর্য প্রদীপ কিন্তু নয়: মরুভূমিতে খুঁজতে হবে এক সাহেবী কেতার ল্যাম্পশড!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের ছবিটি একটু ভিন্ন ধরনের এই ছবির ভিতরে লুকিয়ে চুরিয়ে…

% দিন আগে

কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ২১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরম পড়তেই মাইগ্রেনের সমস্যা? অস্বস্তি থেকে রেহাই পেতে ভরসা রাখবেন যে দাওয়াইয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গরমে রোদে বেরোলে মাইগ্রেনের সমস্যায় ভোগেন অনেকেই। এক বার…

% দিন আগে

ওপেনএআইয়ের মডেল মাত্র ১৫ সেকেন্ডেই ভয়েস ক্লোনিং করতে পারবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন এআই মডেল মাত্র ১৫ সেকেন্ডের অডিও থেকে ভয়েস ক্লোনিং…

% দিন আগে

এক ব্যতিক্রমি সিনেমা ‘লাপাতা লেডিস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিচালক কিরণ রাওয়ের আলোচিত সিনেমা ‘লাপাতা লেডিস’ অবশেষে মুক্তি পেলো…

% দিন আগে