এক মেয়ের দাঁত গজিয়ে উঠেছে নাকের ভেতর!

সাধারণ নিয়ম অনুযায়ী মাড়িতেই মানুষের দাঁত গজায়। এবার ঘটলো তার ব্যতিক্রমি একটি ঘটনা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দাঁত মুখের মধ্যে অর্থাৎ মাড়িতেই গজায়। তবে এবার একটু ব্যতিক্রমি ঘটনার কথা শোনা গেছে। আর তা হলো একটি মেয়ের দাঁত গজিয়ে উঠেছে নাকের ভেতর! এমন কাণ্ড দেখে তো সবাই হতবাক!

সাধারণ নিয়ম অনুযায়ী মাড়িতেই মানুষের দাঁত গজায়। আবার অনেকেরই একটি দাঁত দেখতে পাওয়া যায় আরেকটি দাঁতের পাশে। কিন্তু এবার ঘটলো তার ব্যতিক্রমি একটি ঘটনা। এই মেয়েটির দাঁত গজিয়ে উঠেছে নাকের ভেতর!

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, অবিশ্বাস্য মনে হলেও ঘটনাটি সত্য। এবার সত্যিই নাকের ভেতরেও দাঁত গজিয়েছে। এমনই একটি ঘটনা ঘটেছে চীনে। এক চীনা নারীর নাকের ভিতরে গজিয়ে উঠেছে আস্ত একটি দাঁত। তবে অস্ত্রপচারের পর এখন সুস্থ ওই নারী।

জানা গেছে, শিয়া নামের সেই চীনা নারীর কিছুদনি ধরে নাকের সমস্যা ছিল। তাই প্রথম যখন নাকে যন্ত্রণা হতে শুরু করেছিল, তখন বিশেষ গুরুত্বই দেননি তিনি। চিকিৎসকের কাছেও যাননি তিনি। তবে একসময়ে যন্ত্রণাটি অসহ্য হয়ে ওঠে। যে কারণে বাধ্য হয়ে চিকিৎসকের সরণাপন্ন হন শিয়া।

চীনের হুনান প্রদেশের একটি হাসপাতালে চিকিৎসকরা বলেছেন, ‘শিয়ার নাকে স্ক্যাণ করে দেখা যায় যে, নাকের ডানদিকের গহ্বরে গোলাকৃতি কোনও বস্তু আটকে রয়েছে। চিকিৎসকরা বলেছেন, প্রথমে আমরা ভেবেছিলাম, নাকে হয়তো কোনও ধাতব বস্তু বা পাথর আটকে থাকতে পারে।’

পরে অপারেশন করতে গিয়ে হতবাক হন চিকিৎসকরা। তারা আবিস্কার করেন যে, কোনও ধাতব পদার্থ কিংবা পাথর নয়, শিয়ার নাকের ডানদিকে গহ্বরে গজিয়ে উঠেছে রীতিমতো আস্ত একটি দাঁত! সেটি আবার ক্রমশ আকারে বাড়ছেও! অস্ত্রপচার করে দাঁতটিকে বের করেছেন চিকিৎসকরা। এখন সুস্থ্য আছেন শিরা।

চিকিৎসকরা বলেছেন, এই ধরণের অবস্থাকে বলে সুপারনিউমেরারি টিথ। এই কারণে কোনও মানুষের মুখের যেকোনও জায়গাতে দাঁত গড়িয়ে উঠতে পারে। সাধারণত গর্ভাবস্থায় নারীদের শরীরে এই সুপারনিউমেরারি টিথ দেখা যায়।

Advertisements
Loading...