মাত্র এক লিটার পানি দিয়ে চলবে ৫০০ কিমি এমন এক বাইক আবিষ্কার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই অবাক করার মতো একটি আবিষ্কার। মাত্র এক লিটার পানি দিয়ে চলবে ৫০০ কিমি এমন এক বাইক আবিষ্কার করা হয়েছে! আর এই আবিষ্কারটি করেছেন ব্রাজিলের পাবলিক অফিসার রিকার্দো আজাভেদো।

বিজ্ঞান এখন মানুষের হাতের মুঠোয়। দিন যতো গড়াচ্ছে ততোই মানুষ নতুন নতুন আবিষ্কারের মাধ্যমে মানব সভ্যতাকে আরও এগিয়ে নিয়ে যাচ্ছেন। এমনই একটি আবিষ্কার হলো পানি দিয়ে চালানো যাবে এমন একটি বাইক। তাও মাত্র ১ লিটার পানি ব্যবহার করে ৫০০ কিলোমিটার পথ পাড়ি দেবে এই বাইক!

ক্রমশ ফুরিয়ে আসছে পেট্রল-ডিজেলের ভান্ডার। তাই প্রত্যেকটি দেশ এখন বিকল্প শক্তি খুঁজে বেড়াচ্ছে। সে কারণে জনপ্রিয় হচ্ছে বায়ো-গ্যাসের মতো জ্বালানিও। সেইসঙ্গে গাড়ি তৈরি সংস্থাগুলিও পেট্রল-ডিজেলের বিকল্প ব্যাটারি দিয়ে গাড়ি চালানোর প্রতি উৎসাহিত করছে প্রতিনিয়ত। সেইজন্য নিত্য নতুন গাড়িও তৈরি হচ্ছে। তবে এই সব ব্যাটারিচালিত গাড়িকে ছাপিয়ে গিয়েছেন ব্রাজিলের পাবলিক অফিসার রিকার্দো আজাভেদো। তিনি অভিনব একটি বাইক আবিস্কার করেছেন। যে বাইক পেট্রল বা ডিজেলে নয়, চলবে পানি দিয়ে। বিশ্বাস না হলেও এটি সত্যি।

Related Post

শুধু যে পানিতে চলা তা নয়, এই বাইকের মাইলেজও মাথা খারাপ করে দেওয়ার মতো। মাত্র ১ লিটার পানি দিয়ে ৫০০ কিমি পাড়ি দিতে পারবে এই পানি-চালিত মোটরবাইকটি। আরও আশ্চর্যের বিষয় হলো, এই বাইক চালাতে কোনও বিশেষ ধরনের পানিরও প্রয়োজন হয় না। একেবারে সাধারণ পানিই বাইকের জ্বালানির ট্যাঙ্কে ব্যবহৃত হবে।

কী ভাবে কাজ করে এই বাইকটি?

আসলে এই বাইকের ইঞ্জিন গঠিত প্রধানত দু’টি অংশ নিয়ে— ওয়াটার ট্যাঙ্ক ও একটি ব্যাটারি। ব্যাটারির ইলেকট্রিসিটি পানির হাইড্রোজেন মলিকিউলগুলিকে বিশ্লিষ্ট করে দেয়। এরপর একটি পাইপের মাধ্যমে সেই হাইড্রোজেন প্রবাহিত হয় ইঞ্জিনে। এই হাইড্রোজেনই বাইককে এগিয়ে নিয়ে যাওয়ার উপযোগী শক্তি উৎপাদন করে থাকে। রিকার্দো আজাভেদোর তৈরি করা এই বাইক সব দিক হতেই পরিবেশবান্ধব। এই বাইকে কোনও রকম খনিজ তেল খরচ হওয়ার ভয় নেই। উপরন্তু এই বাইক কোনও প্রকার ধোঁওয়াও উৎপাদন করে না। যে কারণে পরিবেশ থাকে সম্পূর্ণ সুরক্ষিত।

This post was last modified on নভেম্বর ২২, ২০১৭ 10:06 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে