মহাকাশে মানুষ মারা গেলে মৃতদেহটি কী করা হয়?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনি কী জানেন? মহাকাশে মানুষ মারা গেলে মৃতদেহটি কী করা হয়? না জানলে আজ জেনে নিন মহাকাশে মানুষ মারা গেলে কি করা হয়।

মানুষ যে কোনো সময়ই মরতে পারে। বয়স বা ছোট বড় বলে কোনো কথা নেই। মৃত্যু হলেই মরতে হবে সেটিই স্বাভাবিক। তাই মানুষ যখন মহাকাশে পাড়ি জমান তখনও মৃত্যু ঘটতে পারে। কিন্তু মহাকাশে মৃত্যু হলে কি করা হয় সে বিষয়টি অনেকেরই অজানা।

মৃত্যুর পর আমাদের মৃতদেহ পচে-গলে যায় সেটি আমরা সকলেই জানি। তবে মহাকাশে মৃতদেহের কি হয় তা কি আমরা জানি না। কারণ হলো মহাকাশে অল্প ঘনত্বের বস্তু বিদ্যমান। অর্থাৎ শূন্য মহাশূন্য পুরোপুরিভাবে ফাঁকা নয়। প্রধানত অতি অল্প পরিমাণ হাইড্রোজেন প্লাজমা, তড়িৎচুম্বকীয় বিকিরণ, চৌম্বক ক্ষেত্র ও নিউট্রিনো এই শূন্যে অবস্থান করে থাকে। তাত্ত্বিকভাবে এতে কৃষ্ণবস্তু ও কৃষ্ণশক্তি বিদ্যমান। মহাশূন্যে এমন অনেক কিছুই রয়েছে যা মানুষ এখনও কল্পনাও করতে পারেনি। তাই পৃথিবীর মতো মহাকাশে মৃতদেহ পচে না। তাহলে কী হয়?

মহাকাশে লাশ পচার সুযোগ পাবেনা। কারণ রেডিয়েশন এবং বায়ুশূন্যতায় শরীরের যতো ব্যাকটেরিয়া রয়েছে, ওগুলো মারা যাবে কিংবা শীতনিদ্রায় চলে যাবে। লাশটি যদি পৃথিবীর কক্ষপথের সঙ্গে চলে তবে তা কম চাপের কারণে সেটি সিদ্ধ হয়ে মমিতে পরিণত হবে। অনেকটা ইতালির পম্পেইতে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে ধ্বংস হওয়া নগরীতে যেমন লাশ উদ্ধার হয়েছিল ঠিক তেমনি।

যদি লাশটি পৃথিবীর কক্ষপথ হতে সৌরজগতের বাইরের দিকে থাকে। যেখানে তাপমাত্রা শূন্যের নীচে থাকে, যে কারণে লাশটা জমে শক্ত হয়ে যাবে। যেহেতু বায়ুশূন্যতায় তাপের পরিবহনও দ্রুত হয়না তাই এরকম হতে কয়েকদিন এমনকি কয়েক সপ্তাহ সময় লেগে যেতে পারে।

মাউন্ট এভারেস্ট কিংবা আল্পস পর্বতমালার হিমবাহের মাঝে লাশ যেমন বছরের পর বছর অক্ষত থাকে, ঠিক তেমনি মহাকাশেও লাশ কয়েক মিলিয়ন বছর পরেও চেনা সম্ভব, অর্থাৎ যতোক্ষণ না এটা কোনো জ্যোতিষ্কে পতিত হচ্ছে ততোক্ষণ নয়।

This post was last modified on জানুয়ারী ১১, ২০১৮ 2:52 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে