ইয়ান বেল – জেমস এন্ডারসন জেতালেন ইংল্যান্ডকে

আর কয়েকদিন পরেই অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ডের মধ্যে মর্যাদার অ্যাশেজ সিরিজ অনুষ্ঠিত হবে। তাই বলা যায়, গতকালকের চ্যাম্পিয়ন্স ট্রফিতে দুদলের মুখোমুখি ছিলো অনেকটা ওয়ার্ম আপ ম্যাচের মতোই। আর এই ম্যাচে ইয়ান বেলের ব্যাটিং এবং জেমস এন্ডারসনের বোলিংয়ের ওপর ভর করে ইংল্যান্ড ৪৮ রানের জয় পায় অস্ট্রেলিয়ার বিপক্ষে। ম্যাচের পুরোটা সময় জুড়ে অস্ট্রেলিয়ার অসহায় ভাবটা ফুটে উঠেছে প্রকটভাবে।


টসে জিতে ওপেনিং জুটিতে ৫৭ রান তোলে ইংল্যান্ড যেটা তাদের পরবর্তীতে চ্যালেঞ্জিং স্কোর গড়ে তুলতে সহায়তা করে। ব্যাটিংয়ে নেতৃত্ব দিয়েছেন ইয়ান বেল, তাকে দারূণ সহযোগিতা করেন জোনাথন ট্রট। দলীয় ৫৭ রানে কুকের প্রথম উইকেট পতনের পর দ্বিতীয় উইকেট পড়ে ১৬৮ রানে ট্রটের। ৪২ বলে ৩০ রান করে কুক স্টাম্পড হলে বেল-ট্রট দ্বিতীয় উইকেট জুটিতে ১১১ রান যোগ করেন। ট্রট নিজেও ৪৩ রান করে স্টাম্পড হন। নার্ভাস নাইনটিজে যেয়ে ব্যক্তিগত ৯১ রানে ফল্কনারের বলে বোল্ড হয়ে যান ইয়ান বেল। এরপর রবি বোপারার ৩৭ বলে ৪৬ রান এবং ব্রেসনানের ২০ বলে ১৯ রানের ওপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৭০ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় ইংলিশরা।

এখানে উল্লেখ করে বলতে হয়, এই ম্যাচে অসি বোলাররা যথেষ্ট উদারতার পরিচয়ও দিয়েছেন। সর্বমোট অতিরিক্ত ১৯ রান তারা ইংলিশদের উপহার দেন। ম্যাকে, ফল্কনার ২টি করে উইকেট নেন এবং স্টার্ক, ওয়াটসন ১টি করে উইকেট লাভ করেন।

ইংল্যান্ডের করা ২৬৯ রান তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি অস্ট্রেলিয়ার। দলের হার্ডহিটার ওপেনিং ব্যাটসম্যান মাত্র ৯ রানে ব্রডের বলে প্যাভিলিয়নে ফিরে গেলে সাবধানী ব্যাটিং চালাতে থাকে অস্ট্রেলিয়া। তবে নিয়মিত বিরতিতে ঠিকই উইকেট নিতে থাকেন ইংলিশ বোলাররা। অস্ট্রেলিয়া ১২৭ রানে চতুর্থ উইকেট হারানোর আগে ওয়াটসন করেন ২৪ রান, হিউজ করেন ৩০ রান এবং ভগস করেন ১৫ রান। এরপর ৩৫তম ওভারে মার্শ এবং ওয়েডের উইকেট তুলে নিয়ে অস্ট্রেলিয়ার ব্যাটিংস্তম্ভ পঙ্গু করে দেন জেমস এন্ডারসন। ১৩৬ রানে ৬ উইকেটে পরিণত হয় অস্ট্রেলিয়া।ফল্কনার ৪২ বলে ৫৪ রান করে অপরাজিত ছিলেন কিন্তু সেটা দলের জয় এনে দেবার জন্য যথেষ্ট ছিলো না। এর মাঝে ৬৯ বলে ৫৫ রান করেছেন জর্জ বেইলী। অসিদের ব্যাটিং বিপর্যয়ের কারণে ম্যাচে পুরোপুরি নিজেদের কতৃত্ব প্রতিষ্ঠা করে ইংল্যান্ড। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২২১ রান তোলে অসিরা।

এন্ডারসনের ৩টি উইকেটের পাশাপাশি ব্রেসনান ২টি উইকেট এবং ব্রড, ট্রেডওয়েল, রুট, বোপারা ১টি করে উইকেট পেয়েছেন। অসি বোলারদের শাসন করা ইয়ান বেল পেয়ে যান ম্যান অব দ্য ম্যাচের স্বীকৃতি।

Related Post

রাজিউর রহমান

Recent Posts

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে