সাভার ট্র্যাজেডি ॥ শ্রমিকদের পাশে দাঁড়াচ্ছে যুক্তরাজ্যের প্রাইমার্ক ॥ সাড়ে ৭ কোটি টাকার অনুদান প্রক্রিয়া শুরু

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সাভারের মর্মান্তিক ঘটনায় রানা প্লাজায় যে সমস্ত শ্রমিক কর্মরত ছিলেন তাঁদের পরিবারের সদস্যদের ক্ষতিপূরণ দিচ্ছে যুক্তরাজ্যের খ্যাতনামা প্রতিষ্ঠান প্রাইমার্ক। প্রাথমিকভাবে সাড়ে ৭ কোটি টাকার অনুদান প্রক্রিয়া শুরু হয়েছে।

আজ ৯ জুন যুক্তরাজ্যের দৈনিক ‘গার্ডিয়ান’ এ-সম্পর্কিত একটি প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে বাংলাদেশ নিউজ২৪ডটকম এ খবর প্রকাশ করেছে। পত্রিকাটি বলছে, শ্রমিকদের স্বার্থ রক্ষায় আমদানিকারক প্রতিষ্ঠানগুলোর আরও বেশি দায়িত্ব নেওয়া প্রয়োজন বলে যে স্লোগান উঠেছে, মূলত তার পরিপ্রেক্ষিতেই প্রাইমার্ক এ সিদ্ধান্ত নিল। প্রতিষ্ঠানটি স্বল্প মেয়াদে পুনর্বাসনের জন্য দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের পরিবারের সদস্যদের সাড়ে ৭ কোটির বেশি টাকা দেবে।

খবরে আরও বলা হয়, প্রাইমার্ক প্রতিশ্রুতি দিয়েছে- আগামী সপ্তাহ থেকে শ্রমিক অথবা তাঁদের স্বজনদের ব্যাংক হিসাবে টাকা পাঠানো শুরু করা হবে। ৪ হাজার শ্রমিক এই অর্থ-সহায়তা পাবেন।

প্রাইমার্কের মালিক অ্যাসোসিয়েটেড ব্রিটিশ ফুড সম্প্রতি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, বছরের মাঝামাঝি সময়ে তাদের কর-পূর্ব মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে চার হাজার ৯৩১ কোটি টাকারও বেশি। এ থেকে প্রতিষ্ঠানটি স্বল্প মেয়াদে পুনর্বাসনের জন্য দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সাড়ে ৭ কোটি টাকার বেশি দেবে-এমন কথা জানিয়েছেন তারা।

এবি ফুডসের প্রশাসন বিভাগের প্রধান পল লিসটার বলেন, ‘নিশ্চয়ই তাঁরা খুব কষ্টে আছেন। তাঁদের স্বল্প মেয়াদেও নানা সমস্যা ছিল। আমরা প্রাথমিকভাবে তাঁদের খাবার-দাবার দিয়ে সহযোগিতা করেছিলাম।’ লিস্টার আরও বলেন, ‘আমদানিকারক প্রতিষ্ঠানগুলো জানে না দীর্ঘমেয়াদি সাহায্য আক্রান্তদের কাছে পৌঁছাতে কত দিন লাগতে পারে। আমরা আশা করি অতীতে যতটা ধীরগতিতে এই কাজ সম্পন্ন হয়েছে, এবার আর তেমনটি হবে না। আমরা এ ব্যাপারে সচেষ্ট থাকব।’

প্রতিষ্ঠানটি স্বল্প মেয়াদে শ্রমিকদের তিন মাসের মজুরি দেবে। দীর্ঘমেয়াদে সহযোগিতার বিষয়টি পরিষ্কার হতে আরও কিছুদিন সময় লাগতে পারে।

Related Post

উল্লেখ্য, সাভারের রানা প্লাজার মর্মান্তিক ভবন ধসের ঘটনা বিশ্বের ইতিহাসে তৈরি পোশাক কারখানায় দুর্ঘটনাগুলোর মধ্যে সবচেয়ে ভয়াবহতম বলে মনে করা হচ্ছে। এই দুর্ঘটনায় ১১২৪ জন মারা যায় এবং আড়াই হাজার মানুষকে আহত অবস্থায় উদ্ধার করা হয়। বহু মানুষ সারা জীবনের জন্য পঙ্গুত্ববরণ করেন। আর্ন্তজাতিক সংবাদ মাধ্যমে ব্যাপকভাবে এই ঘটনার খবর উঠে আসে। এই ভবনে যেসব গার্মেন্টস ফ্যাক্টরি ছিল ইউরোপের খ্যাতনামা ব্র্যান্ড প্রাইমার্কের সরবরাহকারী প্রতিষ্ঠান সিম্পল অ্যাপ্রোচের অবস্থান ছিল রানা প্লাজার তৃতীয় তলায়।

This post was last modified on জুন ৯, ২০১৩ 10:18 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে