নারীরা অতিরিক্ত হাই হিল পরা থেকে সাবধান!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ আধুনিক সুসজ্জিত নারীর জন্য এক জোড়া হাই হিল জুতো সাজসজ্জার একটি গুরুত্বপূর্ণ আইটেম। সৌন্দর্যের অন্যতম মাপকাঠি হিসেবে উচ্চতাকে ধরা হয় বলে জুতার হিলের চাহিদাও বেড়েছে। কিন্তু সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে হাই হিল পরার ফলে পায়ে দীর্ঘমেয়াদী ক্ষতি হয়।


যুক্তরাজ্যের The College of Podiatry এর একদল গবেষক গবেষণা করে দেখেন যে হাই হিল পরার ফলে নারীদের পায়ের কঠিন ক্ষতি হতে পারে। সাধারণত নারীরা হাই হিল পরার পর এক ঘণ্টার মাঝেই পায়ে ব্যথা অনুভব করতে থাকেন। হাই হিল পরার ফলে পায়ে বাত, স্ট্রেস হাড়ে ভাঙ্গন সহ পায়ের স্নায়ু আটকা পরতে পারে এসবের ফলে পায়ে অপারেশান পর্যন্ত করতে হতে পারে।

তিন ভাগের এক ভাগ নারীরাই হাই হিল পরেন কেবল ফ্যাশনের জন্য এর মূল কারণ হল কেবল মাত্র তাদের একটু বেশী সুন্দরী দেখাবে। কিন্তু এর ফলে যে তাদের কি পরিমাণ ক্ষতি হচ্ছে তা সম্পর্কে তাদের ধারণাই নেই।

সাধারণত হাই হিল পরার পর ১ ঘণ্টার মাঝেই অনেকের পায়ে ব্যথা অনুভব করা শুরু করেন। দীর্ঘক্ষণ হাই হিল পড়ে থাকার ফলে এ ব্যথা ও দীর্ঘমেয়াদী রুপ লাভ করে।

Related Post

গবেষণায় দেখা যায় ২৮% মহিলা যারা বারে, পার্টিতে কিংবা ক্যবারে হিল পড়ে নাচেন তারা পায়ে ব্যথা নিয়েই নাচেন। এবং বাড়ি ফেরার সময় তারা খালি পায়ে ফিরে আসেন কারণ তাদের পায়ে অসম্ভব ব্যথা অনুভব করেন।

চিকিৎসকরা জানিয়েছেন সৌন্দর্য বাড়াতে গিয়ে বেশি উঁচু হিল পরলে পায়ের ক্ষতি হতে পারে। হিল পরলে সাময়িক উচ্চতা হয়তো বাড়বে, কিন্তু পরে চিরকালের জন্য খুঁড়িয়ে হাঁটতে হতে পারে। দীর্ঘদিন হাইহিল পরার ফলে পায়ের গোড়ালি ও হাঁটুতে ব্যথা স্থায়ী রুপ নিতে পারে এতে করে অস্টিও-আর্থারাইটিস দেখা দিতে পারে।

হিল পরে হাঁটলে পায়ে, গোড়ালিতে ও আঙ্গুলে আঘাত লাগার সম্ভাবনা বেশি থাকে। বার বার এই ‘মাইক্রো ইনজুরি’ থেকে পায়ের তালু, গোড়ালি, আঙ্গুল ও হাঁটুর ওপরে খুব চাপ পড়ে। হাই হিল পরার ফলে পা ‘প্ল্যান্টার ফ্লেকসন’-এ থাকে। অর্থাৎ পায়ের পাতা মাটি থেকে উঠে থাকে বলে গোড়ালি ও হাঁটু দু’টোই একটু ভাঁজ হয়ে থাকে। বছরের পর বছর উঁচু হিল পরার জন্য এভাবে পায়ে ভাঁজ বা ফ্লেকসন হয়ে থাকলে তার থেকে হাড়ে ঘষা লাগে, ব্যথা হয় ও হাড়ে ক্ষয় রোগ শুরু হতে পারে।

মানবশরীরে পায়ের গঠন খুবই গুরুত্বপূর্ণ এবং আকর্ষণীয়। পা পুরো শরীরের ভারসাম্য রক্ষা করে। সেই ভারসাম্য খুব সহজেই নষ্ট হয়ে যায় উঁচু হিলের পরার কারণে। নিয়মিত উঁচু হিল পরলে মেরুদণ্ডের হাড় সরে যায়। পায়ের ও মেরুদণ্ডের স্নায়ুচাপ বাড়ে। এর ফলে একটা সময় শরীরের কিছু অংশ পুরোপুরি অচল ও অবশ হয়ে যেতে পারে। গোড়ালির মূল রগ ছোট হয়ে যায়। উঁচু হিল পরার কারণে পায়ের গোড়ালিতে সম্পূর্ণ শরীরের অতিরিক্ত চাপ পড়ে। গোড়ালির স্নায়ু ও ত্বক হলদে হয়ে শক্ত হয়ে পড়ে। আঙুলের নিচের কোমল অংশে ক্ষত তৈরি হয়। হাই হিল আপনার পায়ের আঙুল চিরস্থায়ীভাবে সংকুচিত ও বিকৃত করে দিতে পারে।

আপনি আপনার সুস্থতা চাইলে এখনই অতিরক্ত হাই হিল পরা থেকে বিরত থাকুন কারণ শারীরিক সুস্থতা না থাকলে সৌন্দর্য অধরাই থাকবে। সুতরাং হাই হিল ব্যবহারে সাবধান।

সূত্রঃ জি নিউজ

This post was last modified on জুন ২০, ২০২২ 12:55 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

নদীমাতৃক বাংলাদেশের এক চিরাচরিত দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ১ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

অফিসে এসি না থাকলে গরমে সারাদিন পরিশ্রম করে সুস্থ থাকবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক অফিসেই এসির ব্যবস্থা থাকে না। এসি না থাকলেও কাজ…

% দিন আগে

জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা: এক মহা দুর্যোগের শিকার এশিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুরো বিশ্বের জলবায়ুর সঙ্গে তুলনা করলে প্রথমেই উঠে আসে এশিয়ার…

% দিন আগে

এনার্জিপ্যাকের সঙ্গে চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের প্রতিনিধিদলের সাক্ষাৎ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল সম্প্রতি রাজধানীর তেজগাঁও…

% দিন আগে

জয়া এবার মা হচ্ছেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জনপ্রিয়তার শিখরে আছেন অভিনেত্রী জয়া। দুই বাংলার জনপ্রিয় এই অভিনেত্রী…

% দিন আগে

মার্কিন পতাকা নামিয়ে ফিলিস্তিনি পতাকা উড়লো হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অবরুদ্ধ গাজায় ইসরাইলি গণহত্যার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে চলমান ক্যাম্পাস বিক্ষোভের…

% দিন আগে