অন্ধ হলেও তিনি একজন পেশাদার ফটোগ্রাফার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চোখের আলো যার নেই, তার দুনিয়া অন্ধকার। কিন্তু মনোবল থাকলে সবকিছুই করা সম্ভব সেই প্রমাণ করেছেন একজন দৃষ্টিহীন ব্যক্তি! অন্ধ হলেও তিনি একজন পেশাদার ফটোগ্রাফার!

আমরা সকলেই জানি ফটোগ্রাফির জন্য সবচেয়ে জরুরি বিষয় হলো দৃষ্টিশক্তি। হয়তো আপনি বলতেই পারেন, যে চোখে দেখে না সে আবার কিভাবে ছবি তুলবে? তবে ঘটনাটি সত্যি। এবার দৃষ্টিহীন এক পেশাদার ফটোগ্রাফারের সন্ধান মিলেছে। অন্যান্য ইন্দ্রিয় কাজে লাগিয়ে তিনি জগতের রূপ-রস-বর্ণ-গন্ধ ফুটিয়ে তুলছেন তার ক্যামেরায়!

এই অসাধ্য সাধন করা ব্যক্তির নাম সিলইয়া কর্ন। জার্মানির এই নারী চোখ দিয়ে প্রকৃতির রূপ-রস দেখতে না পেলেও হাত, নাক ও কানের সাহায্যে সব চিনতে পারেন। তিনি একইসঙ্গে অনুভূতির সাহায্যে নিজের মোটিভ বেছে নেন। তার তোলা ছবি অন্যান্য পেশাদারদের চেয়ে কোনো অংশেই কম নয়।

Related Post

সিলইয়া কর্ন বলেন, যখন শব্দ, গন্ধ কিংবা আবহের খোঁজে একাই পথে নামি, কিংবা পায়ের নিচে অন্য ধরনের পাথরের অস্তিত্ব বুঝতে পাই; তখন আমি তার ছবি তুলে ফেলি। কিংবা পাখির ডাক শুনতে শুনতে মনে হয়, কীভাবে সেটি ধরে রাখতে পারি।

খুব ছোটবেলায় সিলইয়া সবকিছু নিজের চোখে দেখতে পেতেন। তখন অনেক ছবি তুলেছেন এবং এঁকেছেন। তবে ১২ বছর বয়সে এক গাড়ি দুর্ঘটনার পর দৃষ্টিশক্তি হারানোর কারণে তার জীবন থমকে যায়। বছর দশেক পূর্বে এক পেশাদার ফটোগ্রাফার তাকে আবার কাজ শুরু করতে উৎসাহ যোগান। অন্য ইন্দ্রিয়গুলো কাজে লাগাতে বলেন তিনি।

সিলইয়া কর্ন বলেন, তখন আমি বুঝতে পারলাম- দৃষ্টি থাকা ও দৃষ্টিহীন মানুষের মধ্যে সত্যি একটি জানালা যেনো খুলে গেলো। সেই উপলব্ধির পর আমার মনে আবার কাজ শুরুর তাগিদ জন্মালো। তখন থেকে আমি ছবি তুলে যাচ্ছি।

তিনি জানিয়েছেন যে, দৃষ্টিহীনদের জন্য রঙ শনাক্ত করার বিশেষ একটি যন্ত্রের সাহায্য নেন তিনি। শব্দের মাধ্যমে সেই যন্ত্রটি রঙ চিনিয়ে দেয়। তবে দু:খের বিষয় হলো নিজের তোলা ছবি তিনি নিজের চোখে দেখতে পান না। তখন তাকে অন্যদের সাহায্য নিতে হয়।

সিলইয়া কর্ন বলেন, কে বর্ণনা দিচ্ছে- তার ওপর অনেক কিছুই নির্ভর করে। যেমন- আমার স্বামী আমাকে এতোকাল ধরে চেনেন- তিনি জানেন কীভাবে বর্ণনা দিলে আমি বুঝবো, কল্পনা করে নিতে পারবো। মনে হয় যেনো আমি নিজের চোখেই দেখছি। কোন ছবি প্রর্দশনীতে স্থান পাবে, তিনি নিজেই সেই সিদ্ধান্ত নিয়ে থাকেন। সলিইয়া ঠাট্টা করে বলেন যে, তার স্বামী যদি কখনও তাকে মনগড়া কথা বলেন তিনি ঠিকই তা ধরতে পারেন।

This post was last modified on মার্চ ১১, ২০১৮ 2:15 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

গবেষণায় নতুন তথ্য: ভূমিকম্পের পূর্বাভাস দেবে মেশিন লার্নিং প্রযুক্তি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিভিন্ন দেশের বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই কাজ করছেন ভূমিকম্পের পূর্বাভাস জানার…

% দিন আগে

অভিনেত্রী মম’র কণ্ঠে এবার রবীন্দ্রসংগীত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অভিনয়ের জন্য দর্শকপ্রিয়তা পেয়েছেন জাকিয়া বারী মম। অপরদিকে নিজের মতামতের…

% দিন আগে

পিঠের সিলিন্ডারে তেঁতুলপানি আর হাতে পাইপ! অভিনব কায়দায় ফুচকা খাওয়াচ্ছেন এক তরুণ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেখা যাচ্ছে হলঘরের ভিতর হাতে ট্রে নিয়ে ঘুরছেন জনৈক তরুণ।…

% দিন আগে

শেরপুরের ঐতিহাসিক মাইসাহেবা জামে মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৫ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

চকোলেট খেলেই অ্যালার্জি! কোন কোন উপসর্গ দেখা দেয়?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চকোলেট থেকেও কী অ্যালার্জি হতে পারে? শুনলে সত্যিই অবাক লাগে।…

% দিন আগে

কী কারণে কোটি কোটি জিমেইল বন্ধ করার সিদ্ধান্ত নিলো গুগল?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিমেইল বর্তমান বিশ্বে জীবনের একটি গুরত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে সেটি…

% দিন আগে