এখন থেকে অন্যের মনের কথাও আপনি শুনতে পাবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একবার ভাবুন, আপনি যদি অন্যের মনে কথা জানতে পারেন তাহলে কতো ভালোই না হতো! ঠিক তাই এখন থেকে অন্যের মনের কথাও আপনি শুনতে পাবেন!

বিষয়টি অবাস্তব মনে হলেও বিজ্ঞানীরা তাঁদের গবেষণায় এমনই আবিষ্কারের কথা শুনিয়েছেন। অর্থাৎ এখন থেকে আপনি ইচ্ছে করলেই অন্যের মনের কথা শুনতে পাবেন! ভারতীয় বিজ্ঞানী অর্ণব কাপুর দাবি করে বলেছেন, এমনটাই নাকি বাস্তবে সম্ভব!

তিনি তৈরি করেছেন নতুন এক ধরনের হেডসেট (হেডফোনের মতো পরিধেয়), যার মাধ্যমে মনের কথাও ‘শোনা’ সম্ভব হবে। তবে যারা এই হেডসেটটি পরে থাকবে তারাই কেবলমাত্র পরস্পরের মধ্যে যোগাযোগ করতে পারবে!

ওই গবেষক সংবাদ মাধ্যমকে আরও বলেছেন, অলটারইগো (AlterEgo) নামে এই হেডসেটটি পরে কেও মনে মনে কথা বললেই হলো, উচ্চস্বরে কথা বলার কোনো প্রয়োজন নেই।

নতুন এই আবিষ্কারের নেতৃত্ব দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত অর্ণব কাপুর। তিনি বলেছেন, আমাদের চিন্তা ছিল, আমরা এমন কোনও কম্পিউটিং প্ল্যাটফর্ম করতে পারি কি না, যা আরও অনেকটা অন্তর্মুখী হবে। কোনও উপায়ে যা মানুষ এবং মেশিনের মেলবন্ধন ঘটাবে। যা আমাদের নিজেদের বোধশক্তির অন্তর্গত বিস্তার বলে মনে হতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠান ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি বা এমআইটির মিডিয়া ল্যাবে এই সিস্টেম উন্নয়নে কাজ করছেন অর্ণব কাপুর।

অর্ণব কাপুর এই হেডসেটটিকে ইনটেলিজেন্স-অগমেন্টেশন (যাকে বলে জ্ঞান-উদ্দীপন) বা এআই যন্ত্র হিসেবে অভিহিত করেছেন।সম্প্রতি জাপানের টোকিওতে অ্যাসোসিয়েশন ফর কম্পিউটিং মেশিনারি আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এই বিষয়ে বিস্তারিত তথ্যও দিয়েছেন।

জানা গেছে, এই যন্ত্রটি চোয়াল ও থুতনি বরাবর পরতে হবে। এই সাদা প্লাস্টিক ডিভাইসটির নিচে ৪টি ইলেকট্রোড (বিদ্যুৎ পরিবাহী সেল) থাকবে। যেগুলো ত্বক এবং স্নায়ুবিক পেশীর (নিউরোমাসকুলার) সঙ্কেত গ্রহণ করবে। যে কারণে একজন ব্যক্তি মনে মনে কী বললেন তা বুঝতে পারবে এই যন্ত্রটি।

মানুষ যখন বলে ওঠে তার মাথায় অনেক কথা রয়েছে, এই যন্ত্রের কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষ শব্দের সঙ্গে বিশেষ সঙ্কেত মিল খুঁজে পাবে, তারপর সেসব কথা কম্পিউটারে বেরিয়ে আসবে হর হর করে।

This post was last modified on এপ্রিল ৯, ২০১৮ 11:04 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

আলাদিনের আশ্চর্য প্রদীপ কিন্তু নয়: মরুভূমিতে খুঁজতে হবে এক সাহেবী কেতার ল্যাম্পশড!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের ছবিটি একটু ভিন্ন ধরনের এই ছবির ভিতরে লুকিয়ে চুরিয়ে…

% দিন আগে

কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ২১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরম পড়তেই মাইগ্রেনের সমস্যা? অস্বস্তি থেকে রেহাই পেতে ভরসা রাখবেন যে দাওয়াইয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গরমে রোদে বেরোলে মাইগ্রেনের সমস্যায় ভোগেন অনেকেই। এক বার…

% দিন আগে

ওপেনএআইয়ের মডেল মাত্র ১৫ সেকেন্ডেই ভয়েস ক্লোনিং করতে পারবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন এআই মডেল মাত্র ১৫ সেকেন্ডের অডিও থেকে ভয়েস ক্লোনিং…

% দিন আগে

এক ব্যতিক্রমি সিনেমা ‘লাপাতা লেডিস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিচালক কিরণ রাওয়ের আলোচিত সিনেমা ‘লাপাতা লেডিস’ অবশেষে মুক্তি পেলো…

% দিন আগে

এপ্রিল মাসে ভারতে রেকর্ড গরমে ৯ জনের মৃত্যু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্চ মাস থেকেই গরমের আভাস দেওয়া হয়েছিলো ভারতে। তবে এপ্রিলের…

% দিন আগে