জাপানের নাগরিক মাসাজো নোনাকাকে বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জাপানের নাগরিক মাসাজো নোনাকাকে বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। গত মঙ্গলবার তাঁকে বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।

জাপানের ওই বাসিন্দা মাসাজো নোনাকার বয়স বর্তমানে ১১২ বছর। জাপানের উত্তরাঞ্চলের হোক্কাইদো দ্বীপে মাসাজো নোনাকার বসবাস। তিনিই হচ্ছেন বর্তমান বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ। গত মঙ্গলবার তাঁকে বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে বলে জানিয়েছে মাসাজো নোনাকার পরিবার। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস হতে সনদও পেয়েছে তাঁর পরিবার। পরিবারের সদস্যরা জানিয়েছেন, নোনাকার এই দীর্ঘ জীবনের মূলে রয়েছে মিষ্টি খাওয়া ও গরম পানি দ্বারা গোসলের অভ্যাস।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ বলেছে, মাসাজো নোনাকার ১৯০৫ সালের ২৫ জুলাই জন্মগ্রহণ করেন। এর কয়েক মাস পূর্বে বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের ‘বিশেষ আপেক্ষিকতা তত্ত্ব’ প্রকাশ পেয়েছিলো।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, পৃথিবীর সবচেয়ে প্রবীণ এই মানুষটির যাপিত জীবন এবং জীবনাচরণ নিয়ে রয়েছে মানুষের ব্যাপক আগ্রহ। জীবনের এতোগুলো বছর পেরিয়ে তিনি বর্তমানে হুইলচেয়ার নিয়ে চলাফেরা করেন। প্রতিদিন সংবাদপত্রও পড়েন। তিনি উষ্ণ পানিতে গোসল করেন। এভাবেই কেটে যাচ্ছে এই প্রবীণের শেষ জীবন।

বিশ্বের সবচেয়ে বয়ষ্ক মানুষের খেতাবধারী নোনাকার নাতনি ইয়কো নোনাকা বলেছেন, ‘তাঁর চলাফেরার জন্য হুইলচেয়ার প্রয়োজন পড়ে। তবে তাঁর শারীরিক অবস্থা বেশ ভালো। তিনি জাপানি বা পাশ্চাত্যের যেকোনো ধরনের মিষ্টি খেতে খুব পছন্দ করেন।’

এদেকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের বরাত দিয়ে এনডিটিভির এক খবরে বলা হয়েছে, জাপানের হোক্কাইদো দ্বীপের আসোরো শহরের কাছে বসবাস করেন মাসাজো নোনাকা। তাঁরা সাত ভাই এবং এক বোন। ১৯৩১ সালে হাটসুনো নামে এক নারীকে বিয়ে করেন মাসাজো নোনাকা। তাঁদের ঘরে রয়েছে ৫টি সন্তান।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে স্পেনে ১১৩ বছরের ফ্রান্সিসকো নুনেজ অলিভারার মৃত্যুর পর আনুষ্ঠানিকভাবে বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষের খেতাবটি পেলেন এই জাপানি মাসাজো নোনাকা।

সবসময়ই জাপানের জনগণের দীর্ঘ আয়ুর খ্যাতি রয়েছে। জাপানের বেশ কয়েকজন ব্যক্তি বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষের তালিকায় অন্তর্ভুক্ত। এদের মধ্যে ২০১৩ সালে মারা যাওয়া ১১৬ বছরের জিরিওমোন কিমুরাও রয়েছেন।

এক তথ্যে গত বছর জাপান সরকার জানিয়েছিলো, দেশটিতে প্রায় ৬৮ হাজার মানুষ শত বছর বয়সী! নিয়ম মেনে খাওয়া-চলাসহ নানাবিধ কারণে জাপানের নাগরিকরা দীর্ঘায়ু হচ্ছে বলে মনে করা হচ্ছে।

This post was last modified on এপ্রিল ১২, ২০১৮ 11:29 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

টাইটানিকের সবচেয়ে ধনী যাত্রীর সেই স্বর্ণের পকেট ঘড়িটি রেকর্ড দাম ১৬ কোটি টাকায় বিক্রি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আটলান্টিক মহাসাগরে ডুবে ধ্বংস হয়ে যাওয়া ঐতিহাসিক টাইটানিক জাহাজ ট্রাজেডির…

% দিন আগে

আজ মহান মে দিবস: শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার দিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ১লা মে, মহান মে দিবস। বঞ্চনা, নির্যাতন ও বৈষম্যের…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের এক চিরাচরিত দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ১ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

অফিসে এসি না থাকলে গরমে সারাদিন পরিশ্রম করে সুস্থ থাকবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক অফিসেই এসির ব্যবস্থা থাকে না। এসি না থাকলেও কাজ…

% দিন আগে

জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা: এক মহা দুর্যোগের শিকার এশিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুরো বিশ্বের জলবায়ুর সঙ্গে তুলনা করলে প্রথমেই উঠে আসে এশিয়ার…

% দিন আগে

এনার্জিপ্যাকের সঙ্গে চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের প্রতিনিধিদলের সাক্ষাৎ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল সম্প্রতি রাজধানীর তেজগাঁও…

% দিন আগে