গৃহহীনদের জন্য তৈরি হচ্ছে বিশেষ ধরনের ঘর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গৃহহীনরা যাতে শীতে কষ্ট না পায়, সেজন্য গৃহহীনদের শীত থেকে বাঁচাতে তৈরি হচ্ছে বিশেষ ধরনের ঘর! জার্মানির কোলন শহরের এক বাসিন্দা এর উদ্যোক্তা।

জার্মানির কোলন শহরের এক বাসিন্দা তীব্র শীত হতে গৃহহীনদের বাঁচাতে একটি উদ্যোগ গ্রহণ করেছেন। তাদের জন্য ছোট ছোট ঘর তৈরি করছেন তিনি। কোলন শহর কর্তৃপক্ষও জানিয়েছে, কোলনে চলতি শীতে কাওকে রাস্তায় জমে বসে থাকতে হবে না।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, শীত এলে জার্মানির রাস্তাঘাটে জীবন কাটানো তিনলাখের মতো গৃহহীন মানুষ হয়ে পড়েছেন অসহায়। সারাদিন নিজেদের উষ্ণ রাখা ও রাতে একটু স্বস্তিতে ঘুমানোর জায়গা পাওয়া তাদের জন্য বেশ কঠিন হয়ে উঠে তীব্র শীতের কারণে।

Related Post

কোলনের এক স্থানীয় আলোকচিত্রী গৃহহীনদের উষ্ণ পরিবেশ তৈরি করে দিতে নিজেই মাঠে নেমে পড়েছেন। রাস্তার পাশে রাখার মতো উপযোগী ছোট ছোট ঘর বানাচ্ছেন স্ভেন ল্যুডেকে। কাঠের তৈরি এসব ঘরগুলো দাঁড়ানোর মতো উঁচু এবং সেগুলোর মধ্যে ‘ম্যাট্রেস`ও রাখা সম্ভব। ল্যুডেকে বলেছেন, আমাদের উদ্দেশ্য হচ্ছে গৃহহীনদের স্বাভাবিক জীবনের কিছুটা স্বস্থি দেওয়া এবং জানানো যে তারা একা নন, আমরাও আছি, আমরা তাদের ভুলে যায়নি।

গত সেপ্টেম্বরে টেলিভিশনে গৃহহীনদের নিয়ে এক রিপোর্ট দেখার পরপরই তাদের সহায়তা করার জন্য মনস্থির করেন ল্যুডেকে। প্রতিটি ঘর তৈরিতে পরিবহণসহ খরচ পড়ে সাড়ে ৮শ` ইউরোর মতো। শুরুতে তিনি একা থাকলেও এখন আরও কয়েকজন তাকে সহায়তা করছেন। তার বাড়ির পেছনের উঠোনে তৈরি করা হয়েছে ছোট ছোট ঘরগুলো।

উল্লেখ্য, ল্যুডের এই উদ্যোগ সাড়া জাগালেও প্রয়োজনের তুলনায় বেশ কম। কোলনে গৃহহীন মানুষের সংখ্যা ৫ হাজারের মতো। ল্যুডেকের উদ্যোগে এখনও দেড়শ` মানুষও বাড়ি পাননি। তবে তারপরও তার এই উদ্যোগ কিছু অসহায় মানুষকে উঠে দাঁড়াতে উৎসাহ দিয়েছে।

This post was last modified on মে ১, ২০১৮ 10:46 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে