গৃহহীনদের জন্য তৈরি হচ্ছে বিশেষ ধরনের ঘর!

শীত এলে জার্মানির রাস্তাঘাটে জীবন কাটানো তিনলাখের মতো গৃহহীন মানুষ হয়ে পড়েছেন অসহায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গৃহহীনরা যাতে শীতে কষ্ট না পায়, সেজন্য গৃহহীনদের শীত থেকে বাঁচাতে তৈরি হচ্ছে বিশেষ ধরনের ঘর! জার্মানির কোলন শহরের এক বাসিন্দা এর উদ্যোক্তা।

জার্মানির কোলন শহরের এক বাসিন্দা তীব্র শীত হতে গৃহহীনদের বাঁচাতে একটি উদ্যোগ গ্রহণ করেছেন। তাদের জন্য ছোট ছোট ঘর তৈরি করছেন তিনি। কোলন শহর কর্তৃপক্ষও জানিয়েছে, কোলনে চলতি শীতে কাওকে রাস্তায় জমে বসে থাকতে হবে না।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, শীত এলে জার্মানির রাস্তাঘাটে জীবন কাটানো তিনলাখের মতো গৃহহীন মানুষ হয়ে পড়েছেন অসহায়। সারাদিন নিজেদের উষ্ণ রাখা ও রাতে একটু স্বস্তিতে ঘুমানোর জায়গা পাওয়া তাদের জন্য বেশ কঠিন হয়ে উঠে তীব্র শীতের কারণে।

কোলনের এক স্থানীয় আলোকচিত্রী গৃহহীনদের উষ্ণ পরিবেশ তৈরি করে দিতে নিজেই মাঠে নেমে পড়েছেন। রাস্তার পাশে রাখার মতো উপযোগী ছোট ছোট ঘর বানাচ্ছেন স্ভেন ল্যুডেকে। কাঠের তৈরি এসব ঘরগুলো দাঁড়ানোর মতো উঁচু এবং সেগুলোর মধ্যে ‘ম্যাট্রেস`ও রাখা সম্ভব। ল্যুডেকে বলেছেন, আমাদের উদ্দেশ্য হচ্ছে গৃহহীনদের স্বাভাবিক জীবনের কিছুটা স্বস্থি দেওয়া এবং জানানো যে তারা একা নন, আমরাও আছি, আমরা তাদের ভুলে যায়নি।

গত সেপ্টেম্বরে টেলিভিশনে গৃহহীনদের নিয়ে এক রিপোর্ট দেখার পরপরই তাদের সহায়তা করার জন্য মনস্থির করেন ল্যুডেকে। প্রতিটি ঘর তৈরিতে পরিবহণসহ খরচ পড়ে সাড়ে ৮শ` ইউরোর মতো। শুরুতে তিনি একা থাকলেও এখন আরও কয়েকজন তাকে সহায়তা করছেন। তার বাড়ির পেছনের উঠোনে তৈরি করা হয়েছে ছোট ছোট ঘরগুলো।

উল্লেখ্য, ল্যুডের এই উদ্যোগ সাড়া জাগালেও প্রয়োজনের তুলনায় বেশ কম। কোলনে গৃহহীন মানুষের সংখ্যা ৫ হাজারের মতো। ল্যুডেকের উদ্যোগে এখনও দেড়শ` মানুষও বাড়ি পাননি। তবে তারপরও তার এই উদ্যোগ কিছু অসহায় মানুষকে উঠে দাঁড়াতে উৎসাহ দিয়েছে।

Advertisements
Loading...