আপনার অ্যান্ড্রয়েড ফোনে থাকা কয়েকটি গোপন ফিচার সম্পর্কে জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার অ্যান্ড্রয়েড ফোনে রয়েছে বেশ কয়েকটি গোপন ফিচার। যে সম্পর্কে আপনি কখনও জানেন না। আজ জেনে নিন আপনার অ্যান্ড্রয়েড ফোনে থাকা কয়েকটি গোপন ফিচার সম্পর্কে।

আপনি যদি অ্যান্ড্রেয়ড ফোন ব্যবহার করে থাকনে, তবে আপনার মোবাইল ফোনেই রয়েছে এমন কিছু ফিচার যা আপনি হয়তো কখনই জানতেন না। আজ জেনে নিন সেইসব ‘গোপন’ ফিচারগুলি সম্পর্কে।

মেসেজ কানেও শুনুতে পারবেন, কিন্তু কিভাবে?

আপনি সাধারণভাবে ফোনে আসা মেসেজটা পড়তে পারেন। কখনও মনে হয়েছে প্রিয়জনের কাছ থেকে আসা মেসেজটি যদি কানেও শুনতেন তাহলে খুব ভালো লাগতো। আপনার ফোনেই রয়েছে সেই ফিচারটি! ফোনের সেটিংস-এ অ্যাকসেসিবিলিটি অপশনে চলে যান। এখন টেক্সট টু স্পিচের আউটপুট অপশন ক্লিক করুন ও নিজের কানেই শুনুন মেসেজটি।

Related Post

মাথা নাড়িয়ে অ্যান্ড্রয়েডটিকে কন্ট্রোল করতে হলে

আপনি হয়তো গাড়ি চালাচ্ছেন কিংবা কোনও কাজে ব্যস্ত রয়েছেন। আবার মোবাইল ফোন ব্যবহার করাও জরুরি হয়ে পড়েছে। জানেন কীভাবে, হাত ব্যবহার না করেও মোবাইল ফোনে প্রয়োজনীয় কাজ সেরে নিতে পারেন? তার জন্য ইনস্টল করতে হবে ‘ইভা ফেসিয়াল মাউস’। এই অ্যাপের মাধ্যমে শুধু মাথা নাড়িয়ে আপনার অ্যান্ড্রয়েডটিকে কন্ট্রোল করতে পারবেন।

কিছু তথ্য ইচ্ছেমতো গোপন রাখবেন যেভাবে

আপনার মোবাইলফোন বন্ধুকে কল করার জন্য ধার দিচ্ছেন? তবে আপনি চান আপনার জরুরি তথ্য গোপন থাকুক। তাহলে মোবাইল ফোনের ‘গেস্ট মোড’ অন করে দিন। তারজন্য মোবাইলফোনের ইউজার আইকনে ক্লিক করুন। তখন গেস্ট আইকন আসবে। এখন আপনার কাছে অপশন আসবে কোন তথ্য আপনি দেখাবেন ও কোন তথ্যটি আপনি গোপন রাখবেন। তখন ইচ্ছে মতো সেটি করে নিতে পারবেন।

হারিয়ে যাওয়া ফোনের অবস্থান জানবেন যেভাবে

আপনার ফোনের সেটিংস-এ গিয়ে সিকিউরিটি অপশনে চলে যান। এখন ডিভাইস অ্যাডমিনিস্ট্রেরস বলে যে অপশনটি রয়েছে সেটির ঠিক বাঁদিকের বক্সে ক্লিক করুন। এই অপশনের বৈশিষ্ট্য হলো যদি কোনও কারণে আপনার ফোনটি হারিয়ে যায় তাহলে সেটির অবস্থান সম্পর্কে আপনি জানতে পারবেন। তখন জরুরিভিত্তিতে তথ্য লকও করে দিতে পারবেন।

মোবাইল ফোনের ছোচ আইকন বড় করে দেখা

মোবাইল ফোনের ছোট আইকন দেখতে অনেকেরই সমস্যা হয়ে থাকে। তারপর যদি আপনার চোখের সমস্যা থাকে তা হলে তো আরও সমস্যা। আপনার মোবাইল ফোন ডিসপ্লের যে কোনও অপশন কী ভাবে বড় করে দেখা যায় সেটি আজ জেনে নিন। প্রথমে সেটিংস-এ গিয়ে অ্যাকসেসিবিলিটি অপশনের ম্যাগনিফিকেশনে চলে যান। এখন যে কোনও আইকন জুম করে দেখতে পারবেন।

৩জি মোডেম বা রাউটারের কাজ

হটস্পটের জন্য আপনাকে পৃথক করে ৩-জি মোডেম কিংবা রাউটার কেনার কোনো প্রয়োজন নেই। আপনার মোবাইল ফোনেই রয়েছে সেসব অপশন। মোবাইল ফোন সেটিংস-এ গিয়ে টেথারিং অ্যান্ড পোর্টেবল হটস্পট অপশনে চলে যান। এখন পোর্টেবল ডব্লিউএলএএন হটস্পট অন করে ফেলুন।

মোবাইল ফোনে লুকিয়ে রয়েছে মজার মজার খেলা

আপনার মোবাইল ফোনে লুকিয়ে রয়েছে মজার মজার খেলা। অথচ আপনি তা জানেন না। সেটি খুলতে হলে যেতে হবে সেটিংস-এ। এখন ‘অ্যাবাউট ফোন’ কিংবা ‘অ্যাবাউট ট্যাবলেট’ অপশনে চলে যান। অ্যান্ড্রয়েড ভার্সনে অনেকবার ট্যাপ করুন, যখন মার্শমেলো দেখাবে তখন সেটিকে ট্যাপ করুন। তা হলেই খুলে যাবে মজার মজার গেম। অবশ্যই এই সুবিধাটি শুধুমাত্র অ্যান্ড্রয়েড ২.৩ জিনজারব্রেড ভার্সনেই পাওয়া যাবে।

This post was last modified on জুন ২৪, ২০২০ 1:21 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু…

% দিন আগে

ট্রেনের দরজায় ঝুলে কেরামতি: রিল বানাতে গিয়ে লোহার স্তম্ভে বাড়ি খেলেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চলন্ত ট্রেনের পাদানিতে দাঁড়িয়ে রয়েছেন এক তরুণী। পাদানিতে দাঁড়িয়ে ট্রেনের…

% দিন আগে

এই খাড়া পাহাড়গুলো দেখতে কেমন লাগছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৬ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

রোগা হওয়ার জন্য জগিং শুরু করেছেন: কয়েকটি ভুলে সব পরিশ্রমই বৃথা যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুণীজনরা বলে থাকেন, ছোট ছোট লক্ষ্য আপনাকে স্থির করতে। সেই…

% দিন আগে

জার্মানি এবার ইসরায়েলে যুদ্ধাস্ত্র রপ্তানি বন্ধ করলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার ইসরায়েলে নতুন করে যুদ্ধাস্ত্র রপ্তানি স্থগিত করলো জার্মানি। তথ্য…

% দিন আগে

গবেষণায় নতুন তথ্য: ভূমিকম্পের পূর্বাভাস দেবে মেশিন লার্নিং প্রযুক্তি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিভিন্ন দেশের বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই কাজ করছেন ভূমিকম্পের পূর্বাভাস জানার…

% দিন আগে