Most Android users do not use security software

The Dhaka Times Desk in the world Android এখন একটি জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম। তবে এটি ব্যবহারে নানান রকম ভাইরাসের আক্রমণ হতে পারে ব্যবহারকারীর মোবাইলে যা প্রতিহত করতে প্রয়োজন নিরাপত্তা সফটওয়্যার বা এন্টি ভাইরাস। কিন্তু সম্প্রতি এক জরিপে দেখা গেছে অর্ধেকের চেয়ে বেশী অ্যানড্রয়েড ফোন ব্যবহারকারী নিরাপত্তা সফটওয়্যার ব্যবহার করেন না।


সম্প্রতি ক্যাস্পার স্কাই ল্যাব এবং বি২বি ইন্টারন্যাশনালের এক যৌথ জরিপে উঠে এসেছে অ্যানড্রয়েড ফোন ব্যবহারকারী নিরাপত্তা সফটওয়্যার ব্যবহার না করা নিয়ে এই উদ্বেগজনক তথ্য। বিশ্ব এখন প্রযুক্তি খাতে বিশেষ উন্নতি সাধন করছে। উন্নতির পাশাপাশি এসব উন্নত সেবা ব্যবহার করার ক্ষেত্রে আপনার ডিভাইসটিকে নিরাপদ রাখাটাও এখন একটি বড় চ্যালেঞ্জ! সাইবার ক্রিমিনালরা এখন আগের চেয়ে অনেক বেশী তৎপর। আর তাই এরা অ্যানড্রেয়েড প্ল্যাটফর্মকে বেছে নিয়েছে কারণ এটি সাইবার ক্রাইম ঘটানোর জন্য অনেক সহজ একটি মাধ্যম।

অ্যানড্রয়েড ফোনে কিংবা ডিভাইসে নিরাপত্তা সফটওয়্যার ব্যবহার বিষয়ক এই জরিপে কেবল মাত্র ৪০ শতাংশ মোবাইল ফোন ব্যবহারকারী এবং ৪২ শতাংশ ট্যাবলেট ব্যবহারকারী পাওয়া গিয়েছে যারা তাদের ডিভাইসে নিরাপত্তা সফটওয়্যার ব্যবহার করছেন।

বর্তমানে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য সাইবার ক্রিমিনালরা আগের চেয়ে অনেক বেশী ম্যালওয়্যার তৈরি করছে যা আপনার মোবাইলের জন্য অত্যন্ত ক্ষতিকর। ক্যাস্পার স্কাই তাদের এক গবেষণায় দেখেন, ২০১২ সালে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের ম্যালওয়্যার পাওয়া গিয়েছে ৩৫,০০০ এর মত; অপরদিকে ২০১৩ সালের অর্ধেক সময়ের মাঝেই কাস্পার স্কাই ৪৭,০০০ ম্যালওয়্যার ডিটেক্ট করেছে যা সত্যি অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের জন্য উদ্বেগজনক।

সাইবার ক্রিমিনালদের অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে ভাইরাস তৈরি এবং তা অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের ব্যবহারকারীদের যে ক্ষতি করতে পারে তা হচ্ছে, অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে সাইবার ক্রিমিনালরা এমন সব সফটওয়্যার তৈরি করেছে যা ব্যবহার করলে নিজের অজান্তেই একজন ব্যবহারকারীর মোবাইল থেকে ফেক এসএমএস চলে যেতে পারে। শুধু তাই নয়, এই ম্যালওয়্যার বা সফটওয়্যারের মাধ্যমে একজন সাইবার ক্রিমিনাল উক্ত অ্যানড্রয়েড ব্যবহারকারীর মোবাইল একাউন্ট থেকে অর্থ চুরি করে নেয়া সহ গোপন অনেক তথ্য চুরি করে ফেলতে পারে, যা পরবর্তীতে একজন গ্রাহকের জন্য বাড়তি ভোগান্তি তৈরি করে।

Related Posts

ফলে অ্যানড্রয়েড ব্যবহারকারীরা তাদের ডিভাইসের নিরাপত্তা এবং নিজের ব্যক্তিগত নিরাপত্তার খাতিরে একটি উচ্চ নিরাপত্তা ব্যবস্থার সফটওয়্যার বা এন্টি ভাইরাস ব্যবহার করা উচিত।

Source: Times of India

This post was last modified on এপ্রিল ১৬, ২০১৭ 6:46 pm

Zia

"Great as father's money, poor as my own money. Ultimate I consider myself poor. Because of father's money, Futani Marina."

Recent Posts

বন-জঙ্গল আর ঝরনার পানি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৪ আশ্বিন ১৪৩১…

% days ago

ঘন ঘন ঢেকুর উঠলে কোনও রোগ বাসা বেঁধেছে কি না জেনে রাখা দরকার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যদি সারাক্ষণই পেট আইঢাই করতে থাকে, লাগাতার ঢেকুর উঠতেই থাকে,…

% days ago

বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের নতুন কান্ট্রি ডিরেক্টর পদে নিযুক্ত হয়েছেন স্টিফেন ফোর্বস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের নতুন কান্ট্রি ডিরেক্টর হিসেবে স্টিফেন ফোর্বসকে নিযুক্ত করেছে ব্রিটিশ…

% days ago

বাংলাদেশের বাজারে এলো টেকনো স্পার্ক গো ওয়ান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বব্যাপী শীর্ষস্থানীয় ব্র্যান্ড টেকনো বাংলাদেশের বাজারে নিয়ে এসেছে নতুন ডিভাইস…

% days ago

ক্যান্সার আক্রান্ত হিনা কনের সাজে ব়্যাম্পে হাঁটলেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড অভিনেত্রী এবং মডেল হিনা খান স্তন ক্যান্সারে আক্রান্ত। ক্যান্সারের…

% days ago

বাংলাদেশ নিয়ে যা বললেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশ সম্পর্কে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক…

% days ago