অপেরাটিং সিস্টেমে 32-bit ও 64-bit এর মাঝের প্রার্থক্য ও বৈশিষ্ট্য সমূহ!

The Dhaka Times Desk আমরা যারা কম্পিউটার ব্যবহার করি, সবাই কমবেশি “32-bit” ও “64-bit” শব্দ দুটির সাথে পরিচিত। কিন্তু এগুলোর কাজ আর প্রার্থক্য কি, কোনটি ভাল তা নিয়ে প্রশ্ন আছে। এই প্রশ্ন গুলোর উত্তর দিতে 32-bit ও 64-bit এর মধ্যে প্রার্থক্য আর বৈশিষ্ট্য নিয়ে আজকের আয়োজন।

কয়েক বছর ধরে আধুনিক কম্পিউটার গুলো 64-bit এর দিকে ধাবিত হচ্ছে। এমন কি এন্ট্রি লেভেলের কম্পিউটার গুলোও 64-bit এর শক্তিশালী প্রসেসর ব্যবহার করছে।

প্রসেসরে বিটের সংখ্যা দ্বারা মূলত একই সময়ে ধারণ করতে পারে এমন ডাটার প্রকৃতি এবং রেজিস্ট্রির সাইজ বোঝায়। 64-bit প্রসেসর মেমরি অ্যাড্রেস সহ ২৬৪টি গণনার মান ধারণ করতে পারে। তারমানে এটি 32-bit প্রসেসরের তুলনায় চার বিলিওন গুনেরও বেশি physical মেমরি ব্যবহার করতে পারে। মূল প্রার্থক্য হচ্ছে, 32-bit প্রসেসরের তুলনায় 64-bit প্রসেসর RAM কে অনেক বেশি কাজে লাগায়। অবশ্য যদি 64-bit প্রসেসরের পুর্ণ সুবিধা পেতে হয় তবে 64-bit অপারেটিং সিস্টেম লাগবে।

RAM 4 GB এর কম হলে 64-bit এর CPU তেমন একটা সুবিধা দিবে না। কিন্তু RAM এর বেশি হলে আপনার জন্য উপযুক্ত 64-bit এর CPU। যদিও অনেক ব্যবহারকারী 32-bit প্রসেসরে সন্তুষ্ট, কিন্তু বেশি মেমরি লাগে এমন অ্যাপ্লিকেশন গুলো যেমন ছবি, ভিডিও এডিট করার সফটওয়্যার এবং ভিডিও গেমস গুলো 64-bit প্রসেসরে আরো ভাল কাজ করে। কেননা RAM এর মেমরি সব অ্যাপ্লিকেশনে সঠিক পরিমাণে ভাগ হয়ে যায়।

Related Posts

64-bit প্রসেসরে 32-bit অপেরাটিং সিস্টেম আর সফটওয়ার ব্যবহার করা যায়। কিন্তু 32-bit প্রসেসরে 64-bit এর অপেরাটিং সিস্টেম আর সফটওয়ার কাজ করবে না। এন্টিভাইরাস আর ড্রাইভার গুলো এর ব্যতিক্রম। 64-bit এর সেট-আপে 64-bit এর এন্টিভাইরাস আর ড্রাইভার গুলোই ঠিক ভাবে কাজ করে।

64-bit প্রসেসরের ব্যবহার আর RAM এর আকার বাড়ার সাথে সাথে Microsoft আর Apple উভয়েই নিজেদের অপেরাটিং সিস্টেমের 64-bit এর উন্নত সংস্করণ বের করেছে।

অনেক প্রতিষ্ঠান তাদের অ্যাপ্লিকেশন গুলোর 64-bit সংস্করণ বের করেছে। বিশেষ করে যেসব প্রোগ্রাম তাৎক্ষনিক অনেক তথ্য সংরক্ষণ করে আর একই সময়ে অনেকগুলো বড় বড় ফাইল খোলে সেগুলোর জন্য 64-bit এর বিকল্প নেই।

64-bit এর সুবিধা ভিডিও গেইমেও পাওয়া যাবে। গ্রাফিক্স কার্ড খুব ভাল ভাবে কাজ করবে কেননা এটিকে আর কোনো প্রক্রিয়ায় মেমরি ভাগাভাগি করতে হবে না।

আধুনিক কম্পিউটার 64-bit এর ধারায় চলে এসেছে। ভাল আর উন্নত সার্ভিস পেতে কম্পিউটারের প্রসেসর আর অপেরাটিং সিস্টেম 32-bit এর পরিবর্তে 64-bit ব্যবহার করাই উত্তম।

Source: digitaltrends

This post was last modified on অক্টোবর ১৫, ২০১৭ 11:43 am

ABM Noorullah

View Comments

Recent Posts

এবার চীনও ইলন মাস্কের স্টারলিংকের আদলে স্যাটেলাইট নেটওয়ার্ক তৈরি করতে যাচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পুরো বিশ্বই প্রযুক্তির উৎকর্ষে আবর্তিত হচ্ছে। বিশেষ করে স্যাটেলাইট…

% days ago

‘ওম্যান অব দ্য ইয়ার’ দক্ষিণী তারকা সামান্থা রুথ প্রভু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ওম্যান অব দ্য ইয়ার’ এবার ভারতীয় সিনেমায় বিশেষ অবদানের জন্য…

% days ago

ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু…

% days ago

ট্রেনের দরজায় ঝুলে কেরামতি: রিল বানাতে গিয়ে লোহার স্তম্ভে বাড়ি খেলেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চলন্ত ট্রেনের পাদানিতে দাঁড়িয়ে রয়েছেন এক তরুণী। পাদানিতে দাঁড়িয়ে ট্রেনের…

% days ago

এই খাড়া পাহাড়গুলো দেখতে কেমন লাগছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৬ আশ্বিন ১৪৩১…

% days ago

রোগা হওয়ার জন্য জগিং শুরু করেছেন: কয়েকটি ভুলে সব পরিশ্রমই বৃথা যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুণীজনরা বলে থাকেন, ছোট ছোট লক্ষ্য আপনাকে স্থির করতে। সেই…

% days ago