Categories: Special article

How to take care of leather goods…

The Dhaka Times Desk বর্তমানে চামড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ কাঁচামাল। চামড়ার তৈরি অনেক সামগ্রী আমাদের নিত্য প্রয়োজনীয়। জুতা, বেল্ট, ব্যাগসহ অনেক কিছুই চামড়ার তৈরি। সঠিক উপায়ে এগুলোর যত্ন নিলে টিকবে অনেক দিন। আর থাকবেও নতুনের মত। চলুন জেনে নিই, কিভাবে চামড়ার তৈরি জিনিসপত্রের যত্ন নিতে হয়।


পানি চামড়ার জন্য খুবই ক্ষতিকর। তাই শুষ্ক রাখাই শ্রেয়। আবার অতিরিক্ত তাপেও চামড়া নষ্ট হয়ে যায়। তাই আগুন থেকে দূরে রাখুন। ঠাণ্ডা পরিবেশে চামড়ার পণ্য ভাল থাকে। যাদের এসি আছে তারা চামড়ার পণ্য এসি রুমে রাখুন। আর যাদের এসি নেই তারা খোলামেলা স্থানে যেখানে বাতাস চলাচল করে সেখানে রাখুন। এতে চামড়া দীর্ঘদিন ঠিক থাকবে।

পানিতে ভিজলে…

চামড়ার জুতা ভিজে গেলে প্রথমে তা থেকে পানি সরাতে হবে। ভেজা জুতা থেকে পানি সরানোর জন্য জুতার ভেতর ও বাইরে নিউজপ্রিন্ট কাগজ মুড়িয়ে রাখুন। নিউজ প্রিন্ট কাগজ পানি শুষে নিবে। এছাড়া শুকনো কাপড় দিয়েও ভালোমতো পানি মুছে নিতে পারেন। পানি ঝরানো জুতা না শুকানো পর্যন্ত ব্যবহার করা যাবে না। তারপর রোদে জুতা শুকান। কয়েকদিন রোদ না উঠলে চুলার আগুনের তাপে জুতা শুকানো যেতে পারে। তবে আগুনের খুব কাছাকাছি নেওয়া যাবে না।

এরপর জুতায় ভালো কালি ও ক্রিম ব্যবহার করুন। জুতা বারবার ভিজলে মাসখানেকের মধ্যেই চামড়ায় পচন ধরার সম্ভাবনা থাকে। তাই ভেজা মৌসুমে যথাসম্ভব চামড়ার জুতা না পরাই উত্তম।

চামড়ার ব্যাগ ও বেল্টের ক্ষেত্রে, এগুলো ভিজলে সাথে সাথে শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন। তারপর ফ্যানের বাতাসে শুকান। এরপর হালকা করে নারিকেল তেল অথবা অলিভ অয়েল মাখুন।

Related Posts

ইয়াম ব্যবহার করুন…

ইয়াম একধরনের কেমিক্যাল যা চামড়া চকচকে করার কাজে ব্যবহার করা হয়। এটি চামড়ার উপর হালকা করে ঘষতে হবে। জোরে ঘষলে রঙ উঠে যাবে। তবে নরম চামড়ার উপর ইয়াম ব্যবহার করা উচিত নয়। গুণাগুণ ভেদে এর দাম পড়বে কেজি প্রতি ৪০০ থেকে ৮০০ টাকা।

ফাঙ্গাস পড়লে…

অনেকদিন ব্যবহার না করে ফেলে রাখলে চামড়ার উপর সাদা প্রলেপ পড়ে। মূলত ফাঙ্গাসের কারণেই এমনটা হয়। এক্ষেত্রে ফাঙ্গাস উঠানোর জন্য ভেজা কাপড় দিয়ে মুছে আগে রোদে শুকান। অতঃপর হালকা তেল পালিশ করুন।

ভাঁজ পড়লে…

চামড়ার তৈরি ব্যাগ, জুতা বা বেল্ট বেকায়দায় রাখলে তা ভাঁজ হয়ে দাগ পড়ে যায়। এটি ঠিক করা যায়। এজন্য প্রথমে ভাঁজ হওয়া জায়গা সমান করে ধরে এর উপর পানি ঝরানো মোটা ভেজা কাপড় দিন। তারপর ভেজা কাপড়ের উপর দিয়ে মোটামুটি তাপে ইস্ত্রি করুন। কোনো মতেই যেন ইস্ত্রির তাপ সরাসরি চামড়ায় না লাগে। ভেজা কাপড় শুকিয়ে গেলেই আবার ভিজিয়ে ইস্ত্রি করতে হবে।

বর্তমানে চামড়ার দাম বেড়ে গেছে। তাই অধিক দিন ব্যবহার নিশ্চিত করা শ্রেয়। আর ব্যবহৃত পণ্যটি যদি দেখতে ভাল না হয় তবে ব্যবহার করে তৃপ্তি পাওয়া যাবে না। তাই অধিক দিন ব্যবহার করতে আর নতুনের মত রাখতে চামড়ার পণ্যের যথাযথ যত্ন নিন।

This post was last modified on জুন ৫, ২০১৪ 1:18 pm

ABM Noorullah

Recent Posts

টেলিটকের ১০০ টাকার ‘জেন-জি’ সিম এখন ১৫০ টাকা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ১০০ টাকায় ‘জেন-জি’ সিম বিক্রি বন্ধ করতে যাচ্ছে রাষ্ট্রায়াত্ত মোবাইল…

% days ago

সিয়ামের নতুন সিনেমা আসছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একের পর এক সিনেমায় অভিনয় করে ব্যাপক প্রশংসা কুড়াচ্ছেন বর্তমান…

% days ago

যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট নির্বাচন: প্রায় ৩ কোটি ভোটার আগাম ভোট দিয়েছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য দুই সপ্তাহেরও কম সময় বাকি…

% days ago

গাড়ি চুরি করে ৪৫০ কিমি দূরে ফেলে রেখে ক্ষমা চাইলো ‘বিবেকবান’ চোর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাড়ি চুরি করে ৪৫০ কিমি দূরে ফেলে রেখে ক্ষমা চাইলো…

% days ago

পটুয়াখালির মজিদবাড়িয়া শাহী মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪ খৃস্টাব্দ, ৯ কার্তিক ১৪৩১…

% days ago

সোশ্যাল মিডিয়া: প্রভাব, ভুল তথ্য এবং মানসিক স্বাস্থ্যের উপর এর নেতিবাচক প্রভাব

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সোশ্যাল মিডিয়া (SM) বলতে সামাজিক নেটওয়ার্কিং সাইট (SNSs) কে বোঝায়,…

% days ago