Categories: Special article

What those who are going to study in Malaysia need to know.

The Dhaka Times Desk বাংলাদেশ থেকে অনেক শিক্ষার্থী উচ্চ শিক্ষা নিতে বিদেশে যায়। ভাল ভাল শিক্ষা প্রতিষ্ঠান থাকায় অনেকেরই প্রথম পছন্দ মালয়েশিয়া। তবে ঠিকমত খোঁজ খবর না নিয়ে গেলে অনেক সমস্যার মুখোমুখি হতে হবে। দুর্বিসহ হয়ে পড়বে আপনার শিক্ষা জীবন। তাই যারা মালয়েশিয়ায় পড়তে যেতে ইচ্ছুক তাদের জন্য আমাদের আজকের আয়োজন…


শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে খোঁজ নিনঃ
এজেন্টের কথা বিশ্বাস করে অথবা ভাসাভাসা তথ্য জেনে মালয়েশিয়ার উদ্দেশ্যে পা বাড়াবেন না। ইন্টারনেট থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে জানুন। সিদ্ধান্ত নিন কোনটিতে পড়বেন। অতঃপর ওই প্রতিষ্ঠানের অফার লেটার দেখুন। সর্বশেষ ওই প্রতিষ্ঠানে শিক্ষারত কোন শিক্ষার্থীর সাথে কথা বলুন।

কাজের চিন্তা বাদ দিনঃ
অনেকেই আশা করে পড়াশোনার পাশাপাশি কাজ করবে। পাশ্চাত্যে সম্ভব হলেও এখানে ব্যাপারটি প্রায় অসম্ভব। উপযুক্ত কাজ পাওয়া দুরূহ। কাজ পেলেও চাপ এতটাই বেশি যে পড়াশুনায় মারাত্মক ব্যাঘাত ঘটবে। প্রতি বছর কাজের চাপে প্রায় ৯০% শিক্ষার্থী পড়াশোনা ছেড়ে দেয়। অবশ্য শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে কিছু কাজের সুযোগ আছে যা সহজেই করতে পারবেন। তবে তার কোন নিশ্চয়তা নেই।

খরচ সম্পর্কে জানুনঃ
মালয়েশিয়া পড়তে গেলে শিক্ষা, থাকা-খাওয়া এবং যাতায়াতসহ বিভিন্ন খরচ সম্পর্কে জানুন। অর্থের ব্যবস্থা নিশ্চিত করে তারপরেই মালয়েশিয়া যাবেন। শিক্ষা খরচ প্রতিষ্ঠান ভেদে ভিন্ন ভিন্ন। তবে খরচ বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মত।

ক্যাম্পাসের বাইরে থাকতে গেলে রুম শেয়ার করে থাকতে পারেন। এখানে প্রায় সবাই রুম শেয়ার করে থাকে। প্রতিটি অ্যাপার্টমেন্টে থাকে মাস্টার রুম, মিডেল রুম এবং স্মল রুম। যার ভাড়া যথাক্রমে ৮০০, ৫৫০ এবং ৪৫০ রিঙ্গিতের কাছাকাছি। রুম ভাড়ার ক্ষেত্রে তিন মাসের অগ্রিম ভাড়া পরিশোধ করতে হবে।

মালয়েশিয়ায় যাতায়াত ভাড়া বেশি। ট্যাক্সি ভাড়া প্রথম এক কিলোমিটার ৩ রিঙ্গিত। পরবর্তী প্রতি কিলোমিটার ০.৮০ রিঙ্গিত করে। বাস এবং ট্রেনের ভাড়া সর্বনিম্ন ০.৫০ রিঙ্গিত থেকে ২.৫০ রিঙ্গিত পর্যন্ত। যাতায়াত খরচ কমানোর জন্য চেষ্টা করবেন কোনো ট্রেন বা বাস স্টেশনের কাছাকাছি থাকার।

সব মিলিয়ে মালয়েশিয়ায় থাকা খাওয়া যাতায়াতের জন্য খরচ পড়বে মাসে ১২০০ রিঙ্গিতের মত। মালয়েশিয়ার ১ রিঙ্গিত বাংলাদেশের ২৫ টাকা। তারমানে ৩০,০০০ টাকার মত মাসিক খরচ হবে।

Related Posts

সাবধান হোনঃ
মালয়েশিয়ায় বিদেশী মানুষ দ্বারা প্রতারিত হওয়ার অনেক অভিযোগ আছে। নিজ দেশের লোকজন সম্পর্কেও অনেক সমালোচনা শোনা গেছে। তাই কাওকে না জেনে বিশ্বাস করবেন না। চেনা-জানা মানুষের সাথে সর্বদা যোগাযোগ রাখবেন। মালয়েশিয়া থেকে বাংলাদেশে কলরেট কম। তাই পরিবারের সাথে যোগাযোগ রাখতে সমস্যা হবে না।

বিপদে পড়লে ৯৯৯ নম্বরে ফোন করে পুলিশের সাহায্য নিতে পারবেন। তবে সর্বদা মোবাইলে চার্জ আর ক্রেডিট ঠিক রাখবেন। সেখানে বাংলাদেশের মত যত্রতত্র রিচার্জের সুযোগ নেই।

দক্ষ হোনঃ
কম্পিউটার, ভাষাসহ বিভিন্ন কাজে বাংলাদেশ থেকেই দক্ষতা অর্জন করে যেতে হবে। মালয়েশিয়ায় এগুলো শিখতে বাংলাদেশের তুলনায় অনেক বেশি অর্থের প্রয়োজন হয়। ওখানে জীবন ধারনে এই দক্ষতাগুলো কাজে আসবে।

নিজেকে পরিপূর্ণভাবে প্রস্তুত করে তারপরেই মালয়েশিয়া যাওয়ার জন্য অত্যন্ত গুরুত্বের সাথে পরামর্শ দেওয়া যাচ্ছে। সেখানে আপনার শিক্ষা জীবন সুন্দর ও নিশ্চিন্ত হোক, সেই কামনা করি।

দি ঢাকা টাইমস্ এর সঙ্গে থাকুন।

This post was last modified on মার্চ ১২, ২০১৫ 9:20 pm

A. B. M. Noorullah

Recent Posts

How to eat ripe mango when blood sugar rises?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি পাকা আম খেলে রক্ষে শর্করার মাত্রা বেড়ে যায়।…

% days ago

Is your smartphone heating up like fire?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গ্রীষ্মে শুধুমাত্র শরীরই নয়, গরম হচ্ছে আমাদের স্মার্টফোনটিও। ফোন…

% days ago

After returning to the country, Monalisa announced her return to acting

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক সময় ছোট পর্দার ব্যস্ত মুখ হিসেবে পরিচিত ছিলেন মোজেজা…

% days ago

A deer is hidden in this picture: what can you find?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই জঙ্গলের মধ্যে নদী রয়েছে। রয়েছে সার দেওয়া গাছ। চারপাশে…

% days ago

A wonderful view of the mountains

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ১৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ৩১ বৈশাখ ১৪৩১…

% days ago

Gym, yoga and more can be taught without worrying about the child's physical activity

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পড়াশোনার জন্য দিনের বেশির ভাগ সময় কম্পিউটারে চোখ রাখতে…

% days ago