free web tracker
শেয়ার করুন:

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ দেশের বন্যা পরিস্থিতি ক্রমেই ভয়ানক আকার ধারণ করছে। সিলেটসহ বহু এলাকা নতুন করে প্লাবিত হয়েছে। এসব দুর্গত এলাকায় ত্রাণ সামগ্রি না পৌঁছার কারণে মানুষ চরম দুর্ভোগে দিনাতিপাত করছে বলে খবর পাওয়া গেছে।

জানা গেছে, সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে নতুন নতুন এলাকা বন্যার পানিতে প্লাবিত হয়েছে। কিছু কিছু স্থানে পানি কমতে শুরু করলেও বন্যায় এখনও লাখ লাখ লোক পানিবন্দি রয়েছে। বন্যাদুর্গত এলাকায় দেখা দিয়েছে পানি সংকট। এছাড়া আশ্রয় কেন্দ্রগুলোতে ত্রাণের জন্য বাড়ছে হাহাকার। এদিকে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে এবং নদী ভাঙনের ফলে বিলীন হয়ে গেছে হাজার হাজার একর ফসলি জমি ও বসতবাড়ি। এদিকে ২৮ জুন কক্সবাজারে বন্যায় আরও ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে রামুতে ২ জন, চকরিয়ায় ৩ জন ও কক্সবাজার সদরে ৩ জন প্রাণ হারায়।

সিলেটে নতুন নতুন এলাকা প্লাবিত

সিলেট থেকে আমাদের প্রতিনিধি জানান, সিলেটের কিছু উপজেলায় বন্যার পানি কমতে শুরু করলেও আবার কিছু কিছু এলাকা নতুন করে প্লাবিত হচ্ছে। অধিকাংশ এলাকায় বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। যেসব এলাকায় পানি কমছে সেখানে বাড়ছে জনদুর্ভোগ। সার্বিক বন্যা পরিস্থিতিতে কয়েক লাখ মানুষ পানিবন্দি রয়েছে। দু’দিনে পানিবন্দি থাকা লোকজনের মধ্যে তীব্র খাবার সংকট দেখা দিয়েছে। বন্যাকবলিত এলাকার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। গোখাদ্যের সংকট দেখা দিয়েছে। আশ্রয় কেন্দ্রে ত্রাণের জন্য হাহাকার বাড়ছে। দিনের পর দিন ত্রাণের জন্য অপেক্ষা করলেও কিছুই পাচ্ছে না ভুক্তভোগীরা। বন্যার পানিতে সিলেটের গোয়াইনঘাট ও সুনামগঞ্জের দোয়ারাবাজারে ভেসে যাওয়া ২ জনের লাশ উদ্ধার করা হয়েছে। তবে সিলেট জেলার কোম্পানীগঞ্জে নিখোঁজ তিন শিশুর হদিস এখনও মেলেনি।

২৮ জুন পর্যন্ত সিলেটের সঙ্গে ছাতক, দোয়ারাবাজার, জকিগঞ্জ, গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ও কানাইঘাটের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। সিলেট সুনামগঞ্জ সড়কের আংশিক তলিয়ে যাওয়ায় জীবনের ঝুঁকি নিয়ে যানবাহন চলছে। ২৮ জুন সন্ধ্যা পর্যন্ত সিলেটের সুরমা কুশিয়ারা নদীর সবকটি পয়েন্টেই বিপদসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হয় বলে জানা গেছে। সিলেট সিটি কর্পোরেশনের মেয়র বদর উদ্দিন আহমদ কামরান সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, রামকৃষ্ণ বালিকা উচ্চ বিদ্যালয়, আবদুল হামিদ প্রাথমিক বিদ্যালয়, মেন্দিবাগ অগ্রসর যুবসংঘের কার্যালয়, ওমরশাহ তেররতন প্রাথমিক বিদ্যালয়, জামেয়া ইসলামিয়া মিরাবাজার ও ঘাসিটুলা সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয় কেন্দ্রে আশ্রিতদের মধ্যে গতকাল খিচুরি বিতরণ করেন।

জানা যায়, টানা বর্ষণ আর পাহাড়ি ঢলে সিলেটের গোয়াইনঘাট জৈন্তাপুর ও কোম্পানীগঞ্জে বন্যা পরিস্থিতি উন্নতির পথে রয়েছে। তবে দেশের সর্ব উত্তর-পূর্বের সীমান্তবর্তী জনপদ জকিগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। সুরমা-কুশিয়ারা জকিগঞ্জে পানিবৃদ্ধির কারণে উজিরপুর, বড়পাথর, খলাছড়া, বারঠাকুরী ইউপির পিল্লাকান্দী গ্রামের কাছে ও জকিগঞ্জ পৌর এলাকার ছয়লেন গ্রামের বেড়িবাঁধ ভেঙে প্রবল বেগে পানি ঢুকছে। জকিগঞ্জ পৌর এলাকার বিলেরবন্দ, পঙ্গবট ও ছয়লেন প্লাবিত হয়েছে। জকিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান শাব্বির আহমদ বলেন, উপজেলায় লাখো মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

এদিকে সর্বশেষ খবর অনুযায়ী চট্টগ্রামের সঙ্গে রাজধানী ঢাকার যোগাযোগ ব্যবস্থা পুনস্থাপিত হয়েছে। ট্রেন চলাচল শুরু হয়েছে। বিমানের রানওয়ের পানি নেমে যাওয়ায় বিমান চলাচলও শুরু হয়েছে বলে জানা গেছে।

কক্সবাজারে আরও ৮ জনের মৃত্যু

কক্সবাজরের বন্যা পরিস্থিতি কিছুটা উন্নতি হলেও ২৮ জুন আরও ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। চকরিয়া, রামু, কক্সবাজার সদর ও টেকনাফে এখনও আড়াই লাখ লোক পানিবন্দি হয়ে রয়েছে। এর মধ্যে রামুতে ২ জন, চকরিয়ায় ৩ জন ও কক্সবাজার সদরে ৩ জনের মৃত্যু হয়েছে। জেলা প্রশাসন সূত্রে বলা হয়েছে, আটজনের মৃত্যু হয়েছে বন্যার পানিতে ডুবে। জেলার ৭০টি ইউনিয়ন ও ৩টি পৌরসভায় সাম্প্রতিক বন্যা ও প্রাকৃতিক দুর্যোগে আড়াই লাখ লোক সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোঃ জয়নুল বারী। এদিকে কক্সবাজারের বন্যা পরিস্থিতি সামান্য উন্নতি হলেও রামুতে পরিস্থিতির আরও অবনতি ঘটেছে। এখনও লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে রয়েছে। আশ্রয় কেন্দে গবাদিপশু ও মানুষ একসঙ্গে অমানবিক জীবনযাপন করছে। প্রশাসনের পক্ষ থেকে এখনও পযর্ন্ত পর্যাপ্ত ত্রাণসামগ্রী পৌঁছেনি। এদিকে কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁওয়ে টানা বর্ষণে ২৬ জুন রাতে বন্যার পানির তোড়ে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ঈদগাঁওয়ে ব্রিজ ধসে পড়ায় কক্সবাজার-শহরের সঙ্গে ঢাকা-চট্টগ্রামের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। যার কারণে যাত্রীও পর্যটকসহ দূর-দূরান্তের যাত্রীসাধারণকে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়।

মানিকগঞ্জ এলাকায় ভাঙ্গন

যমুনা নদীতে পানি বৃদ্ধির সাথে সাথে মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার বাচামারা ও এর পাশ্ববর্তী এলাকায় নদী ভাঙন শুরু হয়েছে। দুই সপ্তাহে এখানকার দশটি গ্রামের প্রায় ১১‘শ পরিবারের বসতভিটা ও ১০ হাজার একর ফসলী জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। বসতভিটা, গাছপালা ও ফসলী জমি হারিয়ে অনেকেই নিঃস্ব হয়ে খোলা আকাশের নিচে আশ্রয় নিয়েছেন। জানা গেছে, ভাঙনের হুমকীর মধ্যে রয়েছে বাচামারা বাজার, স্কুল, কলেজ, মসজিদ-মাদ্রাসাসহ নদী পাড়ের আরো ২০ টি গ্রাম। এসব এলাকায় ভাঙনরোধে ও ভাঙনের শিকার পরিবারগুলোকে পুনবার্সনে সংশিষ্টরা দ্রুত উদ্যোগী না হওয়ায় নদীর গ্রাসী তৎপরতায় সর্বস্ব হারিয়ে আশ্রয়হীন অসহায় মানুষের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে বলে খবরে বলা হয়েছে।

সিরাজগঞ্জ শহর রক্ষাবাঁধের হার্ডপয়েন্টে ঝুঁকি

আমাদের সিরাজগঞ্জ প্রতিনিধি মামুন জানান, যমুনা নদীতে আকস্মিক পানিবৃদ্ধির ফলে সিরাজগঞ্জ শহর রক্ষাবাঁধের হার্ডপয়েন্ট ঝুঁকির মধ্যে পড়েছে। যে কোন মুহূর্তে বড় ধরনের ধস নামার আশংকা রয়েছে। এরই মধ্যে হার্ডপয়েন্টের সি এলাকার ২০ মিটার থেকে ৮০ মিটার পর্যন্ত ৬০ মিটার এলাকা বিপজ্জনক অবস্থায় রয়েছে। এই স্থানটিতে নদীর গভীরতা প্রতিদিন উদ্বেগজনক হারে বাড়ছে। ধস রোধের জন্য মাটিভর্তি জিও টেক্স বস্তা এবং সিসি ব্লক ফেলা হলেও সুফল মিলছে না। ভাঙন রোধের কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পানি উন্নয়ন বোর্ড থেকে ২৮ জুন সেনাবাহিনী মোতায়েনের জন্য পত্র দিয়েছে। এদিকে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও কয়েকদিনের টানা বৃষ্টির ফলে সিরাজগঞ্জ পয়েন্টে যমুনা নদীর পানি বিপজ্জনক হারে বৃদ্ধি পাচ্ছে। সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পরিচালন ও সংরক্ষণ) বিভাগ সূত্র জানিয়েছে, ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জ পুরনো জেলখানা পয়েন্টে ৪০ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। পানিবৃদ্ধির এ হার অব্যাহত থাকলে আজ তা বিপদসীমা অতিক্রম করবে বলে আশংকা করা হচ্ছে।


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

June 29, 2012 তারিখে প্রকাশিত


347 জন মন্তব্য করেছেন

  • Pingback: Lovetta Weymouth

  • Pingback: Ezra Sliman

  • Pingback: Renetta Servidio

  • Pingback: Gregg Haye

  • Pingback: Charlie Derenthal

  • Pingback: Albert Burkhard

  • Pingback: cheap electronic cigarette starter kits

  • Pingback: best electronic cigarettes

  • Pingback: best buy electronic cigarette

  • Pingback: Finding The Motivation To Move Forward – ProjectPB ? The … | Dlisted

  • Pingback: Bennett Sherk

  • Pingback: cable tv Surprise

  • Selena

    |I do agree with all the ideas you have presented in your post. They are very convincing and will certainly work. Still, the posts are very short for novices. Could you please extend them a little from next time? Thanks for the post.

    (0) (0)
  • Skracanie linków

    Thanks for your write-up. I would like to say that the very first thing you will need to carry out is check if you really need credit repair. To do that you have got to get your hands on a copy of your credit profile. That should really not be difficult, since the government necessitates that you are allowed to acquire one no cost copy of your credit report every year. You just have to ask the right men and women. You can either find out from the website for the Federal Trade Commission or even contact one of the leading credit agencies specifically.

    (0) (0)
  • Pingback: Barb Teasdale

  • free area code lookup phone number

    I really like a few of the videos associated with cellphones look services offered obtained from Youtube recently. They actually by far the most good job of explaining just what the services are for and how to consider using them.

    (0) (0)
  • wycieraczki sharan

    I like your writing style genuinely enjoying this site. “Meetings are indispensable when you don’t want to do anything.” by John Kenneth Galbraith.

    (0) (0)
  • Louisvuittonhandbagsfromchina11

    Located your report very exciting in truth. I really experienced examining it and you simply make fairly some excellent details. I’ll bookmark this internet site with the future! Relly wonderful article.

    (0) (0)
  • Ellan

    |Through my notice, shopping for gadgets online may be easily expensive, although there are some tips and tricks that you can use to help you get the best discounts. There are constantly ways to find discount bargains that could help make one to have the best electronics products at the lowest prices. Interesting blog post.

    (0) (0)
  • Josefine Stallins

    Generally I don’t learn article on blogs, but I wish to say that this write-up very forced me to take a look at and do so! Your writing style has been surprised me. Thanks, quite great article.

    (0) (0)
  • obsługa aukcji allegro

    I am curious to find out what blog platform you happen to be utilizing? I’m experiencing some minor security problems with my latest site and I would like to find something more safeguarded. Do you have any solutions?

    (0) (0)
  • photoshop

    You completed a little decent points near. I looked on the internet for the issue and originate mainly individuals will go all along with with your website.

    (0) (0)
মন্তব্য লিখতে লগইন করুন

আপনি হয়তো নিচের লেখাগুলোও পছন্দ করবেন

আমরা পরিবারের কেওই নিরাপত্তা বোধ করছিনা: সংবাদ সম্মেলনে রিজওয়ানা
ব্রেকিং নিউজ: রেজওয়ানার স্বামীকে নারায়নগঞ্জ আদালতে হাজির করা হচ্ছে
রেজওয়ানার স্বামীকে অপহরণকারীরা গভীর রাতে ফেলে গেছে
ফেসবুক থেকে তিনটি কনটেন্ট সরিয়ে নিতে বাংলাদেশ সরকারের অনুরোধ
আজ নিখোঁজের ২ বছর: ইলিয়াস আলী কি এখনও বেঁচে আছেন?
নিজের জিন বৈশিষ্ট্যের কথা প্রকাশ করবেন বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টু
ফেসবুকে অশ্লীল পেইজ চালালে বা উত্ত্যক্ত করলে ২৪ ঘণ্টার মধ্যে আইনি ব্যবস্থা!
বাংলা নববর্ষ উপলক্ষে বারাক ওবামা ও মার্কিনীদের পক্ষ থেকে জন কেরির শুভেচ্ছা বার্তা
মুরগির অপর নাম বিষ: ফার্মের মুরগিতে পাওয়া যাচ্ছে ক্রোমিয়াম ও এন্টিবায়োটিক!
কৃষকের সুখবর: মাত্র আড়াইশ টাকার যন্ত্র সেচ খরচ কমাবে ৪০ ভাগ
‘লাখো কণ্ঠে সোনার বাংলা’: গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে অর্ন্তভূক্ত
এবিএম মুসার মৃত্যুতে সর্বমহলে শোকের ছায়া
E
Close You have to login

Login With Facebook
Facility of Account