মানুষের মতোই দাঁত মাছের!

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যারোলিনার চেস্টারটন হারবার নামক স্থানে ধরা পড়েছে এমন একটি আজব মাছ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সৃষ্টির কতো রকম রহস্য রয়েছে তার কোনো হিসাব নিকাশ নাই। স্বাভাবিক নিয়মের সবকিছু চললেও মাঝে-মধ্যেই ঘটে ব্যতিক্রম। এমনই একটি বিস্ময়কর ঘটনা হলো এমন এক মাছ পাওয়া গেছে যার মানুষের মতোই দাঁত রয়েছে চোয়ালে!

সম্প্রতি যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যারোলিনার চেস্টারটন হারবার নামক স্থানে ধরা পড়েছে এমন একটি আজব মাছ। এই আজব মাছের বিশেষত্ব হলো, তার চোয়ালে মানুষের মতোই দাঁত!

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘মিরর’-এর এক প্রতিবেদনের বরাত দিয়ে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, সম্প্রতি এই মাছটি ধরেছেন পামেলা হোলব্রুক এবং তার স্বামী চাড হোলব্রুক দম্পতি।

এই বিষয়ে সংবাদ মাধ্যমকে পামেলা জানিয়েছেন, এই মাছটি একটি বিরল প্রজাতির মাছ। এই মাছের নাম শিপহেড ফিশ। এই মাছ ধরা রীতিমতো দুরূহ একটি কাজ।

তিনি জানিয়েছেন, ভেড়ার সঙ্গে এই মাছের মুখের মিল অনেকটা প্রকট। সে কারণেই এই মাছের এমন নাম দেওয়া হয়েছে। এই মাছের দাঁত কেবল মানুষের মতোই নয়, এই দাঁত বেশ শক্তও। এই দাঁত দিয়েই শিপহেড শামুক, ঝিনুক ইত্যাদির শক্ত খাবার চিবিয়ে খায়। এই মাছের সামনের পাটির দাঁত মানুষের মতোই অপেক্ষাকৃত পাতলা, তবে পিছনের দিকের দাঁতগুলো মোটা এবং ভারি। কোনো কিছু চিবোনোর সময় এরা মানুষের মতোই আচরণ করে!

জানা গেছে, পামেলা পেশায় একজন মেরিন বায়োলজিস্ট। তিনি বলেছেন, মানুষের দাঁত একটি সারিতে থাকে। তবে শিপহেড মাছের দাঁত বেশ কয়েকটি সারিতে বিন্যস্ত রয়েছে। মানুষের মতোই তাদেরও ছোটবেলায় ‘দুধে’ দাঁত হয়ে থাকে, পরে তা পড়ে যায় এবং আবার পোক্ত দাঁত গজায়!

পামেলার ধারণা মতে, শিপহেড মাছ অতি সুস্বাদু একটি মাছ। ধরা তাদের ধরা অনেক কঠিন কাজ। ধরার সময় অত্যন্ত সতর্ক থাকতে হয়। কারণ হলো সুযোগ পেলেই শিপহেট মাছ মানুষের আঙুল কামড়ে দেয়।

এই মাছের কেমন স্বাদ? এমন এক প্রশ্নের জবাবে পামেলা জানিয়েছেন, একেবারে মাছের মতো খেতে নয় এই শিপহেড মাছ। এই মাছের সঙ্গে মুরগির মাংসের বেশি মিল রয়েছে। অনেকটা মুরগির মাংসের মতোই।

Advertisements
Loading...