মিসরে সেনাপ্রধান ফাত্তাহ আল সিসির বিরুদ্ধে আদালতের রায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মিসরে সেনাপ্রধান ফাত্তাহ আল সিসির বিরুদ্ধে আদালত রায় দিয়েছে। সাবেক প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসিসহ দেড় হাজারেরও বেশি ব্যক্তিকে সন্ত্রাসী তালিকায় অন্তর্ভূক্ত করার জন্য সরকারি তালিকার সিদ্ধান্ত বাতিল করা হয়েছে।

মিসরে আপিল আদালতের এক রায়ে সাবেক প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসিসহ দেড় হাজারেরও বেশি ব্যক্তিকে সন্ত্রাসী তালিকায় অন্তর্ভূক্ত করতে চাওয়া হলে সরকারি তালিকার সিদ্ধান্ত বাতিল করেছে। মুরসি ও ১৫৩৭ জন মিসরীয়’র করা আবেদনের প্রেক্ষিতে এই রায় দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত।

২০১১ সালে গণঅভ্যুত্থানে হোসনি মোবারকের পতনের পর ২০১২ সালে প্রথমবারের মতো অনুষ্ঠিত নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়ে বিপুল ভোটে প্রেসিডেন্ট নির্বাচিত হন মোহাম্মদ মুরসি। তবে দায়িত্ব নেওয়ার পর হতেই তিনি নিজের কর্তৃত্ব নিরঙ্কুশ করতে ক্ষমতা কুক্ষিগত করার নানা পথ অবলম্বন করেন। তার পক্ষে-বিপক্ষে মানুষ রাস্তায় নামলে তীব্র উত্তেজনা সৃষ্টি হয় দেশটিতে।

Related Post

সেই অস্থিরতার মধ্যে সেনাপ্রধান ফাত্তাহ আল সিসিরের নেতৃত্বে মুরসিকে ক্ষমতাচ্যুত করে মিসরীয় সেনাবাহিনী। একপর্যায়ে বিভিন্ন অভিযোগে মুরসিকে বন্দি করা হয়। দেওয়া হয় বিভিন্ন মেয়াদে কারাদণ্ডও। বর্তমানে তোরা নামের এক অখ্যাত কারাগারে বন্দি আছেন সাবেক এই মিসরীয় প্রেসিডেন্ট মুরসি।

ওই তালিকায় মুরসি ছাড়াও বিখ্যাত ফুটবল তারকা মোহামেদ আবু ত্রেইকাও রয়েছেন। মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে তাদের সন্ত্রাসী তালিকায় অন্তর্ভূক্তির সিদ্ধান্ত নেয় দেশটির সরকার। এর প্রতিবাদে আদালতে আপিল করেন মুরসি।

২০১২ সালে প্রেসিডেন্ট প্রাসাদের বাইরে বিক্ষোভকারীদের নির্যাতন এবং গ্রেফতারের আদেশ দেওয়ার অভিযোগে ২০১৫ সালের এপ্রিলে মুরসিকে ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়। কাতারকে গোয়েন্দা তথ্য সরবরাহের অভিযোগে ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে দেওয়া হয় আরও ২৫ বছরের কারাদণ্ড। বিচার বিভাগ অবমাননায় দোষী সাব্যস্ত করে ২০১৭ সালের ডিসেম্বরে আরও ৩ বছরের কারাদণ্ড দেওয়া হয় তাকে।

ডিটেনশন রিভিউ প্যানেলের প্রতিবেদনে বলা হয়েছে, মুরসিকে যে অবস্থায় রাখা হয়েছে তা মিসর এবং আন্তর্জাতিক আইন অনুযায়ী নির্যাতনের শামিল। বর্তমান প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসিকে নির্যাতনকারী হিসেবে দায়ী করা যেতে পারে বলে মনে করা হচ্ছে।

This post was last modified on জুলাই ৭, ২০১৮ 11:45 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

জুতা পরে হাঁটলেই হয়ে যাবে মোবাইলে চার্জ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার মোবাইলে চার্জ নেই? হাতের কাছে চার্জারও নেই? তবে চিন্তার…

% দিন আগে

কুমিল্লার ঐতিহাসিক কাবিলার শাহী জামে মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৩ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

কিডনির খেয়াল রাখতে হলে শুধু পানিই নয় খেতে হবে আরও বেশ কয়েকটি খাবার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানব দেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো কিডনি। আর এই কিডনি…

% দিন আগে

হার্ট সুস্থ্য রাখতে বাদাম খেতে পারেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্বাস্থ্যকর ফ্যাট, খনিজ, অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ বাদাম হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে…

% দিন আগে

জাপান আইটি উইক ২০২৪-এ বেসিসের অংশগ্রহণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এশিয়ার তথ্যপ্রযুক্তি খাতের মিলনমেলা হিসেবে খ্যাত ২৪-২৬ এপ্রিল, ২০২৪ জাপানের…

% দিন আগে

ঐশী-জনি’র ‘বেসামাল’ গানে ব্যাপক সাড়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের ঈদে মুক্তি পায় ফাতেমা তুয যাহরা ঐশী এবং জনি…

% দিন আগে