কি উত্তর দিবেন এই প্রশ্নের “৫ বছর পর আপনি নিজেকে কোথায় দেখতে চান?”

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি ভাল জব পাওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ইন্টারভিউ বা সাক্ষাৎকারে নিজেকে সঠিক ভাবে উপস্থাপন। আপনি বিশ্বের যেখানেই জব করার জন্য আবেদন করবেন, সেখানেই আপনাকে সাক্ষাৎকারের সম্মুখীন হতেই হবে। প্রতিটি কোম্পানী সাক্ষাৎকারের মাধ্যমে সঠিক এবং উপযুক্ত কর্মীকে চিনতে পারে।

সাক্ষাৎকারে আপনাকে অনেক ধরনের প্রশ্ন করা হতে পারে। তবে সেই প্রশ্নগুলোর মধ্যে অপ্রয়োজনীয় প্রশ্নের উত্তরকে গুরুত্ব না দিলেও কিছু প্রয়োজনীয় প্রশ্নের উত্তর আপনি কিভাবে দিচ্ছেন তার দিকে সাক্ষাৎকার গ্রহণকারীরা মনযোগ সহকারে লক্ষ্য করেন। এমনি একটি প্রশ্ন হল, ‘৫ বছর পর আপনি নিজেকে কোথায় দেখতে চান?’ প্রশ্নটি যতটা সহজ উত্তর কিন্তু ততটা সহজ নয়। কারণ এই প্রশ্নের উত্তরের মাধ্যমে আপনার মূল লক্ষ্য, পরিকল্পনা এবং চিন্তার প্রসারতা তারা বুঝতে পারবে। কারণ ৫ বছর পর আপনি নিজেকে কোথায় দেখতে চান বলতে, তারা আপনার ৫ বছরের কর্মকান্ডের মূল রেজাল্ট কি হতে পারে বা আপনি ৫ বছরে কি অর্জন করতে পারেন সেই বিষয়গুলো জানতে চাইবে।

ধরুন আপনি অ্যাকাউন্ট্যান্ট হিসেবে কোথাও সাক্ষাৎকার দিতে গিয়েছেন, এমন সময় সাক্ষাৎকার গ্রহণকারীদের মধ্যে একজন আপনাকে এই প্রশ্ন করল, তখন আপনি কিভাবে এর উত্তর দিবেন? উদাহরণ স্বরুপ বলা যায়,

” ধন্যবাদ, ৫ বছর একটি দীর্ঘ সময়। অবশ্য ৫ বছর পর কি হতে পারবো সেই বিষয়ে সরাসরি কিছু বলা যাবে না। তবে নিজের অভিজ্ঞতা এবং প্রচেষ্টার দ্বারা অনেকিছু প্রত্যাশা করা যেতে পারে। আমি যদি আপনাদের এই স্বনামধন্য কোম্পানিতে এই দীর্ঘ সময় কাজ করার সুযোগ পাই, তাহলে নিজেকে একজন দক্ষ এবং ন্যায়নিষ্ঠাবান অ্যাকাউন্ট্যান্ট হিসেবে গড়ে তুলতে চেষ্টা করবো। আমার বিশ্বাস, এই দক্ষতা অর্জনের জন্য আপনাদের কোম্পানিতে যথেষ্ট সুযোগ রয়েছে। এবং আমি এই কোম্পানির অন্যান্য দক্ষ কর্মীদের সাথে নিজের অভিজ্ঞতা শেয়ার করে এই সুযোগগুলোকে কাজে লাগাতে চায়।”

আপনি কি হতে চান এই প্রশ্নের উত্তরটা কোনভাবেই যেন আপনি যে জবের জন্য সাক্ষাৎকার দিতে গিয়েছেন তার বিপরীত না হয় সেই দিকে খেয়াল রাখবেন। কারণ আপনার লক্ষ্যের সাথে যদি সাক্ষাৎকার দেওয়া জবের কোন সম্পর্ক না থাকে তবে সাক্ষাৎকার গ্রহণকারীরা আপনাকে ওই জবের জন্য উপযুক্ত মনে করবে না। তাই একটু হাসি মুখে তাদের সাথে আই কন্টাক্ট রেখে প্রশ্নটির সঠিকভাবে উত্তর করার চেষ্টা করবেন।

This post was last modified on জুলাই ১১, ২০১৮ 2:49 অপরাহ্ন

রায়হান মালিথা

Recent Posts

আপনি কী জনেন দিবানিদ্রার অভ্যাসে বাড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনের বেলায় ঘুমানোকে আমরা ভাত ঘুম বলে থাকি। তবে দিনের…

% দিন আগে

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল…

% দিন আগে

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে