বৃহস্পতি গ্রহের আরো ১০টি উপগ্রহের সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা

যুক্তরাষ্ট্রের একদল গবেষক গত ১৭ জুলাই, মঙ্গলবার নতুন এই উপগ্রগুলো সন্ধান পাওয়ার ঘোষনা দেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ হল বৃহস্পতি। বিভিন্ন সময়ে এর নতুন নতুন উপগ্রহ আবিষ্কারের মাধ্যমে এর উপগ্রহের সংখ্যা দাড়িয়েছিল ৬৯টিতে। তবে সম্প্রতি মহাকাশ বিজ্ঞানীরা বৃহস্পতির নতুন আরো ১০ টি উপগ্রহ আবিষ্কার করেছেন। ফলে বর্তমানে এই বৃহৎ গ্রহের মোট আবিষ্কৃত উপগ্রহের সংখ্যা দাড়ালো ৭৯ টিতে। যুক্তরাষ্ট্রের একদল গবেষক গতকাল মঙ্গলবার নতুন এই উপগ্রগুলো সন্ধান পাওয়ার ঘোষনা দেন।

১৬১০ সালের ৮ জানুয়ারি মহান বিজ্ঞানী গ্যালিলিও প্রথমবার আকাশে টেলিস্কোপ তাক করেন। এবং আবিষ্কার হতে থাকে একের পর এক গ্রহ-উপগ্রহ। সেই ধারা এখনো অব্যাহত রয়েছে। এক লক্ষ ৪২ হাজার ৯৮৪ কিলোমিটার ব্যাস বিশিষ্ট বৃহস্পতির উপগ্রহ গ্যানিমিড হল সৌরজগতের সবচেয়ে বড় উপগ্রহ। যার ব্যাস হল ৫,২৬৮ কিলোমিটার। তবে নতুন আবিষ্কৃত উপগ্রহগুলি গ্যানিমিডের তুলনায় একেবারেই ছোট। গবেষকদের মতে নতুন ১০টি উপগ্রহের ব্যাস ১ থেকে ৪ কিলোমিটারের মধ্যে। সর্বনিম্নটির ব্যাস ৬০০ মিটার আর সর্বোচ্চটির ব্যাস প্রায় ৪ কিলোমিটার।

মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন প্রদেশের কার্নেজ ইনস্টিটিউশনের গবেষকরা ১৭ জুলাই মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে নতুন উপগ্রহগুলোর বিভিন্ন তথ্য প্রকাশ করেন। তাদের দাবি করছেন, তারা বৃহস্পতির ১২টি নতুন উপগ্রহ আবিষ্কার করেছেন। এর মধ্যে গবেষকরা ১০টি উপগ্রহের বিস্তৃত বিবরণ দিয়েছে। গবেষকদলের প্রধান শেপার্ড বলেন,” বৃহস্পতি একটি বড় ভ্যাকুয়াম ক্লিনারের মতো। কারণ এটির আকার,আয়তন এবং ভর অনেক অনেক বেশি। এই উপগ্রহগুলো সোলার সিস্টেম তৈরি হওয়ার প্রথম দিকে গঠিত হয়েছিল। সৌরমণ্ডল সৃষ্টির সময় মহাজাগতিক এই টুকরোগুলি বৃহস্পতির আকর্ষণে তার চারিদিকে ঘুরতে শুরু করে । তাই আমরা ধারণা করছি এগুলো অর্ধ পাথর এবং অর্ধ বরফ জাতীয় কোন কিছুর মিশ্রণে তৈরি যা বৃহস্পতির চারিদিকে কয়েক লক্ষ কোটি বছর ধরে ঘুরপাক খাচ্ছে।

এর মধ্যে আবিষ্কারকেরা নতুন ১০টির মধ্যে একটি উপগ্রহের নাম দিয়েছেন ‘অডবল’। কারণ এটি অন্য ৯টি থেকে আলাদা ভাবে ঘুরছে। বৃহস্পতি যেদিকে নিজ অক্ষে প্রদক্ষিণ করে এই উপগ্রহটিও সেদিক থেকে বৃহস্পতিকে প্রদক্ষিণ করছে। গবেষকরা মনে করছেন, উল্টে দিকে ঘোরার ফলে অন্য উপগ্রহগুলোর সঙ্গে তার সংঘর্ষের সম্ভাবনা রয়েছে। এমনকি পূর্বেও হয়ত এই উপগ্রহটি অন্য উপগ্রহের সাথে সংঘর্ষে লিপ্ত হয়েছিল।

Advertisements
Loading...