রাশিয়া বিশ্বকাপে কোন দল কত টাকা পেল এবং কোন খেলোয়াড় কি পুরষ্কার পেল

২০১৮ বিশ্বকাপের মোট বাজেট ছিল ৪০০ মিলিয়ন মার্কিন ডলার।

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রাশিয়া বিশ্বকাপে অন্য দলগুলোকে পেছনে ফেলে ২য় বারের মত বিশ্বকাপ ঘরে তুলেছে ফ্রান্স। বিশ্বকাপে স্থান পাওয়া মানে অনেক টাকা আয়ের একটি বড় সুযোগ পেয়ে যাওয়া। অনেকের মাঝে কৌতুহল কাজ করছে বা অনেকেই এখনো জানি না রাশিয়া ফুটবল বিশ্বকাপে কোন দল কত টাকা পেল এবং কোন খেলোয়াড় কি পুরষ্কার পেল তাহলে চলুন জেনে নিই বিশ্বকাপে কোন দল কত টাকা পেল।

ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা অনেক আগেই রাশিয়া বিশ্বকাপের বাজেট ঘোষণা করেছিল। এবার ২০১৮ বিশ্বকাপের মোট বাজেট হচ্ছে ৪০০ মিলিয়ন মার্কিন ডলার। এই পুরস্কার মূল্য অংশগ্রহণকারী ৩২টি দলের মধ্যে ভাগ করে দেয়া হয়েছে। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে মোট পুরস্কার মূল্য ছিল ৩৫৮ মিলিয়ন ডলার। অর্থাৎ চলতি বিশ্বকাপে পুরস্কার মূল্য ৪২ মিলিয়ন মার্কিন ডলার বেশি।

ফিফার দেওয়া তথ্য অনুযায়ী মূল পর্বে সুযোগ পাওয়া সবকটি দলই শুধু খরচ-বাবদ ১.৫ মিলিয়ন মার্কিন ডলার পেয়েছে। এছাড়া ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে পরাজিত করে ২য় বারের মত ২১তম ফিফা বিশ্বকাপ ঘরে তুলেছে ফ্রান্স। সেই সুবাদে ফ্রান্স চ্যাম্পিয়ন হিসেবে পেয়েছে ৩৮ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩১৮ কোটি ৩৪ লাখ টাকা। রানার্স-আপ হিসেবে ক্রোয়েশিয়া পেয়েছে ২৮ মিলিয়ন মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৩৪ কোটি ৫৭ লাখ টাকা।

ইংল্যান্ডকে পরাজিত করে ৩য় স্থান অধিকারী হিসেবে বেলজিয়াম পেয়েছে ২৪ মিলিয়ন মার্কিন ডলার বা ২০১ কোটি ৬ লাখ টাকা। ৪র্থ স্থান অধিকার করে ইংল্যান্ড পেয়েছে ২২ মিলিয়ন মার্কিন ডলার বা ১৮৪ কোটি ৩০ লাখ টাকা। কোয়ার্টার ফাইনাল বা শেষ ৮ থেকে বাদ পড়া প্রতিটি দল পেয়েছে ১৬ মিলিয়ন ডলার বা ১৩৪ কোটি ৪ লাখ টাকা। ২য় পর্বে বা শেষ ১৬ দল হতে বাদ পড়ে যাওয়া প্রতিটি দল পেয়েছে ১২ মিলিয়ন ডলার বা ১০০ কোটি ৫৩ লাখ টাকা করে এবং প্রথম পর্বে বাদ পড়া প্রতিটি দল পেয়েছে ৮ মিলিয়ন ডলারের বেশি বা ৩৩ কোটি ৫১ লাখ টাকা।

এই বিশ্বকাপে দারুণ সব প্রতিভার প্রকাশ ঘটিয়ে যে সকল খেলোয়াড় সেরা পুরষ্কারগুলো পেয়েছেন তারা হল-

গোল্ডেন বল = লুকা মডরিচ (ক্রোয়েশিয়া)
সিলভার বল = এডেন হ্যাজার্ড (বেলজিয়াম)
ব্রোঞ্জ বল = আঁতোয়া গ্রিজম্যান (ফ্রান্স)
গোল্ডেন বুট = হ্যারি কেন – ৬ গোল (ইংল্যান্ড)
সিলভার বুট = আঁতোয়া গ্রিজম্যান – ৪ গোল ও ২ অ্যাসিস্ট (ফ্রান্স)
ব্রোঞ্জ বুট = রোমেলু লুকাকু – ৪ গোল ও ১ অ্যাসিস্ট (বেলজিয়াম)
গোল্ডেন গ্লাভস (সেরা গোলরক্ষক) = থিবো কুর্তোয়া (বেলজিয়াম)
সেরা উদীয়মান ফুটবলার = কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স)
ফেয়ার প্লে অ্যাওয়ার্ড = স্পেন জাতীয় ফুটবল দল

Advertisements
Loading...