সবার মন জয় করবেন যেভাবে

প্রথম দিনেই আপনার সম্পর্কে নেগেটিভ বা পজিটিভ ধারণা তৈরি হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষ এমন একটি জীব যার মধ্যে রয়েছে সবকিছু বিচার বিবেচনা করে চলার মত ক্ষমতা। তবে সবার বিচার বুদ্ধি এক রকম নয়। কেউ ভাল কে ভালভাবেই প্রকাশ করে আবার কেউ সেই ভাল কাজটিকেই খারাপ ভাবে বিবেচনা করে। আর এই কারণেই একজন মানুষ সবার কাছে ভাল হতে পারে না। তবুও আজ আমরা এমন কিছু টিপস বা কৌশল জানবো যা আমাদেরকে বেশিরভাগ মানুষের মন জয় করতে সাহায্য করবে।

১। পরিপাটি পোশাকঃ

সুন্দর পোশাক প্রথমেই আপনাকে সবার মাঝে আলাদা একটি রুপ দান করবে। গবেষণায় পাওয়া গেছে, প্রথম দেখাতেই একজন ব্যক্তি আপনার পোশাকের দিকেই বেশি নজর দিয়ে থাকে এবং আপনার সম্পর্কে নেগেটিভ বা পজিটিভ ধারণা এখান থেকেই শুরু হয়। যেমন, আপনি যদি কোন অরুচিশীল পোশাক পড়ে কোথাও যান সেক্ষেত্রে অন্যরা আপনার সম্পর্কে নেগেটিভ চিন্তা করাটাই স্বাভাবিক। অন্যদিকে রুচিশীল এবং মার্জিত পোশাক অন্যদের কাছে প্রথমেই আপনাকে ভাল ব্যক্তিত্ব সম্পন্ন মানুষ হিসেবে পরিচয় করিয়ে দিবে।

২। দাঁড়িয়ে কথা বলার অভ্যাস করুনঃ

অন্যদের সাথে কথা বলার সময় আপনার প্রতি তাদের মনযোগ ঠিক রাখতে দাড়িয়ে কথা বলার অভ্যাস গড়ে তুলুন। আপনি দাড়িয়ে কথা বললে তারা আপনার প্রতি বেশি মনযোগী হবে এবং আপনার কথা গুরুত্ব সহকারে শ্রবণ করবে। যেমন কোন বিষয়ে পাঠদান করার সময় বা বক্তব্য দেওয়ার সময় অথবা কাওকে কোন কিছু বোঝানোর সময় দাড়িয়ে কথা বলার চেষ্টা করুন।

৩। চুপ না থেকে কথা বলুনঃ

আমরা কোথাও নতুন পরিবেশে অবস্থান করলে চুপ থাকার চেষ্টা করি। এই অভ্যাস পরিত্যাগ করুন। নতুন পরিবেশে নতুন মানুষদের সাথে পর্যাপ্ত কথা বলার চেষ্টা করুন। তাদের জীবন প্রবাহ, আশপাশের পরিবেশ বা আপনার কোন মজার অভিজ্ঞতার কথাও তাদের সাথে শেয়ার করতে পারেন। এই অভ্যাস অন্যদের মনে আপনার স্থান দখল করতে সাহায্য করবে।

৪। মাঝে মাঝে অন্যদের খোজ রাখুনঃ

কাজের চাপে হয়ত অন্যদের সাথে বা অফিসে অন্য কর্মীদের সাথে ঠিক মত কথা বলা হয় না। এই কারণে অন্যদের কাছে আপনি প্রিয় মানুষ হয়ে উঠতে পারেন নি। এখন থেকে একটু সময় করে সবার খোজ রাখার চেষ্টা করুন। দেখা করা সম্ভব না হলেও মাঝে মাঝে ফোনে যোগাযোগ করতে পারেন। অফিসে কাজের ফাকে অন্য কর্মীদের সাথে যেকোন বিষয়ে কিছুক্ষণ কথা বলুন। তাহলে অন্যরা আপনাকে তাদের মনে জায়গা দিবে।

৫। সত্য এবং যুক্তিসঙ্গত কথা বলুনঃ

কখনই অন্যদের সাথে মিথ্যা বা অযোক্তিক কোন বিষয় নিয়ে কথা বলবেন না। তারা হয়ত আপনার সামনে কিছু না বললেও মনে মনে আপনাকে খারাপ চোখে দেখবে। অন্যদিকে সত্য এবং যোক্তিক কথা বললে কিছু মানুষ সরাসরি আপনার প্রতি রাগান্বিত হলেও তাদের মনে কিন্তু আপনার প্রতি অন্যতম বিশ্বাস এবং শ্রদ্ধা জন্মাবে।

৬। নাম মনে রাখা শিখুনঃ

বেশিভাগ মানুষ প্রথম পরিচয়ে অন্যদের নাম শুনে থাকে কিন্তু কিছুক্ষণ বা কিছুদিন পর তার নাম ভুলে যায়। প্রথম পরিচয়ে যেকোনো মানুষেরই নাম মনে রাখার চেষ্টা করুন। অন্যের মন পেতে প্রথমেই তার নাম শুদ্ধ করে বলা ও উচ্চারণ করতে জানতে হবে। পরবর্তীতে তার নাম ধরে ডাকলে সে আপনার প্রতি অনেক খুশি হবে কারণ আপনি তার নাম মনে রেখেছেন।

৭। অন্যকে কথা বলতে দিনঃ

সেই ব্যক্তিই বেশি জনপ্রিয় যে অন্যকে কথা বলার সুযোগ দেন বেশি। নিজে বলার চেয়ে অন্যকে বলতে উৎসাহিত করুন। অন্যের কথা শুনার প্রতি মনযোগী হোন। তাহলে তিনি আপনার সম্পর্কে পজিটিভ চিন্তা করবে।

ভালভাবে তাকানো শিখুনঃ

অনেকে আমরা চোখে চোখ রেখে কথা বলতে পারি না। যেকোনো মিটিং বা সামাজিক অনুষ্ঠানে যখনই কারও সঙ্গে কথা বলবেন চোখে চোখ রেখে কথা বলার অভ্যাস গড়ে তুলুন। আবার বিরক্তি তৈরি হয় এমনভাবে তাকাবেন না। আপনার তাকানোর মধ্য দিয়ে যেন আপনার আন্তরিকতা ও কৌতূহলী ভাব প্রকাশ পায় সেদিকে লক্ষ্য রাখুন।

Advertisements
Loading...