উন্মুক্ত হলো এন্ড্রয়েডের নতুন ভার্সন ৯.০ পাই

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুগল তাদের নতুন সংস্করণ এন্ড্রয়েড ৯.০ পাই বের করেছে। আগে থেকে এটিকে “ডেভলপার প্রিভিউ” হিশেবে উন্মুক্ত করলেও অফিশিয়াল ভাবে এখন উন্মুক্ত করা হল। আপাতত শুধু মাত্র গুগল এর পিক্সেল ফোন গুলির জন্য উন্মুক্ত করেছে।

গুগল তাদের নতুন সংস্করণ এন্ড্রয়েড ৯.০ পাই বের করেছে। আগে থেকে এটিকে “ডেভলপার প্রিভিউ” হিশেবে উন্মুক্ত করলেও অফিশিয়াল ভাবে এখন উন্মুক্ত করা হল। আপাতত শুধু মাত্র গুগল এর পিক্সেল ফোন গুলির জন্য উন্মুক্ত করেছে। পরবর্তীতে অন্য সব ফোনগুলিতেও উন্মুক্ত করা হবে। তবে সেক্ষেত্রে ভালো মানের এবং নতুন ফোনকে বেশি গুরুত্ব দেয়া হবে। নতুন এই ভার্সনটিতে এবার সব থেকে বেশি পরিমানে ফিচার আনা হয়েছে। “আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স” বা “এ আই” কে এবার বেশি অগ্রাধিকার দেয়া হয়েছে। এই “এ আই” কে ব্যাবহার করে অন্য সব ফিচারকে কাজে লাগানো হয়েছে। গ্যাসচার নেভিগেশন সিস্টেম, ব্যাটারি সেভার, অ্যাপ অ্যাকশন, নতুন মেটারিয়াল ডিজাইন, অ্যাপ টাইমার সহ আরও অনেক ফিচার যোগ করা হয়েছে। ফিচারগুলো সম্পর্কে নিচে আলোচনা করা হলঃ

গ্যাসচার নেভিগেশন সিস্টেম

এন্ড্রয়েডের পুরনো নেভিগেশন বাটন পরিবর্তন করে শুধু হোম বাটন রাখা হয়েছে। আর ব্যাক বাটন শুধু অ্যাপ চালু করার পরে আশবে। এদিকে “রিসেন্ট অ্যাপ” বা মাল্টিটাস্ক এর বাটন সরিয়ে ফেলা হয়েছে। এটার কাজ আপনি হোম বাটনের মাদ্ধমে করতে হবে। সেজন্য আপনাকে হোম বাটনকে ধরে হাল্কা উপরে টানতে হবে। তখন রিসেন্ট অ্যাপ গুলো পাশা পাশি ভাবে থাকবে এবং আপনি অন্য অ্যাপ এ সহজেই যেতে পারবেন। এই সিস্টেমটি অনেকটা আইফোন-এক্স এর মতন। প্রথম দিকে একটু কঠিন লাগতে পারে। কিন্তু পরে আপনি খুব সহজে এটিকে ব্যাবহার করতে পারবেন।

Related Post

এডাপটিভ ব্যাটারি সিস্টেম

এটি মূলত একটি ব্যাটারি সেভিং ফিচার। এর আগেও এই ধরনের ফিচার ছিল অন্য ভার্সনে। কিন্তু এবার এটিকে “এ আই” কাজে লাগিয়ে নতুন মাত্রা যোগ করেছে। ধরুন একটি অ্যাপ আপনি খুব কম চালান অথবা কখনও চালাননি। তখন ওই অ্যাপ কে স্বয়ংক্রিয় ভাবে বন্ধ করে রাখবে। ব্যাকগ্রাউন্ডেও চলবে না। এতে করে আপনার র‍্যাম এবং ব্যাটারি দুটোই বাঁচবে।

এডাপটিভ ব্রাইটনেস সিস্টেম

এখানেও “এ আই” ব্যাবহার করা হয়েছে। ধরুন আপনি দিনের বেলা এক রকম ব্রাইটনেস সেটিংস ব্যাবহার করেন এবং রাতের বেলা আরেক রকম। এন্ড্রয়েড আপনার সেটিংস পরিবর্তন করার ধরন বুঝে নিবে এবং পরে স্বয়ংক্রিয় ভাবে সেই সময়ে ওই সেটিংস চালু করে দিবে। সেক্ষেত্রে আপনাকে কিছুই করা লাগবে না।

অ্যাপ অ্যাকশন

এটি একটি নতুন ফিচার যেখানে আপনি কিছু করার আগেই এন্ড্রয়েড বুঝে নিবে আপনি কি করতে চাচ্ছেন। ধরুন আপনি আপনার মোবাইলে হেডফন ঢোকালেন তখন আপনার সামনে স্বয়ংক্রিয় ভাবে দেখাবে আপনি এখন অমুক গানটি শুনবেন কিনা। আপনি সর্বশেষ যে গানটি শুনেছেন সেই গানটি শোনার জন্য পরামর্শ দিবে।

অ্যাপ টাইমার

আপনি এই ফিচারের মাধ্যমে আপনার অ্যাপ ব্যাবহারকে আরও গভীরভাবে নিয়ন্ত্রণ করতে পারবেন। ধরুন আপনি প্রতিদিন ১ ঘণ্টার বেশি ফেসবুক চালাতে চান না। তখন এই ফিচারের মাধ্যমে ফেসবুক অথবা ইউটিউবকে সময় বেধে দিতে পারবেন। সময় শেষ হয়ে গেলে আপনার মোবাইল ফোনের স্ক্রীনের রং ধুসর হয়ে যাবে এবং আপনি আর ঐ অ্যাপ চালাতে পারবেন না।

ড্যাশবোর্ড

কোন কোন অ্যাপে প্রতিদিন কত সময় ব্যয় করছেন সেগুলো দেখতে পারবেন এই জায়গায়।

নতুন মেটারিয়াল ডিজাইন

নটিফিকেশন প্যানেলের ডিজাইনে কিছু পরিবর্তন করা হয়েছে। ফাংশনালিটিও বাড়বে। এতে করে নটিফিকেশন থেকে সরাসরি মেসেজের রিপ্লে দেয়া যাবে।

মিডিয়া কন্ট্রোল

সাউন্ড বাড়ানো কমানোর অপশনটি এখন ভারটিকাল অবস্থায় থাকবে এবং সেটি আঙ্গুলের পাশেই থাকবে।

This post was last modified on আগস্ট ১১, ২০১৮ 9:10 অপরাহ্ন

Shamiul Shammu

Recent Posts

জিভ দেখেও কিন্তু রোগ চেনা যায়! কোন উপসর্গ দেখলে চিকিৎসকের পরামর্শ নেবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাধারণ শরীরে পানির ঘাটতি হলেও জিভ সাদা হয়ে যায়। নিয়মিত…

% দিন আগে

বেড়ে ওঠার সময় শিশুকে দুধ খাওয়ার সঙ্গে রুটিনেও আনতে হবে বদল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার শিশু বেড়ে ওঠার সময় কেবলমাত্র দুধভাত ও শাকসব্জি খাওয়ানোই…

% দিন আগে

ফেসবুকে পছন্দের পুরনো রিলস খুঁজে পেতে করণীয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফেসবুকে কখন ঘণ্টার পর ঘণ্টা সময় পেরিয়ে যায় বোঝা যায়…

% দিন আগে

শীঘ্রই আসছে জিমের ‘মেঘবালিকা’ নামে নতুন নাটক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ের দর্শকপ্রিয় অভিনেত্রী মাফতুহা জান্নাত জিম। মডেলিংয়ের মাধ্যমে শোবিজে…

% দিন আগে

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীকে বন্দুকধারীর গুলি: আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোকে গুলি করে অজ্ঞাত বন্দুকধারী। ব্রিটিশ সংবাদমাধ্যম…

% দিন আগে

পৃথিবীতে এমন ৫টি দেশ রয়েছে যেখানে ২৪ ঘণ্টাই দিনের আলো থাকে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি বিশ্বের প্রায় জায়গাতেই ১২ ঘণ্টার দিন, ১২ ঘণ্টার…

% দিন আগে