বিশ্বের দ্বিতীয় ‘নিকৃষ্ট শহর’ হলো ঢাকা!

ইকোনমিস্ট বলছে, জঙ্গিবাদ, সামাজিক অসন্তোষ, অপরাধ প্রবণতা ঢাকার মতো শহরগুলোর জীবনমান ক্রমেই নিম্নমুখী করে তুলছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবীর ‘নিকৃষ্টতম শহর’র তালিকায় দ্বিতীয় অবস্থানে আবারও উঠেছে রাজধানী ঢাকার নাম! এই নিয়ে দ্বিতীয়বারের মতো বসবাসের অযোগ্যতার পরিমাপে দ্বিতীয় স্থান দখল করলো বাংলাদেশের রাজধানী ঢাকা।

পৃথিবীর ‘নিকৃষ্টতম শহর’র তালিকায় দ্বিতীয় অবস্থানে আবারও উঠেছে রাজধানী ঢাকার নাম! এই নিয়ে দ্বিতীয়বারের মতো বসবাসের অযোগ্যতার পরিমাপে দ্বিতীয় স্থান দখল করলো বাংলাদেশের রাজধানী ঢাকা। বিশ্বের ১৪০টি দেশ নিয়ে করা এই পরিসংখ্যানে বাংলাদেশের ঢাকা ১৩৯তম অবস্থানে রয়েছে! ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের প্রকাশিত একটি তালিকায় বেরিয়ে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য। তালিকাটি সারা বিশ্বের রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা, অপরাধ প্রবণতা, শিক্ষার হার ও স্বাস্থ্যসেবা প্রাপ্তির মান বিবেচনায় করা হয়ে থাকে।

ইকোনমিস্ট বলছে, জঙ্গিবাদ, সামাজিক অসন্তোষ, অপরাধ প্রবণতা ঢাকার মতো শহরগুলোর জীবনমান ক্রমেই নিম্নমুখী করে তুলছে। সবচেয়ে বাসযোগ্য শহরের মর্যাদার শীর্ষে রয়েছে অস্ট্রিয়ার ভিয়েনা। প্রথমবারের মতো ইউরোপের কোনো শহর প্রথম স্থান দখল করলো। তবে গত তালিকা হতে এবার এক ধাপ নিচে নেমেছে মেলবোর্ন।

ভিয়েনা ও মেলবোর্নের পর শীর্ষে থাকা অন্য শহরগুলো হলো- জাপানের ওসাকা, কানাডার ক্যালগেরি, অস্ট্রেলিয়ার সিডনি, কানাডার ভ্যনাক্যুভার, জাপানের টোকিও, কানাডার টরেন্টো, ডেনমার্কের কোপেনহেগেন এবং অস্ট্রেলিয়ার অ্যাডিলেড। তালিকার সর্বশেষ অবস্থানে বসবাসের জন্য সবচেয়ে অযোগ্য শহরের (১৪০টি শহরের মধ্যে ১৪০তম) তকমা লেগেছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্কের নাম। শুধু এই দামেস্কের আগেই রয়েছে ঢাকার অবস্থান। জননিরাপত্তার অভাব এবং স্বাস্থ্যসেবার নিম্নমানের জন্য ঢাকা বসবাসের সবচেয়ে অযোগ্য শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে! আর তৃতীয় স্থানে রয়েছে নাইজেরিয়ার লাগোস শহর। তার পরের স্থানগুলোতে (চতুর্থ) রয়েছে পাকিস্তানের করাচি এবং পাপুয়া নিউগিনির পোর্ট মোরসবি (পঞ্চম) শহরের নাম।

Advertisements
Loading...