এক কাপ কফির দামে পাওয়া যায় ৯ হাজার কাপ পেট্রোল!

প্রতি লিটার পেট্রোল বিক্রি হয় বাংলাদেশী টাকায় মাত্র ৬৯ পয়সায়। অথচ দেশটিতে এক কাপ কফির দাম হলো ৪৫ টাকা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই আজব খবর। মাত্র এক কাপ কফির দামে নাকি পাওয়া যায় ৯ হাজার কাপ পেট্রোল! লাতিন আমেরিকার দেশ ভেনিজুয়েলায় তেলের দাম একেবারেই কম হওয়ায় এমন পরিস্থিতি হয়েছে।

এমন একটি খবর আমাদের সত্যিই বিস্মিত করে। কারণ এক কাপ কফির দাম বা কতোই হতে পারে। সেই এক কাপ কফির দামে যদি কখনও ৯ হাজার কাপ পেট্রোল পাওয়া যায় তা শুনলে অবাকই হতে হয়! বা অবাক হওয়ার-ই কথা। জানা গেছে, লাতিন আমেরিকার দেশ ভেনিজুয়েলায় তেলের দাম খুবই কম। দেশটিতে প্রতি লিটার পেট্রোল বিক্রি হয় বাংলাদেশী টাকায় মাত্র ৬৯ পয়সায়। অথচ দেশটিতে এক কাপ কফির দাম হলো ৪৫ টাকা। সেই হিসেবে এই টাকায় প্রায় ৯ হাজার কাপ পেট্রোল পাওয়া যাবে!

অবশ্য ভেনিজুয়েলা সরকার তেলের দাম বাড়ানোর ‍সিদ্ধান্ত নিয়েছে। দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন যে, তার সরকার তেলে ভর্তুকি দেওয়া পুরোপুরিভাবে বন্ধ করে দেবে। তেলের পাচার রোধ করতে এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি আরও বলেন, দেশের মধ্যে অবশ্যই আন্তর্জাতিক মূল্যে পেট্রোল বিক্রি করতে হবে। তেল পাচার রোধ করতে হলে এই ধরনের পদক্ষেপ নেওয়া জরুরি।

ডেইলি মেইল-এর এক খবরে বলা হয়েছে, ভেনিজুয়েলার মূল্যস্ফীতি মারাত্মকভাবে বেড়ে গেছে। দেশটি অর্থনৈতিক পরিস্থিতি চরম ক্রান্তিলগ্ন পার করছে। যে কারণে তেলের দাম বাড়িয়ে ক্রান্তিকাল হতে উতরে যাওয়ার পদক্ষেপ নিতে চলেছে দেশটির সরকার।

Advertisements
Loading...